This Article is From Jun 08, 2020

২০২০-২১ অর্থবর্ষে ভারতীয় অর্থনীতি কমতে পারে ৩.২ শতাংশ: বিশ্ব ব্যাঙ্ক

ওয়াশিংটনের এই বহুপাক্ষিক ব্যাঙ্কটি জানায়, করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে জারি করা লকডাউন ভারতীয় অর্থনীতিতে ব্যপক প্রভাব ফেলেছে

২০২০-২১ অর্থবর্ষে ভারতীয় অর্থনীতি কমতে পারে ৩.২ শতাংশ: বিশ্ব ব্যাঙ্ক

২০২১ সালে ভারতের অর্থনীতি গতি ফিরবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক (ফাইল)

ওয়াশিংটন:

বর্তমান অর্থবর্ষে ভারতের অর্থনীতি নামবে ৩.২ শতাংশ, সোমবার এমনটাই জানাল বিশ্বব্যাঙ্ক (World Bank), যে সমস্ত আন্তর্জাতিক সংস্থা করোনা ভাইরাস লকডাউনের (Coronavirus Lockdown) কারণে থেমে থাকা অর্থনীতির বৃদ্ধির হার নিয়ে পূর্বাভাস দিয়েছে,তাদের সঙ্গে সুর মেলাল বিশ্বব্যাঙ্ক। ওয়াশিংটনের এই বহুপাক্ষিক ব্যাঙ্কটি জানায়, করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে জারি করা লকডাউন ভারতীয় অর্থনীতিতে ব্যপক প্রভাব পেলেছে। সম্প্রতি আন্তর্জাতিক অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে ঋণাত্মক ৯ শতাংশ হিসেবে ভারতের অর্থনীতির পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যঙ্ক। যদিও, ২০২১ সালে ভারতের অর্থনীতি গতি ফিরবে বলে পূর্বাভাস দিয়েছে তারা। তাদের আন্তর্জাতিক অর্থনৈতিক সম্ভাবনা রিপোর্টে বিশ্বব্যাঙ্ক জানিয়েছে, “ভারতে, ২০১৯-২০ অর্থবর্ষে বৃদ্ধির৩.২ শতাংশ,. হার কমে হতে পারে ৪.২ শতাংশ, ২০২০-২১ অর্থবর্ষে আউপুট প্রজেক্ট কমে হতে পারে ৩.২ শতাংশ”।

তাদের আন্তর্জাতিক সম্ভাবনা রিপোর্টে আরও জানিয়েছে, “করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে যে কঠোর পদক্ষেপ করা হয়েছে,যার ফলে স্বল্পমেয়াদি কাজ বন্ধ রাখা হয়েছে, তাতে সঙ্কুচিত হবে”।

মুডিজ ইনভেস্টরস সার্ভিস, ফিচ রেটিং, এস অ্যান্ড পি এর মতো আন্তর্জাতি রেটিং সংস্থাগুলি জানিয়েছে, ২০২০ এপ্রিল থেকে ২০২১ এর মার্চের সময়ে ভারতীয় অর্থনীতির বৃদ্ধির হার কমবে ৪-৫ শতাংশ। ক্রিসিল জানিয়েছে, স্বাধীনতার পর থেকে এটি দেশের চতুর্থ মন্দা হতে চলেছে, উদারীকরণের পর থেকে প্রথম এবং এখনও পর্যন্ত সবচেয়ে খারাপ।

রিপোর্ট অনুযায়ী, আর্থিক শর্ত আরও সহজ করতে সরকারি বন্ড কিনতে শুরু করেছে কেন্দ্রীয় ব্যাঙ্কটি। করোনার মোকাবিলায় স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। বেতন, নিম্নবিত্তদের নগদ দেওয়া, কর প্রদানে সময় পিছিয়ে দেওয়া, ছোটো ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানে ঋণ ও লিকুইডিটি প্রদানে জোর দিয়েছে সরকার।

.