This Article is From Jul 16, 2020

কোভিড যুদ্ধে মৃত সরকারি কর্মীদের পরিবারের একজনকে চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Coronavirus: মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্য সরকার করোনায় মৃত চিকিৎসক, পুলিশ ও স্বাস্থ্যকর্মীদের পদক এবং শংসাপত্র দিয়েও সম্মান জানাবে

কোভিড যুদ্ধে মৃত সরকারি কর্মীদের পরিবারের একজনকে চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee: কমপক্ষে ১২ জন রাজ্য সরকারি কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন, বলেন মুখ্যমন্ত্রী

হাইলাইটস

  • করোনায় রাজ্য সরকারি কর্মীদের মৃত্যু হয়েছে তাঁদের পরিবারপিছু ১ জনের চাকরি
  • বুধবার নবান্ন থেকে ওই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • বেসরকারি কর্মীদের মধ্যে করোনায় মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ
কলকাতা:

পশ্চিমবঙ্গের যে সমস্ত সরকারি কর্মচারী (Government Employees) করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে লড়াইয়ে নেমে প্রাণ হারিয়েছেন তাঁদের পরিবারের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি (Mamata Banerjee) বুধবার ঘোষণা করেন যে, ওই মৃত রাজ্য (West Bengal) সরকারি কর্মীদের পরিবার পিছু একজনকে চাকরি দেবে সরকার। মুখ্যমন্ত্রী বলেন, কমপক্ষে ১২ জন রাজ্য সরকারি কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। চাকরি দেওয়ার ঘোষণার পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, রাজ্য সরকার করোনায় মৃত চিকিৎসক, পুলিশ ও স্বাস্থ্যকর্মীদের পদক এবং শংসাপত্র দিয়েও সম্মান জানাবে। বুধবার নবান্ন থেকে একটি সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, কোভিড (COVID-19) যুদ্ধে সামিল হয়ে যে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের করোনা আক্রান্ত হয়েছেন তাঁদের পরিবারপিছু ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণও দেওয়া হবে।

বিধানসভাতেও করোনার হানা, আক্রান্ত টাইপিস্ট, অন্যান্য কর্মীরা কোয়ারান্টাইন

"রাজ্য সরকার মৃত কোভিড যোদ্ধার পরিবারের একজন সদস্যকে চাকরি দেবে। কোনও ব্যক্তির ক্ষমতা এবং সামর্থ্য অনুযায়ীই ওই ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে। আজ (বুধবার) মন্ত্রিপরিষদও এবিষয়ে অনুমোদন দিয়েছে", বলেন মুখ্যমন্ত্রী। 

করোনার নয়া রেকর্ড! দেশে একদিনে ৩২,০০০ এরও বেশি করোনা পজিটিভ

মুখ্যমন্ত্রী আরও বলেন, বেসরকারি স্বাস্থ্য খাতে সামিল হওয়া কোভিড যোদ্ধাদেরও সম্মান জানানো হবে।

পরে রাজ্য সরকারের এক ঊর্ধ্বতন কর্তা জানান, "বেসরকারি স্বাস্থ্যসেবা পরিষেবা দেওয়ার সময় কোনও কোভিড যোদ্ধা যদি এই রোগে আক্রান্ত হন তবে তাঁর পরিবারের হাতে ১০ লক্ষ টাকার ক্ষতিপূরণ, একটি সম্মানসূচক পদক এবং একটি শংসাপত্র তুলে দেওয়া হবে।" 

পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যমগুলোকে ইতিবাচক ভূমিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন যাতে করোনা মহামারী নিয়ে সাধারণ মানুষের মধ্যে অযথা আতঙ্ক না ছড়িয়ে পড়ে। পাশাপাশি রাজ্যবাসীকে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে এবং মাস্ক পরে চলার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। করোনা পরীক্ষার সংখ্যা আরও বাড়ানোর উপরেও জোর দেন তিনি।

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে করোনা ভাইরাস বাসা বেঁধেছে ১,৫৮৯ জনের শরীরে। পাশাপাশি বুধবার মারা গেছেন ২০ জন করোনা রোগী। ফলে সব মিলিয়ে এরাজ্যে কোভিড হামলায় মোট ১,০০০ জনের মৃত্যু হল।রাজ্য স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুসারে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৪,৪২৭ জন হয়েছে, যার মধ্যে কিছু মানুষ সুস্থ হয়ে উঠলেও বর্তমানে ওই রোগে ভুগছেন ১২,৭৪৭ জন।

তবে চিকিৎসা সহায়তায় সেরে উঠে বুধবার রাজ্যের বিভিন্ন হাসপাতাল থেকে ৭৪৯ জনকে করোনা মুক্ত ঘোষণা করে ছেড়ে দেওয়া হয়েছে। এর ফলে রাজ্যে এখনও পর্যন্ত মোট ২০,৬৮০ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন, পুনরুদ্ধারের হার ৬০.০৬%।

.