রাজ্যসভায় কংগ্রেসের তুলনায় দ্বিগুন আসনে এগিয়ে বিজেপি

যে ৬১টি আসনে ভোট হয়েছে, তার মধ্যে ৪২টি আসনে জয়ী প্রার্থী নবাগত। তালিকায় আছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, মল্লিকার্জুন খাড়গের মতো মুখ

রাজ্যসভায় কংগ্রেসের তুলনায় দ্বিগুন আসনে এগিয়ে বিজেপি

রাজ্যসভা ২০২০: বিজেপির সাংসদ ৮৬ আর কংগ্রেসের সাংসদ কমে দাঁড়িয়েছে ৪১।

হাইলাইটস

  • রাজ্যসভা ভোটে বিজেপি সাংসদ সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৬, কংগ্রেস কমে ৪১
  • ২৪৫ আসন বিশিষ্ট উচ্চকক্ষে এনডিএ জোটের সাংসদ একশো পেরিয়েছে
  • এই ভোট মার্চে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পিছিয়ে ১৯ জুন করা হয়
নয়াদিল্লি:

রাজ্যসভায় বিরোধীদের নিরিখে সংখ্যা বাড়ালো বিজেপি পরিচালিত এনডিএ। শুক্রবার একপ্রস্থ নির্বাচনের (RS poll) ফল ঘোষণা করেছে কমিশন। সেই ফল ঘোষণার পর দেখা গিয়েছে, সংসদের উচ্চকক্ষে বিজেপির ( BJP MP) সাংসদ ৮৬ আর কংগ্রেসের (Congress MP) ৪১। জানা গিয়েছে, বিজেপি পরিচালিত এনডিএ (NDA Alliance) জোটের আসন শতাধিক। এদিকে, বিজেপি ঘনিষ্ঠ দল হিসেবে জাতীয় রাজনীতিতে পরিচিত এআইএডিএমকে, বিজেডি, ওয়াইএসআর কংগ্রেস। এই দলগুলোর সাংসদ সংখ্যা ৯, ৯, ৬। এই সাংসদের সমর্থন গেরুয়া শিবিরের দিকে গেলে রাজ্যসভায় আরও বাড়বে এনডিএ জোট সরকারের শক্তি। ফলে, গুরুত্বপূর্ণ বিল পাশের ক্ষেত্রে আর গাণিতিক হিসেবনিকেশ করতে হবে না বিজেপিকে। দেশের ৬১টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন নির্ঘন্ট ১৯ জুন, ঘোষণা করেছিল কমিশন।

আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪২ জন জয়লাভ করেছেন। বাকি ১৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়েছে।  বিজেপি ৮টি, কংগ্রেস ও ওয়াইএসআর কংগ্রেস চারটি করে আসন জিতেছে। বাকিরা তিনটি আসনে জয়লাভ করেছে। জানা গিয়েছে, মধ্যপ্রদেশ আর গুজরাতে বারোধী শিবির থেকৃ কিছু বিধায়ক পদত্যাগ করেছিলেন। সেই লাভের গুড় শুক্রবারের ভোটে পেয়েছে বিজেপি। অর্থাৎ ৬১ টি আসনের মধ্যে বিজেপি ১৭টি আর কংগ্রেস ৯টি আসন জিতেছে। বাকি আঞ্চলিক দলগুলোর খাতায় জমা পড়েছে। পিটিআই সূত্রে এমনটাই খবর।

রাজ্যসভায় বিজেপি বিরোধী দল হিসেবে পরিচিত কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিএম-সিপিআই আর ডিএমকে। বাকি দলগুলো গত কয়েক বছর ধরে মুখে বিজেপি বিরোধিতা করলেও, ভোটাভুটির সময় সরকারপক্ষকে সুবিধা করে দিয়েছে। সেই তালিকায় আছ সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, টিআরএস আর ওয়াইএসআর কংগ্রেস ও টিডিপি।

যদিও রাজ্যসভার ভোট জিততে ঘোড়া কেনবেচার অভিযোগ তুলেছে কংগ্রেস। জানা গিয়েছে, যে ৬১টি আসনে ভোট হয়েছে, তার মধ্যে ৪২টি আসনে জয়ী প্রার্থী নবাগত। তালিকায় আছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, মল্লিকার্জুন খাড়গের মতো মুখ। যাঁরা গত লোকসভা ভোটে পরাজিত হয়েছেন। এছাড়া জয় পেয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া ও লোকসভার প্রাক্তন ডেপুটি স্পিকার থাম্বিদুরাই। 

Newsbeep