This Article is From Aug 11, 2019

অশান্তি বাড়ছে কাশ্মীরে! রাহুলের দাবি উড়িয়ে পুলিশ জানাল পরিস্থিতি শান্তিপূর্ণ

স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, গত কয়েকদিনে শ্রীনগর ও বারামুলায় কয়েকটি প্রতিবাদের ঘটনা ঘটলেও কোথাওই ২০ জনের বেশি মানুষ একত্রিত হননি।

জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নিয়ে তাকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল করার বিল পাস হয়েছে সংসদে।

নয়াদিল্লি:

জম্মু ও কাশ্মীরের (J&K) পরিস্থিতি শান্তিপূর্ণ। রাজ্যের কোথাও কোনও হিংসাত্মক ঘটনার খবর নেই। শনিবার রাজ্য পুলিশের তরফে একথা জানানো হয়েছে। সংবাদ সংস্থা পিটিআইকে পুলিশের অধিকর্তা দিলবাগ সিংহ (Dilbagh Singh) জানিয়েছেন, ‘‘কোনও অবাঞ্ছিত ঘটনার খবর নেই কেবল সামান্য পাথর ছোড়ার ঘটনা ছাড়া। সেই ঘটনাকেও অঙ্কুরেই বিনাশ করা হয়েছে সেখানে দাঁড়িয়েই।'' এর আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) দিল্লিতে সংবাদমাধ্যমকে জানান, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি ভাল নয়। দেশের নতুন কেন্দ্রশাসিত অঞ্চলের অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে। রাহুলের এহেন দাবির কিছুক্ষণের মধ্যেই জম্মু ও কাশ্মীরের পুলিশের পক্ষে টুইট করে জানিয়ে দেওয়া হয পরিস্থিতি একেবারেই শান্তিপূর্ণ রয়েছে।

শন‌িবার রাতে রাহুল গান্ধি জানান, কংগ্রেসের নতুন সভাপতি কে হবেন তা নিয়ে একটি বৈঠক হওয়ার কথা থাকলেও তা বন্ধ করা হয় জম্মু ও কাশ্মীরে ‘‘হিংসা ও মৃত্যু''র খবর পাওয়ার পর। তবে এর আগেই দলের নেতৃত্বের পক্ষ থেকে বলে দেওয়া হয়, রাহুলের মা ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধিকে অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভাপতি করা হল।

কারফিউ প্রত্যাহার জম্মু-কাশ্মীরের ৫ জেলায়, খুলেছে স্কুল, কলেজ

সপ্তাহের গোড়াতেই বিজেপি সরকারের তরফে সংসদে বিল পেশ করা হয় জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব নিয়ে। সংসদের উভয় কক্ষেই তা পাস হয়ে যায়।

তবে বিজেপির এই প্রস্তাবের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ন্যাশনাল কনফারেন্স। দলের দুই সংসাদ আকবর লোন ও হাসনাইন মাসুদি এই মামলা দায়ের করেন। দলের বক্তব্য, কেন্দ্রের এই পদক্ষেপ ‘বেআইনি'।

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ওমর আবদুল্লার দল

কেন্দ্রীয় সরকার একটি বিবৃতিতে জানিয়েছে, মুখ্য সচিব বিভিআর সুব্রমনিয়াম ও বর্ষীয়ান পুলিশ আধিকারিকরা মানুষের কাছে আবেদন করেছেন কাশ্মীরে গুলি চলা সংক্রান্ত কোনও গুজবে কান না দিতে। এও ব‌লা হয়েছে শ্রীনগর ও অন্য শহরে শনিবার ইদের কেনাকাটার জন্য রাস্তঘাটে ভালই ভিড় হয়েছিল।

স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র শনিবার জানিয়েছেন, গত কয়েকদিনে শ্রীনগর ও বারামুলায় কয়েকটি প্রতিবাদের ঘটনা ঘটলেও কোথাওই ২০ জনের বেশি মানুষ একত্রিত হননি। কাশ্মীর উপত্যকায় ১০,০০০ মানুষ পথে নেমেছেন প্রতিবাদ প্রদর্শনে— এমন দাবিকে তিনি ‘‘মনগড়া ও অসত্য'' বলে দাবি করেছেন। 

এদিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল জম্মু ও কাশ্মীরে নিষেধাজ্ঞা শুরুর পরই সেখা‌নে চলে গিয়েছেন। শনিবারও তাঁকে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে একটি ভিডিওতে। যা থেকে স্পষ্ট এলাকার স্বাভাবিক পরিবেশ সবাইকে জানানোর চেষ্টাতেই ওই ভিডিও তোলা হয়েছে।

.