ভারতীয় সংবিধান প্রয়োগ করা হল জম্মু ও কাশ্মীরে: রাষ্ট্রপতির নির্দেশনামা

Kashmir Article 370: সংবিধানের ৩৭০ ধারা, যার দৌলতে জম্মু ও কাশ্মীর পেয়েছিল ‘স্পেশাল স্ট্যাটাস’, তা বাতিল হল রাষ্ট্রপতির এক নির্দেশনামার মাধ্যমে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভারতীয় সংবিধান প্রয়োগ করা হল জম্মু ও কাশ্মীরে: রাষ্ট্রপতির নির্দেশনামা

সংবিধানের ৩৭০ ধারা সোমবার বাতিল হল রাষ্ট্রপতির এক নির্দেশনামার মাধ্যমে।


নয়াদিল্লি: 

সংবিধানের ৩৭০ ধারা (Article 370), যার দৌলতে জম্মু ও কাশ্মীর (J&K) পেয়েছিল ‘স্পেশাল স্ট্যাটাস' (Special Status), তা সোমবার বাতিল হল রাষ্ট্রপতির (President) এক নির্দেশনামার মাধ্যমে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়ে দেন, অবিলম্বে এটি কার্যকর হল। এরপরই একটি নির্দেশ ইস্যু হয় যাতে বলা হয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জম্মু ও কাশ্মীর সরকারের সঙ্গে ঐক্যমত হয়ে ঘোষণা করছেন সংবিধান (জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে প্রযোজ্য) নির্দেশিকা, ২০১৯ যার দৌলতে ভারতীয় সংবিধান এটি রাজ্যে কার্যকর করল। ওই নির্দেশনামায় বলা হয় এটি সংবিধানের নির্দেশ (জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে প্রযোজ্য), ১৯৫৪-কে বাতিল করল এবং সংবিধানের সর্বক্ষেত্রে প্রযোজ্য হল যার সঙ্গে জম্মু ও কাশ্মীরের সম্পর্ক রয়েছে।

এতে বলা হয়েছে, ‘‘এই সংবিধানের প্রসঙ্গে অথবা বিধানকে ব্যাখ্যা করা হবে সংবিধান অথবা বিধানটি প্রযোজ্য জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে।''

‘‘ঐতিহাসিক ভুল সংশোধিত হল'': ৩৭০ ধারা বাতিলের পরে জানালেন অরুণ জেটলি

ওই নির্দেশে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরের সদর-ই-রিয়াসত যিনি রাজ্য পরিষদের মন্ত্রীদের উপদেশ মেনে চলেন, তাঁকে জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল হিসেবে ধরা হবে।

আরও বলা হয়েছে ধারা (২)তে বলা রাজ্যের গণ পরিষদকে রাজ্যের বিধানসভা ধরতে হবে।

নির্দেশনামা পাঠ করার সময় অমিত শাহ বলেন, ‘‘এক সেকেন্ডও দেরি করা হবে না সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করতে।''

ওই নির্দেশনামায় বলা হয়, সংসদের সুপারিশে রাষ্ট্রপতি আনন্দের সঙ্গে জানাচ্ছেন ৫ আগস্ট, ২০১৯ থেকে ৩৭০ ধারা নিষিদ্ধ হল।

অমিত শাহ রাজ্যকে পুনর্গঠনের বিলও পেশ করে। সেই বিল অনুযায়ী, রাজ্যটি দু'টি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত হবে। একটি অঞ্চলে আইনসভা থাকবে। অন্যটির থাকবে না।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................