This Article is From Jun 20, 2019

খাদে বাস উল্টে মৃত কমপক্ষে ৪২ জন, বাসের ছাদে বসে বহু মানুষ

প্রায় ৭০ জন যাত্রী নিয়ে বাসটি হিমাচলপ্রদেশের কুলুর বানজারা থেকে গাড়াগুসানি যাচ্ছিল

খাদে বাস উল্টে মৃত কমপক্ষে ৪২ জন, বাসের ছাদে বসে বহু মানুষ

Himachal Pradesh: কুলুর বানজার এলাকায় পাহাড়ি পথে চলার সময়েই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়।

হাইলাইটস

  • বাসে ৭০ জন যাত্রী ছিলেন, তাঁদের অনেকেই আহত
  • বাসটির ক্ষতিগ্রস্ত অংশ দেখা গিয়েছে টেলিভিশনের ছবিতে
  • কুলুর বানজার এলাকায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে
চণ্ডীগড়:

হিমাচলপ্রদেশে (Himachal Pradesh)খাদে বাস পড়ার ঘটনায় ক্রমশই বাড়ছে মৃতের সংখ্যা। । কুলুতে একটি যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে মৃত্যু হয় কমপক্ষে ৪২ জন যাত্রীর, আহত ৩০ জনেরও বেশি যাত্রী।জানা গেছে, কুলুর বানজার এলাকায় পাহাড়ি পথে চলার সময়েই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে ঘটে ঐ মর্মান্তিক দুর্ঘটনা। স্থানীয় প্রশাসন জানিয়েছে বাসটির ছাদে বেশ কিছু যাত্রী সওয়ার হওয়ায় আরও বাড়তে পারে মৃতের সংখ্যা।জোর কদমে চলছে উদ্ধারকাজ  ।  জানা গেছে, প্রায় ৭০ জন যাত্রী নিয়ে বাসটি হিমাচল প্রদেশের (Himachal Pradesh) বানজার থেকে গাড়াগুসানি যাচ্ছিল।সে সময়ই প্রায় ৫০০ ফুট গভীর খাদে পড়ে যায় বাসটি । কুলুর পুলিস প্রধান শালিনী অগ্নিহোত্রী সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন প্রশাসনের তরফ থেকে জোর কদমে উদ্ধারকাজ চালানো হচ্ছে, আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

g11ipigs

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, স্থানীয় সরকারি আধিকারিক শীতল কুমার জানিয়েছেন যে বাসটি সম্ভবত অত্যন্ত দ্রুতগতিতে চালানো হচ্ছিল এবং পরিবহন ক্ষমতার অনেক বেশি যাত্রী নিয়ে বাসটি যাওয়াতেই ঐ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক অনুমান।

টেলিভিশনের ছবিতে দেখা গেছে বাসটি একেবারে খাদের নিচে দুমড়ে মুচড়ে পড়ে রয়েছে, আর স্থানীয় মানুষজন দুর্ঘটনাগ্রস্তদের উদ্ধার করতে সাহায্য করছেন। আহতদের বানজার সিভিল হাসপাতাল ও কুলুর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এই দুর্ঘটনায় মৃত ও আহতদের পরিবারের প্রতি টুইটারে সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM MODI)।  টুইটে তিনি লেখেন-

“কুলুর বাস দুর্ঘটনায় গভীরভাবে শোকাহত।দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা।আহতরা খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন বলে আশা করছি। হিমাচল প্রদেশ সরকার সবরকমের প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন”।

হিমাচল প্রদেশের রাজ্যপাল আচার্য দেব্ব্রাট (Governor Acharya Devvrat) এবং মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরও (Chief Minister Jai Ram Thakur) এই দুর্ঘটনায় শোকজ্ঞাপন করেছেন।এই দুর্ঘটনার নেপথ্যের কারণ জানতে প্রশাসনিক তদন্তের নির্দেশ দিয়েছেন হিমাচলের মুখ্যমন্ত্রী।

জানা গেছে, দুর্ঘটনাগ্রস্ত অধিকাংশ মানুষই কুলুর বিভিন্ন অঞ্চলের বাসিন্দা। প্রাথমিকভাবে মৃত ও আহতদের পরিবার পিছু ৫০ হাজার টাকা (Rs. 50,000) সাহায্য ঘোষণা করেছে জেলা প্রশাসন।

এর আগেও এমন ধরণের মর্মান্তিক দুর্ঘটনার সাক্ষী থেকেছে হিমাচল প্রদেশ (Himachal Pradesh)। অনিয়ন্ত্রিত গাড়ি চালানো ও অতিরিক্ত যাত্রী বহনের জন্যে এর আগেও এমন দুর্ঘটনা ঘটেছে সে রাজ্যে।

গত এপ্রিলেই ঐ অঞ্চলের কাছাকাছি এলাকাতে খাদে বাস পড়ে গিয়ে প্রাণ হারাতে হয় কমপক্ষে ১৫ জনকে।

.