This Article is From Aug 05, 2019

৩৭০ ধারা বাতিল করা হয়েছে? ঠিক তা নয়, ব্যাখ্যা করলেন হরিশ সালভে

হরিশ সালভে বলেন, রাষ্ট্রপতি আদেশ বলে এই প্রক্রিয়া সম্পূর্ণ হলেও, এটি সংসদের অনুমোদন সাপেক্ষ।

Article 370 Scrapped: হরিশ সালভে বলেন, দুটি পর্যায়ে জম্মু ও কাশ্মীরে পুনর্গঠন করতে হবে

হাইলাইটস

  • একটি ভুল বোঝাবুঝিতে বাতিল করা হল ৩৭০ ধারা: হরিশ সালভে
  • তবে রাষ্ট্রপতির নির্দেশের পরেও সংসদের অনুমোদন প্রয়োজন
  • এই বিষয়টি আদালত পর্যন্ত গড়াবে বলেই ইঙ্গিত দেন তিনি
নয়াদিল্লি:

একটা ভুল বোঝাবুঝির কারণেই সংবিধানের ৩৭০ ধারা (article 370) রদের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করেন  প্রাক্তন সলিসিটার জেনারেল এবং সাংবিধানিক বিশেষজ্ঞ হরিশ সালভে (Harish Salve)। তিনি এনডিটিভিকে বলেন, সরকার সংবিধানের বিধানগুলি সামগ্রিকভাবে প্রয়োগ করেছে এবং জম্মু ও কাশ্মীরের পুনর্গঠনের জন্য ২ এবং ৩ অনুচ্ছেদ ব্যবহার করেছে। এটিকে একটি "বড় পদক্ষেপ" আখ্যাও দেন হরিশ সালভে। ৩৭০ ধারার ৩ নম্বর অনুচ্ছেদটি - যা জম্মু ও কাশ্মীরকে (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা দেয় - তবে রাষ্ট্রপতির যে কোনও সময় এই বিশেষ মর্যাদাকে নিষ্ক্রিয় ঘোষণা করার ক্ষমতা আছে। "এই অনুচ্ছেদটি জম্মু ও কাশ্মীরকে (Kashmir news) বিশেষ মর্যাদা দিতে সক্ষম হলেও যে কোনও সময় কোনও রাষ্ট্রপতি জনসাধারণের উদ্দেশ্যে একটি বিজ্ঞপ্তি দিয়ে এটি রদ করার বিষয়ে ঘোষণা করতে পারেন বা কিছু ব্যতিক্রমী সিদ্ধান্ত এবং সংশোধন করতে পারেন।  রাষ্ট্রপতি যে তারিখ থেকে সেটি  নির্দিষ্ট করবেন তখন থেকেই সেটি প্রযোজ্য হবে,"  ৩৭০ ধারার ৩ নম্বর অনুচ্ছেদটি প্রসঙ্গে বলেন সালভে।

৩৭০ ধারা রদের "বিপজ্জনক পরিণতি" সম্পর্কে সতর্ক করলেন ওমর আবদুল্লা

আর এই বিধানটিই ব্যবহার করে, কেন্দ্রীয় সরকার সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরিত একটি নির্দেশনামা পেশ করে যা "একবারে" কার্যকর হয়।

মিঃ সালভে (Harish Salve) বলেন যে রাষ্ট্রপতি আদেশ বলে এই প্রক্রিয়া সম্পূর্ণ হলেও, এটি সংসদের অনুমোদন সাপেক্ষ।

"এ কারণেই আমি মনে করি এটি এমন একটি আইনি প্রক্রিয়া (এমন একটি প্রস্তাব যে বিষয়ে সরকারের উপর বাধ্যবাধকতা রয়েছে)। সুতরাং সংসদ যদি রাষ্ট্রপতিকে এটি বাতিল করতে না বলে তাহলে এই আদেশটি কার্যকর হবে। সুতরাং যা বলি সংবিধানে তা প্রয়োগ করা হয়। ৩৫ এ ধারা, যা ১৯৫৪ সালের রাষ্ট্রপতি আদেশের অংশ ছিল,  তা বাতিল করা হয়," বলেন তিনি (Harish Salve)।

সংসদে ৩৭০ ধারা (article 370) বাতিলের ঘোষণা করা হয় সোমবার। জম্মু ও কাশ্মীরকে (Jammu and Kashmir) "পুনর্গঠন" করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীর এখন থেকে আর রাজ্য নয় এটি কেন্দ্রশাসিত অঞ্চল বলে গণ্য হবে। পাশাপাশি লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করার কথা জানায় কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন বিধানসভা ছাড়াই একটি স্বতন্ত্র কেন্দ্রশাসিত অঞ্চল হবে লাদাখ আর জম্মু ও কাশ্মীরকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করলেও সেখানে বিধানসভা থাকবে। এই ু্প্রস্তাব সংক্রান্ত বিলগুলি সোমবার সংসদের উভয় কক্ষে পাস করানোর ব্যাপারে চাপ সৃষ্টি করা হয় কেন্দ্রের তরফে।

ভারতীয় সংবিধান প্রয়োগ করা হল জম্মু ও কাশ্মীরে: রাষ্ট্রপতির নির্দেশনামা

জম্মু ও কাশ্মীরের এই পুনর্গঠন দুটি পর্যায়ে করতে হবে বলে জানান হরিশ সালভে।

রাজ্য বিধানসভা ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে এর ক্ষমতাগুলি সংসদে চলে গেছে, যা রাজ্য বিধানসভা হিসাবেও কাজ করে রাজ্যেই এই দ্বিখণ্ডনকে অনুমোদন করবে। "তারপরে সংসদ এই পুনর্গঠনের বিষয়ে বিবেচনা করবে, বিতর্ক করবে এবং সিদ্ধান্ত নেবে," বিষয়টি ব্যাখ্যা করে বলেন প্রাক্তন সলিসিটার জেনারেল এবং সাংবিধানিক বিশেষজ্ঞ হরিশ সালভে ।

শেষ পর্যন্ত এই বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াবে বলেও আগাম ইঙ্গিত দিয়ে রাখলেন তিনি (Harish Salve)।

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ, যিনি বর্তমানে গৃহবন্দি রয়েছেন, তিনিও ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন যে তাঁর দল সরকারের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করে আদালতে যাওয়ার ভাবনাচিন্তা করছে।

.