This Article is From Jan 31, 2019

লোকসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী চায় বিরোধীরা

নির্বাচন কমিশনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে আসন্ন সপ্তদশ লোকসভা নির্বাচনে রাজ্যে ব্যাপক হারে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি জানাল রাজ্যের বিরোধী দলগুলি। অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচন করার জন্য রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন প্রয়োজন বলে কমিশনের কাছে জানাল তারা।

লোকসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী চায় বিরোধীরা

লোকসভা নির্বাচনের প্রস্তুতি পর্ব খতিয়ে দেখতে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে বুধবার রাতে শহরে পৌঁছায় নির্বাচন কমিশনের ফুলবেঞ্চ।

কলকাতা:

লোকসভা নির্বাচনের প্রস্তুতি পর্ব খতিয়ে দেখতে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে বুধবার রাতে শহরে পৌঁছায় নির্বাচন কমিশনের ফুলবেঞ্চ। বৃহস্পতিবার রাজ্যের রাজনৈতিকদলগুলির প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন কমিশনের সদস্যরা। বৈঠকে বিজেপির প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন মুকুল রায়, বামেদের তরফে রবীন দেব, তৃণমূলের তরফ পার্থ চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন। এদিনের বৈঠকে বিরোধী দলের নেতারা কমিশনের কাছে দাবি জানান, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা যেন রাজ্য পুলিশের নিয়ন্ত্রণে না থাকে, কারণ, বিরোধীদের অভিযোগ, “তৃণমূল নেতাদের অঙ্গুলিহেলনে কাজ করে” রাজ্য পুলিশ।

লোকসভা নির্বাচনে দেশের ১৪ আসনে প্রার্থী দেবে তৃণমূল

বৈঠক শেষে সংবাদমাধ্যমে বিজেপি নেতা মুকুল রায় বলেন, “অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচন করতে আমরা প্রচুর পরিমাণে কেন্দ্রীয়বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছি। প্রত্যেকটি বুথে কেন্দ্রীয়বাহিনী মোতায়েন করতে হবে এবং তাদের জেলা পুলিশের নিয়ন্ত্রণে রাখা যাবে না। পুলিশকর্মীরা তৃণমূলনেতাদের নির্দেশ অনুযায়ী কাজ করেন”।বিজেপির আরও দাবি, ভোটার তালিকা থেকে ভুয়ো ভোটারদের নাম চিহ্নিত করে বাদ দিতে হবে। মুখ্য নির্বাচনী আধিকারিকের ভূমিকা খতিয়ে দেখতে বাইরের রাজ্য থেকে একজন সিনিয়র আইপিএস আধিকারিক নিয়োগেরও দাবি জানিয়েছে গেরুয়া শিবির।বৈঠক শেষে মুকুল রায় আরও বলেন, “পুলিশ কমিশনারেট এবং ডিপজিপির মোতায়েন করা পুলিশি ব্যবস্থা খতিয়ে দেখার জন্য বাইরের রাজ্য থেকে একজন আইপিএস অফিসারকে পুলিশি ব্যবস্থা পর্যবেক্ষক হিসাবে মোতায়েন করারও দাবি জানিয়েছি আমরা”।

রাজ্যে একটিও আসন পাবে না বিজেপি, বীরভূমের সভা থেকে চ্যালেঞ্জ মমতা বন্দ্যোপাধ্যায়ের

তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বৈঠকের পর জানান, বিভিন্ন বিষয় নিয়ে কমিশনের সঙ্গে কথা বলেছেন তাঁরা এবং দলের তরফে পেশ করা বিভিন্ন প্রস্তাব খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে কমিশনের ফুলবেঞ্চ। যদিও বিস্তারিতভাবে কিছু বলেন নি তিনি।

বিজেপিকে একবার সুযোগ দিন মোদীর নেতৃত্বে সোনার বাংলা নির্মাণ হবে: অমিত শাহ

২০১৪ লোকসভা নির্বাচনে যথাযথভাবে কেন্দ্রীয় বাহিনী ব্যবহার না করায় রাজ্যে সন্ত্রাস হয়েছে বলে কমিশনের কাছে অভিযোগ করে সিপিএম। তাদের অভিযোগ, গত পঞ্চায়েত নির্বাচনে রাজ্য সন্ত্রাস হয়েছে, বিভিন্ন জায়গায় সংঘর্ষের ছবি কমিশনের কাছে পেশ করেন রবীন দেবের নেতৃত্বাধীন বাম প্রতিনিধি দল।বৈঠকের পর সিপিএম নেতা রবীন দেব সাংবাদিকদের বলেন, “কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সঙ্গে সঙ্গে এটাও নিশ্চিত করতে হবে, যেন তাদের যথাযথভাবে ব্যবহার করা হয়।গত কয়েকটি নির্বাচনে আমরা দেখেছি, কেন্দ্রীয়বাহিনী যথাযথভাবে ব্যবহার করা হয়নি এবং তাদের ছাউনির পাশে রেখে দেওয়া হয়েছে”।  

কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিকে সমর্থন করে কংগ্রেসও। তাদের দাবি, ভিভিপ্যাট মেশিন যাতে সঠিকভাবে কাজ করে সেদিকে নজর দিতে হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.