This Article is From Oct 03, 2018

প্রধান বিচারপতি পদে শপথ নিলেন রঞ্জন গগৈ  

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি উপস্থিত ছিলেন

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথ বাক্য পাঠ করান।

নিউ দিল্লি:

দেশের 46 তম প্রধান বিচারপতি পদে শপথ নিলেন রঞ্জন গগৈ। দুদিন আগে এই পদ থেকে  অবসর নেন বিচারপতি দীপক মিশ্র।

তাঁর জায়গায় দ্বায়িত্ব নিলেন বিচারপতি  গগৈ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথ বাক্য পাঠ করান। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি উপস্থিত ছিলেন।  এর আগে  উত্তর পূর্ব ভারতের কোনও রাজ্যের বাসিন্দা প্রধান বিচারপতি হননি। আগামী  13  মাস তিনি এই পদে থাকবেন। তাঁর কার্যকালের মেয়াদ শেষ হবে  2019 সালের 17 নভেম্বর।

বিচারপতি গগৈ  একাধিক গুরুত্বপূর্ণ মামলায় রায়  দিয়েছেন। গত জানুয়ারি মাসে যে চার বিচারপতি তৎকালীন প্রধান বিচারপতির সমালোচনায় সরব  হন তাঁদের মধ্যে ছিলেন রঞ্জনও।  

 বিচারপতি গগৈয়ের জন্ম 1954 সালে।  1978 সালে আইনজীবী হিসেবে গুয়াহাটি হাইকোর্টে কাজ শুরু  করেন তিনি। ধীরে ধীরে গুয়াহাটি হাইকোর্ট এবং পাঞ্জাব হাইকোর্টে  বিচারপতি হিসেব কাজ করেন। 2012 সালের 23 এপ্রিল তিনি যোগ দেন সুপ্রিম কোর্টে। গত জানুয়ারি মাসে সুপ্রিম কোর্টের যে চার বিচারপতি প্রধান বিচারপতি দীপক মিশ্রর বিরুদ্ধে পদের অপব্যবহার করার অভিযোগ করে  সাংবাদিক সম্মেলন করেন তাঁদের মধ্যে ছিলেন রঞ্জন গগৈও।    

 

 

                     

.