PM Modi's Top Quotes: ৩৭০ ধারা গিয়েছে, নয়া যুগের শুরু জম্মু ও কাশ্মীরের

প্রধানমন্ত্রী বলেন, সংসদে তৈরি করা, জম্মু ও কাশ্মীরের সংস্কারে বাধা ছিল ৩৭০ এবং ৩৫A ধারা, তবে এখন তার পরিবর্তন হয়েছে

PM Modi's Top Quotes: ৩৭০ ধারা গিয়েছে, নয়া যুগের শুরু জম্মু ও কাশ্মীরের

প্রধানমন্ত্রী মোদি বলেন, জম্মু ও কাশ্মীরের উন্নয়ন এখন নিশ্চিত

নয়াদিল্লি: জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করা নিয়ে ব্যাখা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বললেন, এর ফলে সেখানকার মানুষ মুক্ত হবেন এবং তাঁরা দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে আন্তরিক হয়ে উঠতে পারবেন। বিক্ষোভ এড়াতেই সেখানে বনধ করা হয়েছে বলেও এদিন জাতীর উদ্দ্যেশে ভাষণে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে রাজ্যটি দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হয়ে যাবে, তারমধ্যে একটি, বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল, জম্মু ও কাশ্মীর এবং অপরটি বিধানসভাবিহীন লাদাখ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সংসদে খড়গহস্ত হয় বিরোধীরা, তাঁদের অভিযোগ, “একতরফা” সিদ্ধান্ত নিয়েছে সরকার, এবং কারও সঙ্গে কোনও আলোচনা করেনি।

এখানে পড়ুন প্রধানমন্ত্রী বক্তব্যের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি:

  1. জম্মু কাশ্মীরের বাসিন্দাদের তাঁদের অধিকার দেওয়া হয়নি। বল্লভভাই প্যাটেল থেকে শুরু করে বিআর আম্বেদকর, অটলবিহারী বাজপেয়ি, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় এব্ং কোটি কোটি ভারতবাসীর স্বপ্ন স্বার্থক হয়েছে। জম্মু ও কাশ্মীরে এখ নতুন যুগের সূচনা হয়েছে। এখন দেশের সবার সমান অধিকার ও দায়বদ্ধতা। আমি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের বাসিন্দা এবং সমস্ত ভারতবাসীকে ধন্যবাদ জানাই।
     

  2. একটা সময় ছিল, কোনও বিষয় স্থির থাকত, তার পরিবর্তন হত না। একই বিষয় হয়েছিল ৩৭ ধারার ক্ষেত্রেও। ৩৭০ নম্বর ধারা জম্মু ও কাশ্মীরের বাসিন্দা এবং শিশুদের ক্ষতি করেছে, তবুও এটা নিয়ে আলোচনা হয়নি। ৩৭০ এবং ৩৫এ ধারা জম্মু কাশ্মীর থেকে পরিবারতন্ত্র, দুর্নীতি এবং সন্ত্রাসাদ দুর করবে। এগুলির মাধ্যমে মানুষ পাকিস্তানের যন্ত্রের মতো কাজ করত।গত তিন দশকে প্রায় ৪২,০০০ মানুষের মৃত্যু হয়েছে।
    .

  3. জম্মু ও কাশ্মীরে যেভাবে শান্তি বজায় থাকার কথা ছিল, সেভাবে উন্নতি হয়নি। এখন জম্মু ও কাশ্মীরের  বাসিন্দাদের ভবিষ্যত অনেক উজ্জ্বল হয়েছে। দেশের উন্নয়নের জন্য বিলের খসড়া তৈরি করেছে সংসদ। , যে দল বা জোটই ক্ষমতায় আসুক না কেন, কোনও প্রভাব পড়বে না। তবে সেক্ষেত্রে সংসদ আইন তৈরি করলেও, উপকার পাবেন না জম্মু ও কাশ্মীরের মানুষ।
     

  4. গোটা দেশের জন্য শিক্ষার যে আইনের খসড়া তৈরি করা হয়েছিল, তার থেকে সুবিধা পাননি জম্মু ও কাশ্মীরের ১.৫ কোটি মানুষ। জম্মু ও কাশ্মীরের শিশুরা অধিকার পায়নি। তাদের অপরাধ কী ছিল? দেশের অন্যান্য রাজ্যের শিশুকন্যারা যে সুবিধা পেয়েছে, তা থেকে বঞ্ছিত হয়েছে জম্মু ও কাশ্মীরের মেয়েরা।
    .

  5. দলিতদের ওপর অত্যাচার রোধে আইন রয়েছে, তবে জম্মু কাশ্মীরে তা নেই। সংখ্যালঘুদের জন্য আইন রয়েছে, জম্মু কাশ্মীরে নেই। জম্মু ও কাশ্মীরের কর্মীরা তাঁদের অধিকার পান না। জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা সংরক্ষণের সুবিধা পান না।  তবে ৩৭০ ধারা এবং ৩৫ এ ধারা এখন ইতিহাস, এবং কেন্দ্র নিশ্চিত করতে পেরেছে যে, জম্মু ও কাশ্মীরে প্রত্যেকে এবং ---এমনকী, পুলিশও—অন্যান্য রাজ্যের মতোই সুবিধা পাবে।