BB King: ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ডে সম্মানিত গায়কের জন্মদিনে শ্রদ্ধা গুগলের

আজ ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ড জেতা কিংবদন্তি আমেরিকান গায়ক বিবি কিংয়ের (BB King) জন্মদিন। শিল্পীকে শ্রদ্ধা জানাতে তাই আজকের ডুডল ( Doodle) উৎসর্গীকৃত সেই গায়ককে ঘিরেই।

 Share
EMAIL
PRINT
COMMENTS
BB King: ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ডে সম্মানিত গায়কের জন্মদিনে শ্রদ্ধা গুগলের

BB King: ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ড জিতেছিলেন এই গায়ক


বিখ্যাত ব্যক্তিত্বদের শ্রদ্ধার্ঘ মানেই গুগল ডুডলের অনন্য শ্রদ্ধার্ঘ্য। আজ ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ড জেতা কিংবদন্তি আমেরিকান গায়ক বিবি কিংয়ের (BB King) জন্মদিন। শিল্পীকে শ্রদ্ধা জানাতে তাই আজকের ডুডল ( Doodle) উৎসর্গীকৃত সেই গায়ককে ঘিরেই। 'কিং অফ দ্য ব্লুজ' তাঁরই অনবদ্য সৃষ্টি। তিনি শুধুই গায়ক ছিলেন না। বিবি কিং ছিলেন গীতিকার, গিটারিস্ট এবং প্রযোজক। আজ গুগুলে সারাদিন তাই তাঁর জীবনকথা।

Photographic Memory: ১৩০০ ক্রেডিট কার্ড মুখস্থ করে গ্রাহককে ফতুর করল এই চোর!

১৯২৫ সালে আজকের দিনে অর্থাৎ ১৬ সেপ্টেম্বর মিসিসিপির বেরক্লেয়ারে জন্ম নিয়েছিলেন বিবি কিং। কৃষক পরিবারের সন্তান কিং গিটারের তারে আঙুল ছোঁয়ালেই সুর ঝরে পড়ত অনায়াসে। পরবর্তীকালে তাঁকে অনুসর করেছেন বহু রকস্টার। কিন্তু কেউই তাঁকে অনুকরণ করে উঠতে পারেননি। জনলেননের মতো রক শিল্পী তাই পরে আপশোস করে বলেছেন, তিনি বিবি কিংয়ের মতো হতে পারলে নিজেকে ধন্য মনে করতেন।

ক্যাচ-কট-কট! চলন্ত রোলার কোস্টারে বসেই উড়ন্ত মোবাইল মুঠোবন্দি....

শিল্পী হিসেবে বিবি কিংয়ের উত্থান ভীষণ অন্যরকম। তাঁর সঙ্গীত জীবন শুরু হয় চার্চের গসপেল মিউজিকের মাধ্যমে। নিজেকে ছড়িয়ে দিতে তিনি দীর্ঘদিন রাস্তাতেও পারফর্ম করেছেন। পরে রেডিও স্টেশন ডব্লিউডিআইএ-তে চাকরি পান বিবি।  এবং সেখান থেকেই তাঁর উত্থান। রেডিওর অনুষ্ঠান তাঁকে জনপ্রিয় করে 'বেইল স্ট্রিট ব্লু বয়েজ' হিসেবে। এরপর আর তাঁকে পেছনে ফিরে তাকাতে হয়নি। বিবিই প্রথম শিল্পী যিনি ব্লুজ তারকা হিসেবে ১৫বার গ্র্যামি অ্যাওয়ার্ড জিতেছিলেন।

ফ্রেঞ্চ ফ্রাই, হ্যাম, চিপসের ভয়াবহ পরিণতি! লাগাতার জাঙ্কফুড খেয়ে অন্ধ হলেন কিশোর

১৯৪৯ সালে আগুনের গ্রাস থেকে সাধের গিটারকে বাঁচাতে গিয়ে প্রাণ যেতে বসেছিল বিবি-র। এক নারীকে নিয়ে দুই পুরুষের দ্বন্দ্বের ফলে সেদিন একটি নাইট ক্লাবে আগুন লেগেছিল। ভাগ্যক্রমে বিবি এবং তাঁর গিটারের কোনও ক্ষতি হয়নি। পরে কিং তাঁর সেই গিটারের নাম রাখেন ওই নারীর নামে, লুসিলি।

Steve Jobs: 'Toy Story' Poster-এ সই স্টিভ জোবসের! দাম উঠল ৩০ হাজার ডলার

গিটার ছিল কিংয়ের আত্মার দোসর। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, 'আমি যখন গান গাই তখনও আমার সঙ্গে থাকে লুসিলি। যখন আমি থামি তখন আমার হয়ে গান শোনায় আমার গিটার।'



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................