Indian Air Force Day 2019:বায়ুসেনা দিবসে মিগ -21 বাইসন ফ্লাইপাস্টে অভিনন্দন বর্তমান: ১০ পয়েন্ট

Air Force Day 2019: ১৯৩২ সালের ৮ অক্টোবর ভারতীয় বিমান বাহিনী গঠন করা হয়, তখন সেখানে মাত্র ৬ জন রয়্যাল এয়ার ফোর্স প্রশিক্ষিত আধিকারিক এবং ১৯ জন হাওয়াই সিপাই (বিমান সেনা) ছিলেন

87th Indian Air Force Day: বায়ুসেনার বিমানগুলি হিন্ডন এয়ার ফোর্স স্টেশনে একটি বিমান প্রদর্শনীর আয়োজন করে

নয়া দিল্লি: Air Force Day 2019: ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান আজ (মঙ্গলবার) দিল্লির নিকটবর্তী হিন্ডন এয়ার বেসে ভারতীয় বিমান বাহিনী দিবস উদযাপনের সময় মিগ-21 বাইসন গঠনের নেতৃত্ব দেন। মিগ 21 বাইসন সোভিয়েত যুগের যুদ্ধবিমানের একটি আধুনিক সংস্করণ। উইং কমান্ডার বর্তমানকে গত ফেব্রুয়ারিতে পাকিস্তানি এফ -16 বিমানকে গুলি করে নামানোর জন্যে বীরচক্র প্রদান করা হয়। শত্রুপক্ষের পাল্টা আক্রমণ হয় তাঁর বিমানটি লক্ষ্য করেও। বায়ুসেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া বলেন, "প্রতিবেশী দেশটির কারণেই বর্তমান সুরক্ষা ব্যবস্থা" আঁটোসাঁটো রাখতে ভারতীয় বিমানবাহিনীকে (আইএএফ) সর্বদা সজাগ থাকা দরকার। ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) ৮৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী (Air Force Day) উপলক্ষে আইএএফ সদস্য ও তাঁদের পরিবারকে সম্বোধন করে তিনি বলেন, "সমস্ত বায়ুসেনার যোদ্ধাদের সর্বদা অত্যন্ত সততার সঙ্গে দায়িত্ব পালন করা উচিত"। দিনটি আরও একটি কারণের জন্য তাৎপর্যপূর্ণ, কেননা এই দিনেই আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে ফ্রান্সে হস্তান্তর করা হবে সে দেশ থেকে কেনা নতুন মাল্টিরোল ফাইটার জেট রাফাল। সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াতও হিন্ডনে বায়ুসেনার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এখানে দেখে নিন ১০ টি তথ্য:

  1. "গত বছর ভারতীয় বায়ুসেনা অনেকগুলি কৃতিত্ব অর্জন করে এবং বিশেষ অভিযান পরিচালনার ক্ষেত্রে দক্ষতা প্রদর্শন করে। আমরা এ বছরেও সাফল্যের সঙ্গে বালাকোট বিমান হামলা চালিয়েছি। আমাদের লক্ষ্য রয়েছে যে আমাদের কার্যকরী প্রস্তুতি আরও বাড়ানোর। যুদ্ধে দক্ষতা প্রদর্শন ছাড়াও বায়ুসেনা মানবিক সহায়তা প্রদান এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে অগ্রণী ভূমিকা পালন করেছেন", বলেন বায়ুসেনা প্রধান ভোদৌরিয়া।

  2. আইএএফ-এর দুটি স্কোয়াড্রন - 51 স্কোয়াড্রন এবং 9স্কোয়াড্রন - যারা ফেব্রুয়ারিতে পাকিস্তানের বালাকোটে বিমান হামলায় বড় ভূমিকা রেখেছিল, তাদের দারুণ ভাবে সাজানো হয় ।

