This Article is From Dec 31, 2019

প্রতিরক্ষা বাহিনীর প্রধান নিযুক্ত হলেন জেনারেল বিপিন রাওয়াত

নয়া ভূমিকায়, স্বশস্ত্র বাহিনীর সম্প্রসারণ, অস্ত্র সম্পর্কিত নানা বিষয়ে সিদ্ধান্ত নেবেন

প্রতিরক্ষা বাহিনীর প্রধান নিযুক্ত হলেন জেনারেল বিপিন রাওয়াত

প্রতিরক্ষা বাহিনীর প্রধান (Chief of Defence Staff) পদে ঘোষণা করা হল সেনা প্রধান বিপিন রাওয়াতের (General Bipin Rawat) নাম, স্বাধীনতা দিবসের দিনে ভাষণে, দেশের প্রথম প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদে নিয়োগের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই পদে থাকাকালীন তিনি নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন এবং সেনাবাহিনী, নৌসেনাবাহিনী ও বায়ুসেনা বাহিনীর প্রধানরা তাঁকে কাজের ব্যাপারে রিপোর্ট করবেন। তিনি বাহিনীর প্রধান এবং বাহিনীর প্রধান পদে সমবেতন পাবেন। ইতিমধ্যেই চিফ অফ স্টাফ কমিটির চেয়ারম্যান পদে কাজ করেছেন জেনারেল বিপিন রাওয়াত। নয়া ভূমিকায়, স্বশস্ত্র বাহিনীর সম্প্রসারণ, অস্ত্র সম্পর্কিত নানা বিষয়ে সিদ্ধান্ত নেবেন।  

১৯৯৯ কার্গিল যুদ্ধের পরেই, বাহিনীর দেখাশোনার জন্য প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদে নিয়োগের সুপারিশ করা হয়। সেবার ভারতে ঢুকে পড়েছিল পাকিস্তানি সেনারা, তারপরেই নিরাপত্তার খামতি চিহ্নিত করতে একটি কমিটি গঠন করা হয়, এবং কার্গিলে গুরুত্বপূর্ণ জায়গাগুলি চিহ্নিত করতে বলা হয়।

এবারে স্বাধীনতা দিবসের ভাষণে প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের বাহিনী দেশের গর্ব। বাহিনীর মধ্যে সমন্বয় আরও বাড়াতে, লালকেল্লা থেকে আমি একটি বড় ঘোষণা করতে চাই। ভারতের প্রতিরক্ষাবাহিনীর প্রধান নিয়োগ করা হবে। এর ফলে বাহিনী আরও কার্যকর হয়ে উঠবে”।

প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদের দায়িত্ব ও ক্ষমতা স্থির করতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। এই পদে কার্যকালের মেয়াদ ৬৫ বছর।

.