This Article is From May 02, 2020

ফের সংঘাত চরমে! রাজ্যপালের ১৪ পাতার চিঠির জবাবে ১৩ পাতার চিঠি মুখ্যমন্ত্রীর

রাজ্যপালের ১৪ পাতার চিঠির জবাবে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ১৩ পাতা চিঠি, এমনটাই জানিয়েছে নবান্ন

ফের সংঘাত চরমে! রাজ্যপালের ১৪ পাতার চিঠির জবাবে ১৩ পাতার চিঠি মুখ্যমন্ত্রীর

ফের সংঘাত চরমে রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর। (ফাইল ছবি)

কলকাতা:

ফের চরমে উঠল রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর (Conflict Beetween Bengal CM-Governor) সংঘাত। গত মাসেই একপ্রস্থ চিঠি চালচালির জেরে উত্তপ্ত হয়েছিল বঙ্গ রাজনীতি। সেই রেশ কাটতে না কাটতেই মাস ঘুরতেই আবার সংঘাতের আবহ। নেপথ্যে করোনা সঙ্কট। এবার রাজ্যপালের ভাষা প্রয়োগ নিয়ে আপত্তি তুলে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী (CM's letter to Raj Bhawan)। সম্প্রতি রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhar) পাঠানো চিঠিতে তীব্র আক্রমণ করা হয়েছে। রাজ্যপালের ১৪ পাতার সেই চিঠির জবাবে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ১৩ পাতার চিঠি লিখেছেন। শনিবার এমনটাই জানিয়েছে নবান্ন। যদিও প্রকাশ্যে আনা হয়নি সেই চিঠির খসড়া। ১৪টি পয়েন্টে উল্লেখ করে ১৩ পাতার এই চিঠির ছত্রে ছত্রে রয়েছে ক্ষোভ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে বলেছেন, "রাজ্যপাল যে ভাষায় আমাকে এবং আমার মন্ত্রীদের সমালোচনা করেছেন তা নজিরবিহীন। রাজ্যপালের ভাষা প্রয়োগ নিয়ে প্রতিবাদ জানালাম। সেই চিঠি পেয়ে আমার রাগের চেয়ে কষ্ট বেশি হয়েছে।" তিনি আরও লিখেছেন, রাজ্যপালের এই ভাষা ব্যবহার একেবারেই কাম্য নয়, রাজ্যপালের কাছে সহযোগিতা কামনা করি। এই ভাষা অন্যান্য মন্ত্রীদের কাছেও যে অপমানজনক তাও চিঠিতে উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে  মুখ্যমন্ত্রীর এই পাল্টা চিঠি রাজভবনে পৌঁছনো মাত্রই টুইট করে তাঁকে পাল্টা উত্তর দিয়েছেন রাজ্যপাল। মুখ্যমন্ত্রীর চিঠির কোনও সারবত্তা নেই বলেই মত ধনখড়ের। অথচ টুইটে রাজ্যপাল কার্যত মুখ্যমন্ত্রীর সুরেই লিখেছেন, "সংঘাতের সময় নয়। এটা হাতে হাত ধরেই পরিস্থিতি মোকাবিলার সময়।"

দেখুন রাজ্যপালের সেই পাল্টা টুইট:

eovg73m

গত বছর দুর্গাপুজোয় সস্ত্রীক রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী। (ফাইল ছবি) 

জানা গিয়েছে, সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সমালোচনার সুরে বিঁধেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যের প্রকৃত করোনা পরিস্থিতি প্রকাশ্যে আসতে দিচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সরাসরি এবার এই অভিযোগ করলেন রাজ্যপাল। পশ্চিমবঙ্গের করোনা আক্রান্তের প্রকৃত পরিসংখ্যান প্রকাশ করুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, টুইটে লিখলেন একথাও। রাজ্যপাল জগদীপ ধনখড় শনিবার টুইট করেন,"@MamataOfficial  রাজ্যের করোনা পরিস্থিতির তথ্য লুকিয়ে রাখবেন না, দয়া করে প্রকৃত তথ্য সামনে আনুন।" তিনি এই বিষয়টিও উল্লেখ করেন যে, ৩০ এপ্রিলের পর আর নতুন করে কোনও মেডিকেল বুলেটিনই প্রকাশ করেনি রাজ্য সরকার। ওই বুলেটিনে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা দেখানো হয়েছিল ৫৭২,তারপর আর সেই পরিসংখ্যানে কোনও আপডেট করা হয়নি।

পাশাপাশি রাজ্যপাল এই কথাও বলেন যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মনে করছেন "তিনি নিজেই রাজ্যের সমার্থক"। গোটা বিশ্বের মতো এই দেশ তথা রাজ্যও যখন করোনা ভাইরাসের কারণে সৃষ্ট মহামারীর সঙ্গে যুঝছে, ঠিক সেই সময় মুখ্যমন্ত্রীকে রাজনীতি করা থেকে বিরত থাকার আহ্বান জানালেন রাজ্যপাল।সংবাদসংস্থা এএনআইকে জগদীপ ধনখড় বলেন,"মমতা বন্দ্যোপাধ্যায় নিজেকেই একটি রাজ্য বলে ভাবেন, তিনি মনে করেন একটি দেশের মধ্যে থেকে কোনও রাজ্য নয়, আসলে একটি দেশ চালাচ্ছেন তিনি। আমি তাঁকে রাজনৈতিক চশমার মধ্যে দিয়ে সব কিছু না দেখার অনুরোধ করছি।

.