This Article is From Jun 22, 2019

Google Doodle 'Favourite Villain': অমরীশ পুরীকে শ্রদ্ধা গুগল ডুডলের

Google Doodle Amrish Puri 2019: 'মোগাম্বো খুশ হুয়া!' এই একটা সংলাপ বললে আজও সিনেপ্রেমীরা বুঝে নেন কোন অভিনেতার কথা বলা হচ্ছে।

Google Doodle 'Favourite Villain': অমরীশ পুরীকে শ্রদ্ধা গুগল ডুডলের

Goggle Doodle: ৬টি ভাষায় ৪০০ ছবিতে অভিনয় করেছেন অমরীশ পুরী

নিউ দিল্লি:

'মোগাম্বো খুশ হুয়া!' বাকি ছবির মুঠো মুঠো সংলাপ বাদ দিন। এই একটা সংলাপ বললে আজও সিনেপ্রেমীরা বুঝে নেন কোন অভিনেতার কথা বলা হচ্ছে। আপনিও একেবারেই ঠিক বুঝেছেন, তিনি অমরীশ পুরী (Amrish Puri)। হিন্দি ছবির হাড়হিম করা খলনায়ক (villain)। এবং ভীষণ জনপ্রিয়। আজ তাঁর ৮৭ তম জন্মদিন (87th birthday)। আর তাঁকে গুগল ডুডল স্মরণ করবে না, হয় নাকি? পাঞ্জাবে ১৯৩২ সালে জন্ম এই অভিনেতার। ৩৯ বছর বয়সে বলিউডে প্রথম পা রাখেন। তারপর পুরোটাই ইতিহাস। 

হাতের শিরা কাটা, স্কুলের শৌচাগারে উদ্ধার রক্তাক্ত ছাত্রী, পরে মৃত্যু

খলনায়কও যে এমন জনপ্রিয় হতে পারেন তা অমরীশকে না দেখলে বোঝা সম্ভব নয়। একটু দেরিতে রুপোলি পর্দায় পা রাখলেও অভিনয়ের জোরে ৬টি ভাষায় ৪০০ ছবিতে অভিনয় করেছেন তিনি। ভাষাগুলি হল হিন্দি, মারাঠী, কন্নড়, পাঞ্জাবি, মালায়ালম, তেলুগু, তামিল আর ইংরেজি। তবে সবকিছুকে ছাপিয়ে গেছে ১৯৮৭-র মি. ইন্ডিয়ার মোগাম্বো। যার সংলাপের জোরে অমরীশ পুরী কিংবদন্তি ভিলেন! 

চলুন দেখা যাক গুগল কী বলছে তার ডুডলে। "একবার না পারিলে দেখ শতবার। প্রথমে সফল না হলেও চেষ্টা করে যাও। সাফল্য তোমার কাছে আসতে বাধ্য। অনেকটাই অমরীশ পুরীর মতো। যিনি বারেবারে নিজেকে প্রমাণ করেছেন অসংখ্য ছবিতে। " এভাবেই গুগল সম্মান জানিয়েছে তাঁকে। প্রসঙ্গত, আজকের ডুডল বানিয়েছেন পুনের অতিথি শিল্পী দেবাংশু মৌলিক। অভিনেতার ব্যাকগ্রাউন্ডে রয়েছে কমলা রং। 

থিয়েটারে বেশ কিছু বছর অভিনয়ের পর অমরীশ পা রাখেন সিনে দুনিয়ায়। ১৯৭১-এ 'রেশমা অঔর শেরা' ছবি দিয়ে। এর এক দশক পরেই তাঁকে দেখা যায় এডিনবরার গান্ধি ছবিতে। সেখানে তাঁর চরিত্রের নাম 'খান'।  ছবিটি অস্কার সম্মানে সম্মানিত হয়েছিল। হলিউডে তাঁর পরের ছবি স্টিভেন স্পিলবার্গের ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য টেম্পল অফ ধুম। সেখানে তাঁর অভিনীত চরিত্রের নাম মোলা রাম। স্পিলবার্গের মতে, তিনি পরিচালকের প্রিয় ভিলেনদের মধ্যে অন্যতম। 

অনেক লড়ে এই জন্মেই রাধা হয়েছি: আইনজীবী সায়ন্তন ঘোষ মেঘ

তাঁর করা বহু চরিত্রের মধ্যে জনপ্রিয় চরিত্রগুলি হল, চৌধুরী বলদেব সিং (দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে),  ঠআকুর দুর্জন সিং (করণ অর্জুন), মেয়র আসরাফ আলি (গদর এক প্রেম কথা), মুখ্যমন্ত্রী বলরাজ চৌহান (নায়ক)। 

২০০৫-এর ১২ জানুয়ারি ৭২ বছর বয়সে সেরিব্রাল স্ট্রোকে চিরকালের মতো স্তব্ধ হয়ে যান 'মোগাম্বো' অমরীশ পুরী (Amrish Puri)। 

.