This Article is From Mar 30, 2019

শত্রুপক্ষের রাডার খোঁজার জন্য নতুন উপগ্রহ আনছে ভারত

এবার ভারত পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল নামের একটি নতুন নজরদারি উপগ্রহের সূচনা করতে চলেছে। শত্রুপক্ষের রাডারকে খোঁজাই হবে এর মূল কাজ। 

শত্রুপক্ষের রাডার খোঁজার জন্য নতুন উপগ্রহ আনছে ভারত

১ এপ্রিল ২৯’টি উপগ্রহের নতুন ‘জীবন’-এর সূচনা করা হবে মহাকাশে।

নিউ দিল্লি:

অ্যান্টি স্যাটেলাইট মিসাইল দিয়ে একটি লো অরবিট স্যাটেলাইটকে ধ্বংস করার পর দেশবাসীর উদ্দেশে টেলিভিশনের মাধ্যমে বক্তব্য পেশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার ভারত পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল নামের একটি নতুন নজরদারি উপগ্রহের সূচনা করতে চলেছে। শত্রুপক্ষের রাডারকে খোঁজাই হবে এর মূল কাজ। এই উপগ্রহের সূচনাপর্বে এই প্রথমবার ইসরো সাধারণ মানুষকে আমন্ত্রণ জানাবে। এছাড়া, আরও একটি নতুন মিশনের সূচনা করবে ইসরো। যেখানে তিনটি কক্ষে উপগ্রহগুলিকে স্থানান্তরিত করা হবে। ইসরো চেয়ারম্যান কে শিবন বলেন, “এই মিশনটি আরও বড় এবং আরও সুদূরপ্রসারী হবে বলে মনে করছি আমরা। কারণ, এটি মূলত একটি থ্রি-ইন-ওয়ান মিশন”।

ছেলে কংগ্রেসের হয়ে ভোটে দাঁড়িয়েছে, তাই প্রচারে নামবেন না 'বিজেপি' বাবা

গত ২৭ মার্চ ভারত প্রথম অ্যান্টি স্যাটেলাইট মিসাইলের সূচনা করে। যার নাম দেওয়া হয়- মিশন শক্তি। মহাকাশে আমেরিকা, রাশিয়া এবং চিনের পরেই ভারত এখন চতুর্থ ক্ষমতাধর রাষ্ট্র।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, এই নতুন পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি'র মাধ্যমে একটি বা দুটি বা তিনটি নয়, মোট ২৯'টি উপগ্রহের নতুন ‘জীবন'-এর সূচনা করা হবে মহাকাশে। যার সূচনা হবে আগামী ১ এপ্রিল।

শ্রীহরিকোটা থেকে এটি ৭১-তম লঞ্চ ভেহিকল মিশন হতে চলেছে ভারতের।   

.