This Article is From Aug 01, 2018

শুধু বাংলাদেশই কেন, নেপাল বা পাকিস্তান নয় কেন, প্রশ্ন মমতার

দিল্লিতে বিরোধী দলের শীর্ষ নেতাদের সঙ্গে বেশ কয়েক রাউন্ড বৈঠকের পর অসমের এনআরসি’র চূড়ান্ত খসড়া নিয়ে তোপ দাগা অব্যাহত রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শুধু বাংলাদেশই কেন, নেপাল বা পাকিস্তান নয় কেন, প্রশ্ন মমতার

দিল্লিতে গিয়ে বিরোধী দলের বহু শীর্ষ নেতাদের সঙ্গে দেখা করলেন মমতা।

নিউ দিল্লি:

দিল্লিতে বিরোধী দলের শীর্ষ নেতাদের সঙ্গে বেশ কয়েক রাউন্ড বৈঠকের পর অসমের এনআরসি’র চূড়ান্ত খসড়া নিয়ে তোপ দাগা অব্যাহত রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। “সব বাংলাদেশিকে অবৈধ অনুপ্রবেশকারী বলাটা অত্যন্ত ভুল। বাংলাদেশ কোনও অবৈধ দেশ নয়”, বলেন তিনি।

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানিয়েই এই কথা বলেন মমতা। গতকাল তাঁর সাংবাদিক সম্মেলনে অমিত শাহ বারবার এই একটি শব্দ ব্যবহার করছিলেন। মমতার কথায়, বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ যে শুধু সীমান্তের বিনিময় করে তা-ই নয়।

এই দুই ভূখণ্ডের ভাষা এবং সংস্কৃতিও একদম এক। মমতা বলেন, “এইভাবে যদি চলতে থাকে, তাহলে তো রক্তগঙ্গা বইবে। গৃহযুদ্ধ শুরু হয়ে যাবে”। গতকাল এই একই  কথা বলার ফলে অসমের বিজেপির যুব শাখা তাঁর বিরুদ্ধে এফআইআর করেছিল।

অবৈধ অনুপ্রবেশই শুধু এই দেশের একমাত্র ইস্যু নয়। এরকমও নয় যে, এই ইস্যুতে কেবল বাংলাদেশই যুক্ত।

“দেশভাগের পর পাকিস্তান থেকে বহু মানুষ এই দেশে আসে। নেপালও আমাদের প্রতিবেশি। সেটাও আমাদের মাথায় রাখতে হবে। সীমান্তের রক্ষার দায়িত্ব রাজ্য সরকারের নয়। ওই দায়িত্ব কেন্দ্রীয় সরকারের পালন করার কথা”, মনে করিয়ে দেন মমতা। তিনি আরও বলেন, সীমান্ত পার করে কেউ এই দেশে অনুপ্রবেশ করলে তার মূল দায় কেন্দ্রীয় সরকারের।

.