This Article is From Aug 19, 2019

কাশ্মীরে খুলল কিছু বিদ্যালয়, অভিভাবকদের প্রতি আবেদন আধিকারিকদের : ১০ টি তথ্য

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) প্রধান সচিব রোহিত কনসাল বলেছেন, পরিস্থিতি মূল্যায়নের পরে ধীরে ধীরে আরও শিথিল করা হবে বিধিনিষেধ

কাশ্মীরে খুলল কিছু বিদ্যালয়, অভিভাবকদের প্রতি আবেদন আধিকারিকদের : ১০ টি তথ্য

শ্রীনগরের জেলা প্রশাসক জানান, পরিস্থিতি পর্যালোচনা করার পরেই কয়েকটি বিদ্যালয় খোলা হয়েছে

শ্রীনগর: শ্রীনগরে (Srinagar) বন্ধ সমস্ত বিদ্যালয় (Kashmir Schools) ও সরকারি দফতরের মধ্যে একটি অংশ সোমবার খুলে দেওয়া হল। কারণ প্রশাসন আগেই জানিয়েছিল যে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা অবলুপ্তি (Kashmir Article 370) এবং কেন্দ্রটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সিদ্ধান্তকে উপলক্ষ্য করে ঝামেলা এড়াতে নিরাপত্তার খাতিরে যে অবরুদ্ধ পরিস্থিতি চলছে তা ধীরে ধীরে শিথিল করা হবে। নিরাপত্তা কড়াকড়ির প্রায় দুই সপ্তাহ পরে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞাগুলি শিথিল করা হচ্ছে। সেখানকার আধিকারিকরা দাবি করেছেন যে কাশ্মীর উপত্যকায় দুই-তৃতীয়াংশ টেলিফোন ল্যান্ডলাইনগুলি ফের চালু করা হয়েছে এবং সুরক্ষা পরিস্থিতি পর্যালোচনা শেষে ফিরে আসছে মোবাইল (Kashmir mobile phone) ইন্টারনেট (Kashmir internet) পরিষেবাও। এদিকে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি সহ কয়েকশ রাজনীতিবিদ এখনও হেফাজতে রয়েছেন বলে জানা গেছে।

দেখে নিন এই সংক্রান্ত ১০ টি প্রয়োজনীয় তথ্য:

  1. শ্রীনগরের ৯০০ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ১৯৬ টি প্রাথমিক বিদ্যালয় আজ আবার চালু হচ্ছে বলে জানিয়েছেন শ্রীনগরের জেলা প্রশাসক শাহিদ ইকবাল ।

  2. শাহিদ ইকবাল বলেন, "আমরা সেখানে নিরাপত্তা পর্যালোচনা করে কিছু কিছু জায়গায় বিদ্যালয় খোলার ব্যবস্থা করেছি। আমরা বাবা-মাদের প্রতি আবেদন করেছি যে যেখানেই বিদ্যালয়গুলি আবার খোলা হয়েছে সেখানেই ছেলেমেয়েদের পড়তে পাঠান তাঁরা। সুরক্ষা আমাদের দায়িত্ব"।

  3. আধিকারিকরা জানিয়েছেন, সমস্ত সরকারি দফতর আজ (সোমবার) খোলা থাকবে। কিছু দফতর শুক্রবারও আংশিকভাবে খোলা ছিল।

  4. রাতে ফের সংঘর্ষের কারণে শ্রীনগরের কিছু অংশে নিষেধাজ্ঞাগুলি আবার বহাল করা হয়। একজন আধিকারিকের মতে, গুজব ছড়ানোর আশঙ্কায় জম্মুর কিছু অংশে ইন্টারনেট এবং মোবাইল ফোন চালুর অনুমতি দেওয়ার পরেও তা প্রত্যাহার করে নিতে হয়।

  5. জম্মু ও কাশ্মীরের  (Jammu and Kashmir) প্রধান সচিব রোহিত কনসাল বলেছেন, পরিস্থিতি মূল্যায়নের পরে ধীরে ধীরে আরও শিথিল করা হবে বিধিনিষেধ। তিনি জানান, দুটি বা তিনটি অপ্রীতিকর ঘটনা ঘটেছিল তবে ওই সংঘর্ষের ঘটনায় মাত্র দু'জন আহত হয়েছেন।

  6. এই লকডাউন বা অবরুদ্ধ পরিস্থিতি, যেখানে মানুষজন ঠিকমতো বাড়িঘর থেকে বের হতে পারছেন না বা ফোন বা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না, এটি কতদিন চলবে সে সম্পর্কে জানতে চাইলে জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিকের উপদেষ্টা কে বিজয়া কুমার বলেছেন যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ। 

  7. "২০১০ সালে, প্রায় ১১০ জন মারা গিয়েছিলেন। এবার আমরা নিশ্চিত ছিলাম যাতে আমরা যতটা সম্ভব প্রাণ বাঁচাতে পারি," বিজয়া কুমার এনডিটিভিকে জানিয়েছেন এ কথা।

  8. এই নিষেধাজ্ঞাগুলি গত সপ্তাহে ঈদ উদযাপনে অনেককে বাধা দিয়েছে সে সম্পর্কে জানতে চাইলে ওই সরকারি পরামর্শদাতা বলেন: "২০১৬ সালে আরও বেশি বিধিনিষেধ ছিল। বড় জমায়েতে যেখানেই অশান্তির সম্ভাবনা ছিল, আমরা সেগুলিই সীমাবদ্ধ করেছি।"

  9. তিনি আরও বলেন, কাশ্মীর উপত্যকার দুই-তৃতীয়াংশে ফোন ল্যান্ডলাইনগুলি পুনরায় চালু করা হয়েছে, "শিগগিরই এটি ১০০ শতাংশে পৌঁছবে"। তিনি একথাও বলেন, ভুয়ো খবরের বিস্তার রোধেই সরকার এই বিষয়টিকে অগ্রাধিকার দিয়েছিল।

  10. শ্রীনগরে, সরকারি দফতর এবং বিদ্যালয়গুলি পুনরায় চালু হওয়া সত্ত্বেও প্রশাসনের মতে, বেশ কিছু দোকান এখনও বন্ধ রয়েছে এবং রাস্তাগুলিও বেশিরভাগই নির্জন।



.