This Article is From Nov 27, 2019

"সমঝোতা বাইরে": বিধানসভায়ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজ্যপালের দ্বন্দ্ব

West Bengal: "রাজ্যের সাংবিধানিক প্রধানের পদটির সঙ্গে অনেক আপোষ করা হয়েছে, রাজ্যে এখন এক নজিরবিহীন চ্যালেঞ্জিং পরিস্থিতি", বলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

Bengal Governor: রাজ্যপালের সঙ্গে এর আগেও মুখ্যমন্ত্রীর দ্বন্দ্বের পরিস্থিতি তৈরি হয়েছিল

কলকাতা:

ক্রমশই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দূরত্ব বাড়ছে রাজ্যপাল জগদীপ ধনখড়ের। মঙ্গলবার সংবিধান দিবস উপলক্ষে রাজ্য বিধানসভার বিশেষ অধিবেশনে উপস্থিত হন রাজ্যপাল (Jagdeep Dhankhar), সেখানে মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) সঙ্গে মুখোমুখি দেখা হলেও একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেননি। একই মঞ্চে দুজনেই উপস্থিত থাকলেও মমতা বন্দ্যোপাধ্যায় এবং জগদীপ ধনখড়ের (Bengal Governor) মধ্যে যেন যোজনখানেক দূরত্ব বজায় ছিল। এমনকি বিধানসভা কক্ষ ছেড়ে রাজ্যপালের প্রস্থানের পরেও তাঁকে নিয়ে একটি বাক্যব্যয় করতে শোনা যায়নি মুখ্যমন্ত্রীকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আরও দূরত্ব বাড়িয়ে তোলে রাজ্যপালের সাম্প্রতিকতম মন্তব্য। "রাজ্যের সাংবিধানিক প্রধানের পদটির সঙ্গে অনেক আপোষ করা হয়েছে, রাজ্যে এখন এক নজিরবিহীন চ্যালেঞ্জিং পরিস্থিতি", বলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর এই মন্তব্যের মাধ্যমে আসলে রাজ্যপাল পরোক্ষে মমতা বন্দ্যোপাধ্যায়কেই আক্রমণ করেছেন। রাজ্যপাল বলেন যে এই পদটির "চরম অপব্যবহার" করা হচ্ছে। 

মমতা বন্দ্যোপাধ্যায় জবাবে বলেন যে, বিজেপি-শাসিত সরকারের নির্দেশে তাঁর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন জগদীপ ধনখড়।

"বসকে খুশি করতে প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করুন": মন্ত্রীদের প্রতি বার্তা দিলেন রাজ্যপাল

"আমি আপনাদের এ বিষয়ে সচেতন করতে চাইছি যে রাজ্যের সাংবিধানিক প্রধানের পদটির সঙ্গে আপোষ করা হচ্ছে। রাজ্যে এখন একটি নজিরবিহীন এবং চ্যালেঞ্জিং পরিস্থিতি .... ঘটনার ধারাবাহিকতা এটাই প্রমাণ করছে। এ জাতীয় ঘটনা নজিরবিহীন", বলেন রাজ্যপাল।

তিনি বলেন, ".... আমি সংবিধান ও আইনকে রক্ষা করার কাজে সবসময় সচেষ্ট থাকবো এবং আমি পশ্চিমবঙ্গবাসীর সেবা এবং মঙ্গলার্থে নিজেকে সবসময় নিয়োজিত রাখব। আমি সেই লক্ষ্যেই কাজ করেছি এবং এটা করতেই থাকবো, এতে বাধা সৃষ্টি করতে পারে এমন অনিচ্ছাকৃত পরিস্থিতি তৈরি হলেও আমি আমার কর্তব্যে অবিচল থাকবো"।

রাজ্যপাল পশ্চিমবঙ্গের স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে তাঁকে সংবিধান দিবস উপলক্ষে এই অনুষ্ঠানটিতে দেরি করে আমন্ত্রণ জানানোরও সমালোচনা করেন। তিনি বলেন, "আমাকে খুবই সংক্ষিপ্ত নোটিসে আমন্ত্রণ জানানো হয়েছিল, তবুও আমি আমন্ত্রণটি গ্রহণ করেছি যদিও এই একই দিনে রাজভবনেও সংবিধান দিবস উদযাপনের কথা রয়েছে" ।

কয়েকজন রাজ্যপাল সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন, বললেন অধ্যক্ষ

পরে বক্তব্য রাখার সময় মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে উদ্দেশ্য করেই বলেন, "এর আগে অন্য কোনও রাজ্যপালের সঙ্গে আমার এই রকম ঝামেলা হয়নি। রাজ্যপালের পদ একটি সাংবিধানিক পদ। আমি কোনও রাজ্যপালের সঙ্গে কখনও যুদ্ধ করি নি। আমি জানি না যে তিনি (জগদীপ ধনখড়) কেন এই পরিস্থিতি তৈরি করছেন?" 

প্রচার পেতেই মানুষের সামনে রাজ্য সরকারের নামে অপপ্রচার করছেন রাজ্যপাল, এমনটাও অভিযোগ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দেশের অন্যান্য খবর জানতে দেখুন এই ভিডিও:

.