This Article is From Aug 10, 2019

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ওমর আবদুল্লার দল

ওমর আবদুল্লা এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং কয়েকশ রাজনৈতিক নেতাকে গ্রেফতার করা হয়েছে।

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ওমর আবদুল্লার দল

৩৭০ অনুচ্ছেদ বাতিল করার বিষয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ন্যাশনাল কনফারেন্স

নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) সমস্যার জল এবার গড়াল এবার দেশের শীর্ষ আদালত পর্যন্ত। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি ও রাজ্যটিকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভার করার কেন্দ্রীয় পদক্ষেপের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হল ওমর আবদুল্লার (Omar Abdullah) দল ন্যাশনাল কনফারেন্স (National Conference)। তাদের আবেদনে ওমর আবদুল্লার দল দাবি করেছে কেন্দ্রের এই পদক্ষেপ "বেআইনি"। উপত্যকার বিশেষ রাজ্যের মর্যাদার অবলুপ্তি ঘটানোর পরিপ্রেক্ষিতে পরবর্তী কোনও অপ্রীতিকর পরিস্থিতি রুখতে আগাম সতর্কতা নেয় কেন্দ্র। জম্মু ও কাশ্মীর প্রচুর সেনা মোতায়েনের পাশাপাশি ওমর আবদুল্লা এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং কয়েকশ রাজনৈতিক নেতাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়ার পর ওমর আবদুল্লা (Omar Abdullah) আগেই আভাষ দিয়েছিলেন যে কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে তাঁর দল। ন্যাশনাল কনফারেন্সের (National Conference) দুই সাংসদ আকবর লোন এবং হাসনাইন মাসুদি শীর্ষ আদালতে (Supreme Court) এই পিটিশন দায়ের করেছেন।

PM Modi's Top Quotes: ৩৭০ ধারা গিয়েছে, নয়া যুগের শুরু জম্মু ও কাশ্মীরের

এদিকে লাদাখের বিজেপি সাংসদ, জামায়াং ত্রেসিং নামগিয়াল, পার্বত্য অঞ্চলকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে পরিণত করার কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নিয়ে সংসদে বিতর্ক চলার পর  এ বিষয়ে প্রধানমন্ত্রী মোদির বক্তব্যের প্রশংসাও করেছেন ওই বিজেপি সাংসদ সহ দলের অন্য নেতারা প্র।

"যদি লাদাখ আজ অনুন্নত হিসাবে পরিগণিত হয়, তার জন্যে দায়ী সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ এবং কংগ্রেস দল" বলেন বিজেপি নেতা নামগিয়াল। তিনি এই সপ্তাহের গোড়ার দিকেই সংসদে জোর দিয়ে বলেন যে লাদাখের জনগণ গত সাত দশক ধরে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে তাঁদের ওই জায়গার ঘোষণা করার আবেদন জানিয়ে পরিস্থিতির সঙ্গে লড়াই করে চলেছে।

শনিবার শ্রীনগর জেলা ম্যাজিস্ট্রেট শাহীদ চৌধুরী ট্যুইট করেছেন নগরীর বেশিরভাগ জায়গার কড়াকড়ি ও  সীমাবদ্ধতা অনেকটাই শিথিল করা হয়েছে।

শুক্রবার সকালে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) ফোন পরিষেবা এবং ইন্টারনেটও পরিষেবা আংশিকভাবে চালু করা হয় এবং আগামী সপ্তাহে  আসন্ন ঈদের উদযাপন ও নমাজ পাঠের সুবিধার্থে নিষেধাজ্ঞাগুলিকেও শিথীল করা হয়।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মহেবুবা মুফতি ও ওমর আবদুল্লাকে নজরবন্দি করা হল

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল শ্রীনগর পরিদর্শনের পর উপত্যকার (Jammu and Kashmir) প্রশাসনিক কর্তৃপক্ষকে কোনও কাশ্মীরি যাতে হয়রানির শিকার না হন তা নিশ্চিত করার জন্য অনুরোধ করেন। এরপরেই শুক্রবার সীমাবদ্ধতা শিথীল করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার কাশ্মীরের (Jammu and Kashmir) সিদ্ধান্তের বিষয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় বলেন যে, সরকার নিশ্চিত করবে যাতে সোমবার ঈদ উদযাপনের সময় কাশ্মীরের মানুষজনের কোনও অসুবিধার সম্মুখীন না হতে হয়। প্রধানমন্ত্রী আরও বলেন, "জম্মু ও কাশ্মীরের বাইরে থাকা মানুষজন যাঁরা ঈদ উপলক্ষে জম্মু ও কাশ্মীরে ফিরে আসতে চান তাঁদের সব রকমভাবে সাহায্য করবে সরকার"।