  3. চল্লিশটি  প্রাথমিক প্রকল্প ইতিমধ্যে ভারতীয় বায়ুসেনার সঙ্গে সংযুক্ত করা হয়েছে এবং আরও ১২২ টি প্রকল্পের কাজ চলছে। দেশীয়ভাবে ভারতে তৈরি করা উন্নত ফিফথ জেনারেশন বিমানটি ইতিমধ্যেই চালু করা হয়েছে, "বলেন এয়ার চিফ মার্শাল । আইএএফ এই প্রথমবার মতো চিনুক টুইন-রোটার ট্রান্সপোর্ট হেলিকপ্টার এবং অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার নিয়ে প্রদর্শনীতে অংশগ্রহণ করবে। এই দুটি হেলিকপ্টার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কেনা হয় এবং কয়েক মাস আগে এটি আইএএফ-তে অন্তর্ভুক্ত হয়।

  4. আকাশ গঙ্গা দলের স্কাই ডাইভাররা তাঁদের রঙিন ক্যানোপিতে একটি এএন -৩২ বিমানের মাধ্যমে এয়ার ডিসপ্লে শুরু করে। বায়ুসেনার এই প্রদর্শনীতে বেশ কয়েকটি হেলিকপ্টার এবং বিমান অংশ নেয়, কসরৎ দেখায় চিনুক এবং অ্যাপাচি থেকে শুরু করে মাল্টিরোল ফাইটার জেট সুখোই -থার্টি এমকেআইও।

  5. ৪০ বছরেরও বেশি সময় ধরে আইএএফ-এর সেবা করা ডাকোটা সহ ভিনটেজ প্লেনগুলির একটি ফ্লাইপাস্ট হিন্ডনের উপর দিয়ে চালানো হয়। ১৯৪০ সাল থেকে শুরু হওয়া ডাকোটা ডিসি -৩ বিমানটির পরিষেবা ১৯৮৮ সাল পর্যন্ত হয়েছিল। এটি সেই সময়ের বহুমুখী পরিবহন বিমান ছিল।
     

  6. ১৯৩২ সালের ৮ অক্টোবর ভারতীয় বিমান বাহিনী গঠন করা হয়, তখন সেখানে মাত্র ৬ জন রয়্যাল এয়ার ফোর্স প্রশিক্ষিত আধিকারিক এবং ১৯ জন হাওয়াই সিপাই (বিমান সেনা) ছিলেন। আইএএফ-এর ওয়েবসাইটে বলা হয়েছে, বিমানের তালিকাতে ওয়েস্টল্যান্ড ওয়াপিতি আইআইএ আর্মির কো অপারেশন বাইপ্লেনও রয়েছে।
     

  7. ভারত ফ্রান্সের কাছ থেকে যে ৩৬ টি রাফাল যুদ্ধবিমান কিনেছিল তার প্রথমটির সরবরাহ করার সময় রাজনাথ সিং প্যারিসে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের সঙ্গেও সাক্ষাৎ করবেন। মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসে রাজনাথ সিং এবং ফ্রান্সের সশস্ত্র বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স পার্লির মধ্যে বার্ষিক ইন্দো-ফ্রান্স  প্রতিরক্ষা বৈঠকের পরে এই হস্তান্তরকরণ অনুষ্ঠান হবে। বুধবার, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ফ্রান্সের প্রতিরক্ষা সংস্থাগুলির প্রতিনিধিত্বকারী সিইওদের প্রতি বক্তব্যও রাখবেন। পাশাপাশি তিনি দশেরা উপলক্ষে একটি "শস্ত্র পূজা"-তেও অংশ নেবেন। 

  8. আজ আনুষ্ঠানিক হস্তান্তর হলেও, ৪টি রাফাল জেটের প্রথম ব্যাচটি ২০২০ সালের মে মাস থেকে পরিষেবা দেওয়া শুরু করবে।
     

  9. ভারতীয় বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি সেনার শক্তি আরও বাড়াবে বলেই আশা করা হচ্ছে।
     

  10. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ (মঙ্গলবার) সকালে একটি টুইট বার্তায় তাঁর শুভেচ্ছা জানিয়েছেন: "আজ, বিমানবাহিনী দিবসে সমগ্র জাতি আমাদের বিমান যোদ্ধা এবং তাঁদের পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। ভারতীয় বিমানবাহিনী পরম নিষ্ঠা ও শ্রেষ্ঠত্বের সঙ্গে ভারতের সেবা করে যাচ্ছে।"



More News