ব্যবসা করার সুবিধার দিক থেকে 23 ধাপ উঠে এল ভারত

ব্যবসা করার সুবিধার দিক দিয়ে নিজের আগের স্থানটির উন্নতি ঘটাল ভারত। 190'টি দেশের মধ্যে আগের স্থানটি থেকে  23 ধাপ উঠে ভারত বিশ্বব্যাঙ্কের বর্তমান তালিকায় পৌঁছাল  77-তম স্থানে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

যে সময়টিতে এই তালিকা প্রকাশ পেল, তা মোদী সরকারের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. ব্যবসা করার সুবিধার দিক দিয়ে নিজের আগের স্থানটির উন্নতি ঘটাল ভারত
  2. 190'টি দেশের মধ্যে আগের স্থানটি থেকে 23 ধাপ উঠে ভারত
  3. যে সময়টিতে এই তালিকা প্রকাশ পেল, তা মোদী সরকারের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ

ব্যবসা করার সুবিধার দিক দিয়ে নিজের আগের স্থানটির উন্নতি ঘটাল ভারত। 190'টি দেশের মধ্যে আগের স্থানটি থেকে  23 ধাপ উঠে ভারত বিশ্বব্যাঙ্কের বর্তমান তালিকায় পৌঁছাল  77-তম স্থানে। দেশে ব্যবসার অনুকূল পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে বিশ্বব্যাঙ্কের এই বিশেষ তালিকায় ভারতের উত্তরণ বাকি বিশ্বের নজরে মোদী সরকারের সাফল্যের পরিচায়ক হবে বলেই মনে করছে ওয়াকিবহালমহল। গত বছর ভারত এই স্থানে ত্রিশ ধাপ উঠে এসে প্রথম একশোর মধ্যে পৌঁছে যায়। 2014 সালে এনডিএ সরকার ক্ষমতায় আসার সময় ভারত এই তালিকাটিতে 142-তম স্থানে ছিল। "আমরা যে মাপের উন্নতি করেছি, তা সম্ভবত এই তালিকার ইতিহাসে সবথেকে উল্লেখযোগ্য উত্তরণ", বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। 

বিশেষজ্ঞরা মনে করছেন, যে সময়টিতে এই তালিকা প্রকাশ পেল, তা মোদী সরকারের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ। টাকার দাম পড়ছে আর জ্বালানি তেলের দাম ক্রমশ বেড়ে চলেছে, এমন একটা সময় বিরোধীদের ক্রমাগত আক্রমণের সামনে দাঁড়িয়ে এই তালিকায় ভারতের বর্তমান স্থানটিই যেন সরকারের পক্ষ থেকে একটি বড় জবাব। কংগ্রেসকেও একটি জবাব দেওয়া গেল বলে মনে করছে বিজেপির কেউ কেউ। 

প্রসঙ্গত, মোদীর 'অচ্ছে দিন' এবং 'মেক ইন ইন্ডিয়া' যে মুখ থুবড়ে পড়েছে, তা নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বহুদিন ধরেই সরব হয়েছেন। তিনি এই কথাও বলেন, মেক ইন ইন্ডিয়া আবার কী! ভারতে তৈরি হওয়ার বদলে সবই তো চিন থেকেই তৈরি হয়ে আসছে!

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................