সর্বকালের সবচেয়ে বেশি অর্থ খরচ হয়েছে এবারের লোকসভা নির্বাচনে

Loksabha Election 2019: দেশের ৯০ কোটি ভোটারকে কাছে টানতে এই পরিমাণ টাকা খরচ করেছে ভারতবর্ষের রাজনৈতিক দলগুলি।

সর্বকালের সবচেয়ে  বেশি অর্থ খরচ  হয়েছে এবারের লোকসভা নির্বাচনে

Loksabha Election 2019: আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে খরচ হয়েছিল ৬.৫  বিলিয়ন ডলার

ভারতের লোকসভা নির্বাচন (Loksabha Election 2019 ) গোটা পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক উৎসব। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনের খরচ বলছে পৃথিবীর কোথাও কখনও ভোট করতে এর চেয়ে বেশি অর্থ খরচ হয়নি। দিল্লির সেন্টার ফর মিডিয়া স্টাডিজ (Center For Media Studies)  একটি সমীক্ষা করে জানিয়েছে এবারের লোকসভা ভোটে খরচ হয়েছে প্রায় ৬০০ বিলিয়ন। দেশের ৯০ কোটি ভোটারকে কাছে টানতে এই পরিমাণ টাকা খরচ করেছে ভারতবর্ষের রাজনৈতিক দলগুলি। রিপোর্টের বলছে  হিসেব অনুযায়ী দেখা যাচ্ছে একজন ভোটারের কাছে পৌঁছতে খরচ হয়েছে প্রায় ৭০০ টাকার মতো। আর ১টি লোকসভা কেন্দ্রের জন্য খরচ হয়েছে প্রায় ১ বিলিয়ন।

কোনও কোনও লোকসভা কেন্দ্রে জনসংখ্যা ৩ মিলিয়নের কাছাকাছি। সেখানে খরচ আরও বেশি হয়েছে বলেই মনে করে সমীক্ষা। তবে নির্বাচন কমিশন স্পষ্ট জানিয়েছে প্রতিটি লোকসভা কেন্দ্রের জন্য ৭০ লক্ষ টাকার বেশি খরচ করা যাবে না। কিন্তু এই হিসেব বলছে প্রার্থীর পাশাপাশি রাজনৈতিক দলগুলি নির্বাচনের প্রচারে যে পরিমাণ অর্থ খরচ করেছে তার হিসেব গিয়ে দাঁড়াচ্ছে এই ৬০০ বিলিয়নে ।  ডলারের হিসেবে প্রায় ৮.৭ বিলিয়ন টাকা খরচ হয়েছে ভারতে নির্বাচনে। বছর তিনেক আগে আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন হয় তাতে খরচ হয়েছিল ৬.৫  বিলিয়ন ডলার।

দিল্লির এই সংস্থার হিসেবে স্পষ্ট করে বলা হয়েছে যে হারে এবারের লোকসভা নির্বাচনে খরচ হয়েছে তা যদি বজায় থাকে তাহলে ৫ বছর বাদে মানে ২০২৪ সালে আবার যখন দেশে সাধারণ নির্বাচন হবে তখন খরচের পরিমাণ এক ট্রিলিয়ন ডলারকেও ছাড়িয়ে যেতে পারে। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন দিল্লি সেন্টার ফর মিডিয়া স্টাডিজ- সিএমএস- এর চেয়ারম্যান এন ভাস্কর রাও। তিনি বলেছেন দেশের সাধারণ নাগরিককে বুঝতে হবে সমস্ত দুর্নীতির মূল হল এই নির্বাচনী খরচ। এই সত্য যতদিন না বোঝা যাচ্ছে ততদিন দেশে দুর্নীতি বন্ধ করা সম্ভব হবে না।

হাইলাইটস

  • ভারতের লোকসভা নির্বাচন গোটা পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক উৎসব
  • পৃথিবীর কোথাও কখনও ভোট করতে এর চেয়ে বেশি অর্থ খরচ হয়নি
  • এবারের লোকসভা ভোটে খরচ হয়েছে প্রায় ৬০০ বিলিয়ন
More News