গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষে ভারত থেকে পাকিস্তানে যাচ্ছেন ১,১০০ শিখ: রিপোর্ট

Guru Nanak Birth Anniversary: শিখ তীর্থযাত্রীরা ৩১ অক্টোবর লুধিয়ানা ও অমৃতসর হয়ে ওয়াঘা সীমান্ত অতিক্রম করেন, জানিয়েছে পাকিস্তানি সংবাদসংস্থা ডন

গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষে ভারত থেকে পাকিস্তানে যাচ্ছেন ১,১০০ শিখ: রিপোর্ট

Guru Nanak 550th Birth Anniversary: তীর্থযাত্রীরা একটি ধর্মীয় মিছিলের অংশ হয়েছেন

ইসলামাবাদ:

গুরু নানক দেবের ৫৫০ তম জন্মবার্ষিকী (Guru Nanak 550th Birth Anniversary) উপলক্ষে ধর্মীয় শোভাযাত্রা ''নগর কীর্তন'' করে রবিবার ভারত থেকে এক হাজারেরও বেশি শিখ তীর্থযাত্রী পাকিস্তানের হাসানবদলের গুরুদ্বার পুঞ্জা সাহিবে পৌঁছন। ইভাকিউ ট্রাস্ট প্রপার্টি বোর্ডের (ইটিপিবি) উপ-সচিব ইমরান গোন্ডাল জানিয়েছেন যে ৩১ অক্টোবর লুধিয়ানা ও অমৃতসর হয়ে ১,১০০ এরও বেশি শিখ (Sikh Pilgrims in Pakistan) ওয়াঘা হয়ে সীমান্ত অতিক্রম করে পাকিস্তানে প্রবেশ করেছেন। শিখ তীর্থযাত্রীরা গুরুদ্বার জন্মস্থান, নানকানা সাহেব, গুরুদ্বারা সাচ্চা সোডা ফারুকাবাদ এবং অন্যান্য মাজারে যান। ওই তীর্থযাত্রা (Guru Nanak Birth Anniversary) কর্তারপুরে গুরুদ্বার দরবার সাহিবে শেষ হবে, যেখানে একটি সোনার পালকিকে '' পালকি সাহিব '' হিসাবে সাজানো হবে। "নগর কীর্তনের জন্য ইস্যু করা প্রায় ১,৩০০ ভিসা পাকিস্তান ও ভারতের মধ্যে ১৯৭৪ সালে ধর্মীয় মন্দিরের সফর সম্পর্কিত নিয়মের আওতাভুক্ত রয়েছে,", বলেন ইমরান গোন্ডাল।

গোন্ডাল বলেছেন, বোর্ড, পাকিস্তান শিখ গুরুদ্বার পারভন্ড কমিটি এবং জেলা প্রশাসনের সহযোগিতায় ভারতীয় এবং স্থানীয় শিখ তীর্থযাত্রীদের নিরাপত্তা ও আবাসনের ব্যবস্থা করা হয়েছে।

ইতিমধ্যেই বেশ কয়েকজন তীর্থযাত্রী শিখ সম্প্রদায়ের সুবিধার্থে কর্তারপুর করিডোর (Kartarpur Corridor) খোলার উদ্যোগের প্রশংসা করেন এবং নানকানা সাহিবে বাবা গুরু নানক বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন ও গুরু নানক দেবের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে স্মারক মুদ্রা তৈরির জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করেন।

"কর্তারপুর শিখ তীর্থযাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুত", ছবি শেয়ার করে বললেন ইমরান খান

৯ নভেম্বর খোলা হবে কর্তারপুর করিডোর, সেটি আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে পাঞ্জাবের ডেরা বাবা নানক মাজারকে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নরোওয়াল জেলায় অবস্থিত কর্তারপুর দরবার সাহিবের সঙ্গে সংযুক্ত করবে।

দিল্লির শিখ গুরুদ্বার ম্যানেজমেন্ট কমিটির প্রাক্তন সভাপতি সর্দার পরমজিৎ সিং সরনা করতারপুর করিডোর উদ্বোধনের প্রশংসা করে জানান যে শিখ সম্প্রদায়ের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা ছিল পাকিস্তানে অবস্থিত অন্যতম পবিত্র এই জায়গাটিতে ভিসা ছাড়া যাওয়ার অনুমতি পাওয়া। তাছাড়াও লাহোরের গুরুদ্বার ডেরা সাহিবে একটি নতুন ভবন নির্মাণ করায় তিনি পাকিস্তান সরকারকে ধন্যবাদ জানান।

কর্তারপুর করিডোর উদ্বোধনের দিন বিনামূল্যে প্রবেশাধিকার পাবেন শিখ তীর্থযাত্রীরা: ইমরান খান

তিনি বলেন, ভারতীয় শিখরা তাঁদের সর্বোচ্চ সংখ্যক ভিসা দেওয়ার জন্য সরকারের প্রতি কৃতজ্ঞ, তিনি আরও বলেন: "পাকিস্তান আমাদের কাছে পবিত্র একটি দেশ এবং আমরা একে ভালবাসি এবং আমরা এখানে শান্তি ও ভ্রাতৃত্বের বার্তা নিয়েই এসেছি।"

More News