This Article is From Apr 24, 2020

লকডাউনের জেরে কলকাতার ঘাটে ৩০ বছর পর ফিরে এল শুশুকরা, দেখা মিলল বাবুঘাটেও

পরিবেশকর্মী বিশ্বজিৎ রায়চৌধুরীর দাবি, হুগলি নদীর জল দূষণমুক্ত হতেই শুশুককে ফিরতে দেখা গিয়েছে। তিনি বাবুঘাটেও কিছু শুশুককে খেলতে দেখেছেন বলে জানান।

লকডাউনের জেরে কলকাতার ঘাটে ৩০ বছর পর ফিরে এল শুশুকরা, দেখা মিলল বাবুঘাটেও

৩০ বছর পর কলকাতার ঘাটে দেখা মিলল শুশুকের।

হাইলাইটস

  • গঙ্গার জলে খেলতে দেখা গেল শুশুকদের
  • প্রায় ৩০ বছর পর দেখা গেল এই প্রাণীদের
  • লকডাউনের জেরে নদীর জল শুদ্ধ হতেই ফিরল তারা
নয়াদিল্লি:

লকডাউনে (Lockdown) স্তব্ধ দেশ। সামাজিক ও অর্থনৈতিক স্থবিরতার সম্মুখীন হতে হচ্ছে দেশের মানুষকে। কিন্তু এরই মধ্যে একটা ভাল খবর, আমাদের নীল রঙের গ্রহটা যেন সুযোগ পেয়ে যাচ্ছে নিজের ক্ষতগুলি মেরামত করে নেওয়ার। বাতাসের দূষণ প্রায় অদৃশ্য। পরিষ্কার হয়ে গিয়েছে নদীর জল। পাখির কলতানে মুখরিত পৃথিবী। প্রজননের উদ্দেশ্যে সমুদ্রের দিকে পাড়ি দিয়েছে কচ্ছপরা। মুম্বইয়ের পথে দেখা মিলেছে ময়ূরের। এমন পরিস্থিতিতে ৩০ বছর পর কলকাতায় দেখা মিলল শুশুকের। গঙ্গার জলে তার লাফ-ঝাঁপের সাক্ষী হল শহর। ‘টাইমস অফ ইন্ডিয়া'-তে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, কলকাতার নদীঘাট থেকে দেখা গিয়েছে গঙ্গার জলে দাপাচ্ছে ‘গঙ্গা ডলফিন' (Ganges River Dolphin) বা শুশুকরা। নদীর জলে ক্রমেই বাড়তে থাকা দূষণের ধাক্কায় মিঠে জলে বসবাসকারী এই শুশুকরা বিপন্ন হয়ে পড়েছিল। ২০০৯ সালে কেন্দ্রীয় সরকার এই শুশুককে দেশের জাতীয় জলজ প্রাণী বলে ঘোষণা করে।

হঠাৎ একঝাঁক পাখি উড়ে আসায় মুম্বইয়ের নদী হল গোলাপি!দেখুন ভিডিও

বর্ষীয়ান পরিবেশকর্মী বিশ্বজিৎ রায়চৌধুরীর দাবি, লকডাউনের ফলে হুগলি নদীর জল অনেকটাই দূষণমুক্ত হতে পেরেছে। এই কারণেই শুশুককে ফিরতে দেখা গিয়েছে। তিনি বাবুঘাটেও কিছু শুশুককে খেলতে দেখেছেন বলে জানান।

করোনা ভাইরাসের যম সূর্যালোক, চাঞ্চল্যকর দাবি মার্কিন বিজ্ঞানীদের

তিন‌ি বলেছেন, ‘‘আমার মনে আছে ৩০ বছর আগে কলকাতার বিভিন্ন ঘাটে শুশুকের দেখা মি‌লত। এরপর ক্রমশ দূষণ বাড়তে থাকায় এরা যেন অদৃশ্যই হয়ে গিয়েছিল। শুশুকের এই প্রত্যাবর্তন বুঝিয়ে দেয় গঙ্গার জল অনেক বিশুদ্ধ হয়ে গিয়েছে।''

প্রসঙ্গত, ‘গঙ্গা ডলফিন' বা শুশুকই ডলফিন গোত্রের মধ্যে একমাত্র ডলফিন যারা মিঠে জলে বাস করে।

শুশুকের এই ফিরে আসা যেন নতুন করে মনে করিয়ে দেয়, যে প্রকৃতি ও সভ্যতাকে কেমন ভাবে হাত ধরাধরি করে এগিয়ে চ‌লা উচিত।

.