This Article is From Nov 26, 2019

“চুপি চুপি সরকার গড়তে দেখিনি”, মহারাষ্ট্র নিয়ে বললেন মুখ্যমন্ত্রী

অনুষ্ঠানে দুজন উপস্থিত থাকলেও, উষ্ণতা ছিল না, কাছাকাছি থাকলেও, মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের মধ্যে সৌজন্য বিনিময় টুকুও হয়নি

“চুপি চুপি সরকার গড়তে দেখিনি”, মহারাষ্ট্র নিয়ে বললেন মুখ্যমন্ত্রী

মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল)

কলকাতা:

মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “আমি মধ্যরাতে স্বাধীনতার কথা শুনেছি, তবে চুপি চুপি সরকার গঠন শুনিনি”। সংবিধানের ৭০তন বর্ষ পূর্তি অনুষ্ঠানে শেষে মুখ্যমন্ত্রী বলেন, “আমাদের সংবিধান অনুযায়ী কাজ করা উচিত। তবে সেটা হচ্ছে না”। মহারাষ্ট্র ও বাংলার রাজ্যপালের ভূমিকা নিয়ে প্রশ্ন করা হলে, তিনি বলেন, “কিছু হয়েছে। আমার রাজ্যে সবকিছুর মতো রাজ্যপালেরও অপব্যবহার হচ্ছে”। রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে একাধিক ইস্যুতে সংঘাতে জড়িয়েছে রাজ্য সরকার।  সংবিধান দিবসে ভাষণ দিয়ে রাজ্যপাল চলে যাওয়ার পরেই, এই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।

এদিনের অনুষ্ঠানে দুজন উপস্থিত থাকলেও, উষ্ণতা ছিল না, কাছাকাছি থাকলেও, মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের মধ্যে সৌজন্য বিনিময় টুকুও হয়নি। এর আগেও, বিআর আম্বেদকরের মূর্তিতে যখন রাজ্যপাল যখন মালা পড়াচ্ছিলেন, সেই সময় সেখানেই অপেক্ষা করছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধানসভায় রাজ্যপলের ভাষণ উপলক্ষ্যে হাজির ছিলেন বহু বিশিষ্ট মানুষ, তাঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং রাজ্যের প্রাক্তন রাজ্যপাল এমকে নারায়ণনও। এছাড়াও লোকসভার প্রাক্তন অধ্যক্ষ মীরা কুমারও উপস্থিত ছিলেন। রাজ্যপাল বক্তব্য রাখতে উপস্থিত হতে চলে যান তিনি।

এর আগে, রাগে বিধানসভা ছেড়ে চলে যান বিরোধী দলনেতা আব্দুল মান্নান। তাঁর অভিযোগ, শাসকদলের বিধায়কদের বলার জন্য ২০ মিনিট সময় ধার্য করা হলেও, তাঁর জন্য রয়েছে মাত্র ৭ মিনিট। সেই অভিমানেই কোনও ভাষণ না দিয়েই বিধানসভা ছেড়ে চলে যান তিনি।

রাজ্যের শাসকদলের বিরুদ্ধে শেষ মুহুর্তে সংবিধান দিবস পালন করার সিদ্ধান্ত নেওয়ারও অভিযোগ তুলে আব্দুল মান্নানের দাবি, একমাস আগে রাজ্যপালের ঘোষণা করা সংবিধান দিবসের অনুষ্ঠানে ভেস্তে দিতেই এই কাজ করা হয়েছে। তিনি বলেন, “যেহেতু রাজ্যপাল ৫.৩০টায় অনুষ্ঠানের আয়োজন করেছেন, ফলে মুখ্যমন্ত্রী অনুষ্ঠানটি আগে করলেও পারতেন”।

.