This Article is From Aug 14, 2018

কাঙ্খিত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে দেশ, বললেন রাষ্ট্রপতি

স্বাধীনতা দিবসের আগের দিন প্রথা মেনে জাতির উদ্দেশে ভাষণ দেন কোবিন্দ।

 শুধু দেশবাসী নয় রাজনৈতিক দলগুলিকেও পরামর্শ দেন রাইসিনা হিলসের বাসিন্দা।

নিউ দিল্লি:

অপ্রয়োজনীয় বিষয়ে মন দিয়ে উন্নয়নের রাস্তা থেকে দেশকে সরে যেতে বাধ্য করার মতো পরিস্থিতি যাতে তৈরি না হয় সে ব্যাপারে দেশবাসীকে সতর্ক করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। স্বাধীনতা দিবসের আগের দিন প্রথা মেনে জাতির উদ্দেশে ভাষণ দেন কোবিন্দ। রাষ্ট্রপতি বলেন,দীর্ঘ দিন অপেক্ষার পর  ধীরে ধীরে কাঙ্খিত উন্নয়নের  দিকে দেশ এগিয়ে চলেছে।  

এরপর দেশে কী ধরনের উন্নয়নমূলক   কাজ হচ্ছে তা তুলে ধরেন কোবিন্দ। বলেন, প্রায় সব জায়গায়  বিদ্যুৎ চলে গিয়েছে। উন্মুক্ত শৈচাগারের পরিমাণও কমছে। এছাড়া আরও কয়েকটি উন্নয়নমূলক কাজের খতিয়ানও পেশ  করেন দেশের প্রথম নাগরিক।        

 শুধু দেশবাসী নয় রাজনৈতিক দলগুলিকেও পরামর্শ দেন রাইসিনা হিলসের বাসিন্দা। রাফালে যুদ্ধ বিমান কেনার প্রসঙ্গ হোক বা অসমের এনআরসি- প্রতিটি ব্যাপারেই সরকার ও বিরোধীদের মধ্যে 'শব্দের যুদ্ধ' হচ্ছে। কিন্তু রাষ্ট্রপতি মনে করেন গোটা ব্যাপারটাই হওয়া উচিত সংসদীয় রীতি মেনে।

নিজের ভাষণে একাধিকবার  মহাত্মা গান্ধির প্রসঙ্গ তুলে কোবিন্দ বোঝাতে চান অহিংসার কোনও বিকল্প নেই। দেশবাসীর উচিত ‘জাতির জনকের’ মতাদর্শ থেকে সরে না আসা।   

অনেকেরই মনে হচ্ছে গণপিটুনিতে মৃত্যুর মতো ঘটনা যাতে নিয়ন্ত্রণে আসে তা নিশ্চিত করতেই হিংসা ত্যাগ করার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি। গত মাসে একই বার্তা দিয়েছিল সুপ্রিম কোর্ট।

ভাষণের অন্য একটি অংশে তিনি বলেন, স্বাধীনতা এক বড় উপলব্ধি। দেশের প্রতিটি মানুষ স্বাধীনতা সংগ্রামীদের মতোই দেশ গঠনে ভূমিকা গ্রহণ করতে পারে।     

 

.