This Article is From Aug 30, 2018

ফ্রান্সে কামার্ত ডলফিনের কাছে মানুষের যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা জারি

কামার্ত ডলফিনদের জন্যই মানুষদের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে

ফ্রান্সে কামার্ত ডলফিনের কাছে মানুষের যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা জারি

সাঁতার কাটতে আসা মানুষদের কাছে গিয়ে গা ঘষা বা তাঁদের নৌকার আশেপাশে গা ঘষতে থাকে ডলফিনেরা

ফ্রান্স:

ফ্রান্সের কোনও উপকূলীয় শহরে সমুদ্রের জলে গ্রীষ্মকালীন ছুটির কাটাতে আগ্রহী ব্যক্তিরা এবার পরিকল্পনা বাতলই করে ফেলুন। সামুদ্রিক নিরাপত্তার দায়িত্বে থাকা স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি এই এলাকায় সাঁতার এবং ডাইভিং নিষিদ্ধ করা হয়েছে।

কিন্তু ল্যান্ডেভেনেকের সৈকতে সাঁতার বা ডাইভিং কোনও ভয়ানক হাঙর বা সামুদ্রিক স্রোতের কারণে বন্ধ করা হয়নি। বরং, কামার্ত ডলফিনদের জন্যই মানুষদের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। টেলিগ্রামের রিপোর্ট অনুযায়ী সম্প্রতি একটি ডলফিন একজন মহিলা যিনি সমুদ্রে সাঁতার কাটছিলেন তাঁকে তীরে ফিরে যাওয়া থেকে আটকায়, পরে আবার বোট এসে তাঁকে উদ্ধার করে। ফ্রান্সের অন্য একটি সংবাদ পত্র জানিয়েছে, আরেকজন মহিলাকে তাঁর নাক দিয়ে জল থেকে উপরে তুলে ধরেছিল একটি ডলফিন।

জাফর নামের একটি ডলফিন ওই এলাকায় সম্প্রতি এমনই কিছু অদ্ভুত ব্যবহার করেছে। সাঁতার কাটতে আসা মানুষদের কাছে গিয়ে গা ঘষা বা তাঁদের নৌকার আশেপাশে গা ঘষতে থাকে সে। এই ব্যবহার দেখেই ল্যান্ডেভেনেকের সৈকতে সাঁতার কাটা বন্ধই করে দেওয়া হয়েছে।

ল্যান্ডেভেনেকের মেয়র রজার লার্স বলেন, "আমি জনগণের নিরাপত্তা রক্ষার জন্য নিষেধাজ্ঞা জারি করেছি। ওই ডলফিনের পঞ্চাশ মিটার দূরত্ব পর্যন্ত কেউ যেতে পারবেন না।"

হাওয়াইয়ান ইন্সটিটিউট অব মেরিন বায়োলজির অধিকর্তা লার্স বেজডের জানান, " এই ডলফিনরা আস্তে আস্তে মানুষের কার্যকলাপে অভ্যস্ত হয়ে ওঠে, ওরা মানুষকে পছন্দ করে, কিন্তু সেই প্রক্রিয়াতে তারা সাধারণত আরও বেশি আক্রমনাত্মক হয়ে ওঠে। ঠিক যেমনটা জাফরের সাথে হচ্ছে।" যদিও এখনও অব্দি জাফর কাউকেই আহত করেনি। মেয়র জানিয়েছেন নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্তটি সামুদ্রিক স্তন্যপায়ী বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শের পরই নেওয়া হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)Click for more trending news


.