This Article is From Oct 31, 2019

অনুচ্ছেদ ৩৭০, ৩৫এ আসলে "সন্ত্রাসের প্রবেশদ্বার" ছিল, প্রধানমন্ত্রী সেটি বন্ধ করলেন: অমিত শাহ

Sardar Patel's 144th Birth Anniversary: সর্দার বল্লভভাই প্যাটেলের জম্মু ও কাশ্মীর নিয়ে দেখা অপূর্ণ স্বপ্নটি ৫ অগাস্ট বাস্তবায়িত হয়েছে, বলেন অমিত শাহ

অনুচ্ছেদ ৩৭০, ৩৫এ আসলে

সর্দার প্যাটেলের জম্মু ও কাশ্মীর নিয়ে দেখা স্বপ্ন পূরণের বিষয়ে প্রধানমন্ত্রী মোদিকে কৃতিত্ব দিলেন Amit Shah

নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) "সন্ত্রাসের প্রবেশদ্বার" ছিল অনুচ্ছেদ ৩৭০ (Articles 370), ৩৫এ, ওই ধারাদুটি বাতিল করে দিয়ে প্রধানমন্ত্রী আসলে সন্ত্রাসবাদের জন্যে খোলা রাস্তাটিই বন্ধ করলেন, সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪ তম জন্মবার্ষিকী (Sardar Patel's 144th Birth Anniversary) উপলক্ষে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । তিনি (Amit Shah) আরও বলেন যে সর্দার বল্লভভাই প্যাটেলের জম্মু ও কাশ্মীরকে দেশের অন্যান্য অংশের সঙ্গে পুরোপুরি সংযুক্তিকরণের অপূর্ণ স্বপ্ন পূরণ হয় ৫ অগাস্টেই,  যখন সেখান থেকে অনুচ্ছেদ ৩৭০ এবং ৩৫ এ ধারা বাতিল করা হয়েছিল। সর্দার প্যাটেলের ১৪৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে 'রান ফর ইউনিটি' অনুষ্ঠানের সূচনায় যোগ গিয়ে অমিত শাহ বলেন," অনুচ্ছেদ ৩৭০ এবং ৩৫ এ ধারা ভারতে সন্ত্রাসবাদের প্রবেশদ্বার ছিল। প্রধানমন্ত্রী মোদি সেগুলিকে বাতিল করে এই দরজাটি বন্ধ করে দিয়েছেন।

"নতুন পরিচয় পেল ভারত, শুরু হল জম্মু ও কাশ্মীরের নতুন পথ চলা

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রক এক বিজ্ঞপ্তিতে জম্মু ও কাশ্মীর রাজ্যকে "জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল" হিসাবে  প্রতিস্থাপন করেছে এবং "স্থায়ী বাসিন্দা বা বংশগত অধিকারের বিষয়" বাদ দেওয়ার ঘোষণা করেছে। গভীর রাতে দেওয়া ওই বিজ্ঞপ্তিতে, জম্মু ও কাশ্মীরে কেন্দ্রীয় আইন প্রয়োগ সহ বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণের ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪ তম জন্মবার্ষিকীতেই জম্মু ও কাশ্মীর, এবং লাদাখ, দুটি নতুন কেন্দ্রশাসিত অঞ্চলে আত্মপ্রকাশ হল ভূস্বর্গের। আজ, ৩১ অক্টোবর, এই দিনটি জাতীয় ঐক্য দিবস হিসাবেও পালিত হয়।

জম্মু ও কাশ্মীর দ্বিখণ্ডিত হওয়ার সঙ্গে সঙ্গে ভারতের রাজ্যের সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৮ এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সংখ্যা বেড়ে ৯ হয়েছে। পুদুচেরির মতোই জম্মু ও কাশ্মীরের বিধানসভা থাকবে, কিন্তু চণ্ডীগড়ের মতো লাদাখে কোনও বিধানসভা থাকবে না।

Sardar Vallabhbhai Patel: ১৪৪ তম জন্মবার্ষিকীতে স্ট্যাচু অফ ইউনিটিতে শ্রদ্ধা প্রধানমন্ত্রী মোদির

দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার প্রথম ১০০ দিনের মধ্যে বিজেপির দীর্ঘকালীন প্রতিশ্রুতি পূরণ করে নরেন্দ্র মোদি-সরকার ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করার ঘোষণা করে। সরকার যুক্তি দিয়েছিল যে ৩৭০ অনুচ্ছেদ এবং ৩৫ এ ধারা, দুটোই  "সাংবিধানিকভাবে দুর্বল" এবং বৈষম্যমূলক ছিল এবং এটি জম্মু ও কাশ্মীরের বিকাশকে বাধা দিয়েছে।

.