This Article is From Aug 18, 2018

কেরালায় বন্যা দুর্গতদের পাশে এসবিআই - ত্রাণকার্যে দান 2 কোটি

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) বন্যা দূর্গতদের জন্য 2 কোটি টাকা দানের সিদ্ধান্ত ঘোষণা করল শনিবার

কেরালায় বন্যা দুর্গতদের পাশে এসবিআই - ত্রাণকার্যে দান 2 কোটি

সিএমডিআরএফ-এর সমস্ত রেমিটেন্স চার্জ মকুব করছে এসবিআই

মুম্বাই:

কেরালায় বিধ্বংসী বন্যায় আক্রান্ত মানুষদের পাশে এবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। বন্যা দুর্গতদের জন্য ২ কোটি টাকা দান করল এই ব্যাঙ্ক, শুধু তাই নয়, বন্যাগ্রস্ত রাজ্যের এই বিপদে আরও কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করছে তারা। শনিবার এই সিদ্ধান্ত ঘোষণা করেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এসবিআই সারা দেশে তাঁদের 270,000 কর্মীর কাছে প্রধানমন্ত্রীর দুর্যোগ ত্রাণ তহবিলে (সিএমডিআরএফ) দান করার জন্য আবেদন জানিয়েছে, পাশাপাশি সমান পরিমাণ টাকা ব্যাঙ্কের তরফেও দান করা হবে বল ঘোষণা করা হয়েছে।

ওই রাজ্যের বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চলে ব্যাঙ্কের শাখা এবং এটিএম পুনঃস্থাপন করার প্রচেষ্টা ছাড়াও ক্ষতিগ্রস্ত মানুষদের ডুপ্লিকেট পাসবুক, এটিএম কার্ড, চেক বই এবং ইএমআই দিতে দেরি হওয়া বিষয়গুলিতেও ছাড়ের ঘোষণা করা হয়েছে ব্যাঙ্কের তরফে।

পাশাপাশি, এসবিআই সিএমডিআরএফের কাছে রেমিটেন্স প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। সরকার ও সংস্থা কর্তৃক প্রদত্ত ত্রাণ তহবিলের জন্য ন্যূনতম অ্যাকাউন্ট ব্যালেন্স না থাকার ফলে যে অসুবিধায় পড়তে হতে পারে উপভোক্তাকে তা থেকে মুক্তি দিতে ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ। যদি ইতিমধ্যেই রেমিটেন্স চার্জ কাটা হয়ে থাকে তবে তা গ্রাহকদের ফেরত দেওয়া হবে বলেও জানিয়েছে ব্যাঙ্ক।

যারা এই ব্যাঙ্কের গ্রাহক, তাঁদের এক্সপ্রেস ক্রেডিটকে এক মাসের জন্য প্রসারিতও করেছে এসবিআই। পিওএস (পয়েন্ট অফ সেল) অনুযায়ী দুর্গতরা যাতে দৈনন্দিন প্রয়োজনীয়তা মেটানোর জন্য 2,000 টাকা করে পেতে পারেন তাও নিশ্চিত করা হয়েছে ব্যাঙ্কের তরফে।

যারা বন্যায় ব্যক্তিগত বিভিন্ন নথি হারিয়েছেন তারা শুধুমাত্র ছবি এবং স্বাক্ষর বা টিপসই দিয়েই ছোট অ্যাকাউন্ট খুলতে পারবেন এসবিআই ব্যাঙ্কে। এসবিআইয়ের সকল কর্মচারীদেরও নির্দেশ দেওয়া হয়েছে গ্রাহকদের প্রয়োজনীয়তা অনুযায়ী তাঁদের সর্বোত্তম পরিষেবা নিশ্চিত করতে।

ইতিমধ্যেই বন্যায় কমপক্ষে 324 জন মানুষ প্রাণ হারিয়েছেন, হাজার হাজার মানুষ গৃহহীন, ত্রাণ শিবিরেও জায়গা কমছে দ্রুত। গত 10 দিনের প্রবল বৃষ্টিপাত এবং ভূমিধ্বসে বিপর্যস্ত কেরলের জীবনযাত্রা।

কেট্টো, ভারতের অন্যতম বৃহৎ ত্রাণ সংগ্রহের একটি অনলাইন সাইট, ইতিমধ্যেই সারা দেশের মানুষের থেকে ত্রাণ সংগ্রহে উঠে পড়ে লেগেছে।

.