This Article is From Sep 26, 2019

গ্যাস-অম্বলে জেরবার? জিরে-জোয়ানের চা করুন নিয়মিত পান

অনেকেই পেট ভরে খাওয়াদাওয়ার পর লম্বা ঘুমের পক্ষপাতী। বা বিছানায় গড়ান আলস্যে। এতে খাবার হজম হয় না।

গ্যাস-অম্বলে জেরবার? জিরে-জোয়ানের চা করুন নিয়মিত পান

গ্যাস-অম্বল কমাতে সিদ্ধহস্ত জোয়ান-জিরে

হাইলাইটস

  • অম্বলে জোয়ান ধন্বন্তরি
  • গ্যাস কমায় জিরে ভেজানো জল
  • খাবার ঝটপট হজম করায় মৌরি
কলকাতা:

অনেকেই সারাবছর কিছু খান বা না খান, গ্যাস-অম্বলে ভোগেন (Acidity)। সামনেই পুজো। ঠাকুর দেখতে দেখতে অনেকে ভরপেট খেয়ে নেন প্রথমে। তারপর হাঁসফাঁস করতে থাকেন গলা-বুক জ্বালায়। যদিও শুধুই খাওয়া নয়, অ্যাসিডিটির নানা কারণও আছে। অনেকেই পেট ভরে খাওয়াদাওয়ার পর লম্বা ঘুমের পক্ষপাতী। বা বিছানায় গড়ান আলস্যে। এতে খাবার হজম হয় না। এছাড়া, অতিরিক্ত ধূমপান, মদ্যপান, চা-কফি, রাতজাগা, গর্ভধারণ বা বেশি ভাজাভুজি খেলেও এই সমস্যা দেখা দিতে পারে। লাইফস্টাইল বিশেষজ্ঞ লিউক কৌটিনহো (Luke Coutinho) বলছেন, এই ধরনের সমস্যার ফলাফল হিসেবে অন্ত্রে সমস্যা দেখা দেয়।  

এই সমস্যা সমাধানে লিউক ঘরোয়া কিছু উপকরণের কথা বলেছেন। যা আমাদের রান্নাঘরেই মেলে। যেমন, জোয়ান-জিরে-মৌরি। এগুলি নিয়মিত খেলে সমস্যা থেকে অনেকটাই রেহাই মেলে।

Menopause: কী দেখে বুঝবেন, ঋতুমতী হওয়ার দিন শেষ?

হজমশক্তি বাড়িয়ে গ্যাস-অম্বল কমায়: জিরে-জোয়ানের জল

এক লিটার জলে ২ চা-চামচ জিরে, ১ চা-চামচ, ধনে, ১ চা-চামচ মৌরি এবং ১ চা-চামচ জোয়ান সারা রাত ভিজিয়ে রাখুন।  পরের দিন সকালে সেই জল ছেঁকে খান। নিয়মিত খেলে উপকার পাবেন।

rlauameo

জিরে-জোয়ানের চা অম্বল কমায় সহজেই

সৌজন্যে: আই স্টক

আরেক ভাবেও এই জল খেতে পারেন। সমস্ত উপকরণ গরম জলে ফুটিয়ে, চেঁকে চা বানিয়ে নিন। তাতে স্বাদ বাড়াতে পার্সলে পাতা, আদা, লেবু, দিতে পারেন। এই চা সকালে উঠে খেলেও হজমশক্তি বাড়বে। মিষ্টি স্বাদ আনতে মধু ব্যবহার করতে পারেন।

g95ssshg
স্বাদ বাড়াতে আদা ব্যবহার করতে পারেন

সৌজন্যে:আই স্টক

কলার খোসায় ত্বক ঝলমলে, দাঁত উজ্জ্বল? আর কি কি গুণ কলার খোসার!

নিয়মিত খেলে কী কী উপকার পাবেন 

  1. বহু যুগ ধরে হজমের সমস্যায় জোয়ানের ব্যবহার প্রচলিত। অম্বল-গ্যাস-গলা-বুক জ্বালা কমাতে জোয়ান ভীষণ কাজে দেয়। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট কোলেস্টেরল, ব্লাড প্রেসারও কমায়।
  2. সব রান্নাঘরেই জিরে থাকে। রান্নায় গোটা এবং জিরে গুঁড়োর ব্যবহার এই কারণেই। গ্যাসের সমস্যার সবথেকে ভালো সমাধান লুকিয়ে জিরেতে। পেটে ব্যথা কমাতেও জিরে ভেজানো জল যথেষ্ট সাহায্য করে। 
  3. নিয়মিত গ্যাস-অম্বলে যাঁরা ভোগেন তাঁদেশ শরীরের তাপ প্রচণ্ড বেড়ে যায়। তাই শরীরী ঠাণ্ডা রাখতে লিউকের পরামর্শ, নিয়মিত মৌরি ভেজানো জল খান। এক কাপ জলে আধ চা-চামচ মৌরি রাতের বেলা ভিজিয়ে রেখে দিন। সকালে সেই জল পান করুন। দেখবেন, হজমের সমস্যা অনেকটাই কমেছে। 
  4. তবে উপকার পেতে এই ধরনের পানীয় রোজ নিয়ম করে খেতে হয়।
World Alzheimer's Day 2019: কাজে কর্মাগত ভুল! আপনার অ্যালঝাইমার্স হয়নি তো?

(লিউক কাউটিনহো, হোলিস্টিক লাইফস্টাইল কোচ)

সতর্কীকরণ: এই নিবন্ধ অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়

.