This Article is From Jul 27, 2018

ভারতকে সন্ধির বার্তা ইমরানের

পাক নির্বাচনের সম্পূর্ণ ফল  ঘোষণার আগেই এটা স্পষ্ট হয়েছে বৃহত্তম দল হিসেবে উঠে আসবে ইমরানের দলই

ভারতের সাথে সুসম্পর্ক গড়ে তোলাটা খুবই জরুরি বলে জানিয়েছে ইমরান খান

হাইলাইটস

  • নির্বাচনে একক বৃহত্তম হিসেবে উঠে এসেছে ইমরানের দল
  • ভারতের সঙ্গে সুসম্পর্ক চান ইমরান
  • তিনি মনে করেন সব সমস্যাই মিটবে আলোচনার মাধ্যমে
নিউ দিল্লি:

পাকিস্তানের সাধারণ নির্বাচনে, ইমরানের তেহরিক- ই- ইনসাফ বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে। আর তারপরই ভারতের উদ্দেশে সন্ধির বার্তা দিলেন ইমরান খান। বললেন কাশ্মীর সহ সমস্ত সমস্যা সমাধানে ভারত যদি এক কদম এগোয় আমরা তাহলে দু’কদম এগবো।          

পাক নির্বাচনের সম্পূর্ণ ফল  ঘোষণার আগেই এটা স্পষ্ট হয়েছে বৃহত্তম দল হিসেবে উঠে আসবে ইমরানের দলই। এরপর বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। সেখানে কাশ্মীর সমস্যা সমাধানের জন্য ভারতের সঙ্গে আলোচনায় বসার কথা বলেন তিনি। তাঁর মনে হয় আলোচনা ছাড়া অন্য কোনও ভাবে সমস্যার সমাধান সম্ভব নয়। তিনি বলেন ভারত এবং পাকিস্তানের মূল সমস্যা হচ্ছে আলোচনা না করে  একে অন্যকে দোষ  দেওয়া । এ প্রসঙ্গে বালুচিস্তান এবং কাশ্মীররে কথা তোলেন তিনি।দীর্ঘদিন ধরেই ভারত বলে আসছে বালুচিস্তানে মানবাধিকার লঙ্ঘন করছে পাকিস্তান । কাশ্মীরকে  সামনে রেখে পাকিস্তানও ভারতের বিরুদ্ধে সেই একই অভিযোগ তুলছে।  কিন্তু ইমরান মনে করেন এভাবে কোনও কাজের কাজ হবে না। দু’দেশ আলোচনা করলে কাশ্মীর সমস্যা মিটে যাবে এবং সেখানকার মানুষের জীবনে শান্তি ফিরে আসবে।

এটি ছিল পাকিস্তানের দ্বিতীয় গণতান্ত্রিক নির্বাচন। কিন্তু তাতেও সেনার হস্তক্ষেপের অভিযোগ উঠেছে পুর মাত্রায়। গোড়া থেকেই বিভিন্ন দল বলে আসছে নির্বাচন জিততে ইমরানের দলকে গোপনে গোপনে সাহায্য করছে সেনা। ভোটের ফল বেরতে শুরু করার পরও একই অভিযোগ তুলছেন অন্য  দলের নেতারা। এরই মাঝে দেশের উদ্দেশে ভাষণ দেন ইমরান। অতীতে পাকিস্তানের রাষ্ট্রপতিরা এভাবেই দেশের উদ্দেশে ভাষণ  দিয়েছেন। কিন্তু এবার ইমরান করলেন সেই কাজটাই। তবে ভারেতর সঙ্গে সুসম্পর্কের কথা বললেও এদিন এ দেশের সংবাদ মাধ্যমের সমালোচনা করেছেন ইমরান। তাঁর কথায়  সেনা বাহিনীর মদতের কথা বলে  ভারতীয় সংবাদ মাধ্যম তাঁকে বলিউডের খলনায়ক বানানোর চেষ্টা করেছে।

অন্যদিকে নিজের আধঘণ্টার ভাষণে তিনি বলেন দুদশকের বেশি সময় সংগ্রাম করে ক্ষমতায় এসেছেন। আর তাই নিজের ছাপ রেখে যেতে চান। 

.