This Article is From Nov 10, 2019

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপির বৈঠকে হল না সিদ্ধান্ত, বিধায়কদের রিসর্টে আগলে রেখেছে শিবসেনা

Maharashtra: ৫০:৫০ সূত্রে ক্ষমতা ভাগাভাগিতে একমত না হওয়ায় সরকার গঠনে অপারগ বিজেপি-শিবসেনা জোট, একক বৃহত্তম দল বিজেপিকে সরকার গঠনের ডাক রাজ্যপালের

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপির বৈঠকে হল না সিদ্ধান্ত, বিধায়কদের রিসর্টে আগলে রেখেছে শিবসেনা

সমাধান সূত্র খুঁজতে রবিবার আরও একটি বৈঠকে বসতে পারে BJP (ফাইল চিত্র)

মুম্বই:

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে এখনও জারি অচলাবস্থা। দেবেন্দ্র ফড়নবিশের (Devendra Fadnavis) বাসভবনে সরকার গঠনের বিষয়ে রবিবার এক বিশেষ বৈঠকে বসেন মহারাষ্ট্র বিজেপির বিধায়করা। কিন্তু শেষ পাওয়া খবর অনুযায়ী, সে রাজ্যে (Maharashtra) সরকার গঠনের ব্যাপারে সর্বসম্মতিক্রমে কোনও সিদ্ধান্তে পৌঁছতে এখনও অপারগ পদ্মবাহিনী। শনিবারই মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি রাজ্যের একক বৃহত্তম দল হিসাবে বিজেপিকে সরকার গঠনের জন্যে নিজেদের "সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের কথা" বলেন। সেই বিষয়েই দলের রণনীতি ঠিক করতে বৈঠকে বসেছিল মহারাষ্ট্রের গেরুয়া দল (BJP)। জানা গেছে, রবিবারই ফের নিজেদের মধ্যে বৈঠকে বসতে চলেছেন বিজেপি বিধায়করা। এদিকে নিজেদের দলের বিধায়কদের আগলে রাখতে ব্যস্ত শিবসেনা। মুম্বইয়ের কাছে একটি রিসর্টে দলের বিধায়কদের আলাদা করে রেখে দিয়েছে উদ্ধব ঠাকরের দল। 

৫০:৫০ সূত্রে ক্ষমতা ভাগাভাগিতে একমত না হওয়ায় নির্ধারিত সময়ের মধ্যে মহারাষ্ট্রে সরকার গঠনে অপারগ হয় বিজেপি-শিবসেনা জোট, তারপরেই একক বৃহত্তম দল বিজেপিকে সরকার গঠনের জন্যে ডাক দেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। এরপরেই সরকার গঠনের বিষয়ে পদক্ষেপ করতে তৎপর হয়ে ওঠে গেরুয়া দল। কিন্তু বিজেপির নাগালের মধ্যে থেকে নিজের দলের বিধায়কদের সরাতে মুম্বইয়ের রিসর্টে দলীয় বিধায়কদের পাঠিয়ে দেয় শিবসেনা। বসে নেই কংগ্রেসও। বিজেপি বা শিবসেনা, যে কেউ-ই তাঁদের দল থেকে বিধায়ক ভাঙাতে চাইতে পারে এই সম্ভাবনার কথা মাথায় রেখে হাতের দলও নিজেদের বিধায়কদের সামলাতে ব্যস্ত।

মহারাষ্ট্রে বিজেপিকে সরকার গড়ার আহ্বান জানালেন রাজ্যপাল: দাবিতে অনড় শিবসেনা

ইতিমধ্যেই শিবসেনা নিজেদের দলের সমস্ত বিধায়ককে মুম্বইয়ের মাধ আইল্যান্ডের একটি রিসর্টে পাঠিয়ে দিয়েছে। উদ্ধব ঠাকরের দলটি এভাবেই নিজেদের দলের বিধায়কদের বিজেপির কাছে বিক্রি হওয়ার থেকে রুখতে চায়। শোনা যাচ্ছে উদ্ধব পুত্র আদিত্য ঠাকরে নিজেও ওই রিসর্টে গিয়ে তাঁর দলের বিধায়কদের সঙ্গে থাকছেন। এদিকে নিজেদের বিধায়কদের মহারাষ্ট্রে রাখারই ভরসা পায়নি কংগ্রেস। তাঁরা নিজেদের ৪১ বিধায়ককে পাঠিয়ে দিয়েছে রাজস্থানের জয়পুরে।

"আমাদের বিশ্বাস যে বিজেপি বিধায়কদের কেনার জন্য সব রকম চেষ্টা করবে, তবে আমি এ ব্যাপারেও আত্মবিশ্বাসী যে কংগ্রেস বিধায়কদের নিয়ে এই ঘোড়া কেনাবেচার ব্যবসা করা সম্ভব হবে না", বলেন শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত।

“সব পথ খোলা”, উদ্ধব ঠাকরের এই মন্তব্যে মর্মাহত, বলললেন দেবেন্দ্র ফড়নবিশ

২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় ১০৫ টি আসন রয়েছে বিজেপির দখলে এবং ৫৬ টি আসন রয়েছে শিবসেনার দখলে। কিন্তু বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের প্রস্তাবে শিবসেনা দাবি করে যে বিজেপির সঙ্গে গত মে মাসে জাতীয় নির্বাচনের আগে হওয়া বৈঠকে ৫০:৫০ সূত্রে রফা হয়েছিল। ফলে উদ্ধব ঠাকরের দল দাবি করে যে ওই শর্ত মেনে ৫ বছরের মেয়াদ কালে বিজেপি ও শিবসেনার মধ্যে আড়াই বছর করে মুখ্যমন্ত্রী পদের মেয়াদ ভাগ হওয়া উচিত। বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী দেবেন্দ্র ফড়নবিশকে আগামী ৫ বছরের জন্যে মুখ্যমন্ত্রী পদে বসতে দিতে আপত্তি জানায় তাঁরা। এরপরেই তাঁদের মধ্যে ঘোরতর বিরোধ সৃষ্টি হয়।

এদিকে মহারাষ্ট্রে সরকার গঠনের বিষয়ে বিজেপির জন্যে নির্ধারিত সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে তাঁদের জোটসঙ্গী শিবসেনা গেরুয়া দলকে লক্ষ্য করে তীব্র কটাক্ষ করেছে। "আমি বিজেপিকে রাজ্যে তাদের সরকার গঠনের ব্যাপারে শুভেচ্ছা জানিয়ে রাখছি, কারণ তাঁদের দল থেকে মুখ্যমন্ত্রী হওয়ার জন্যে তাঁদের কাছে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বলে দাবি করেছে ওই দল", বলেন সঞ্জয় রাউত।

.