This Article is From Apr 13, 2020

বিনামূল্যে করোনা পরীক্ষা করা হবে কেবল দরিদ্রদেরই, রায় সুপ্রিম কোর্টের

গত সপ্তাহেই শীর্ষ আদালত জানিয়েছিল, সারা দেশে সকলেরই বিনামূল্যে করোনা পরীক্ষা করাতে হবে।

বিনামূল্যে করোনা পরীক্ষা করা হবে কেবল দরিদ্রদেরই, রায় সুপ্রিম কোর্টের

সরকারকে এ বিষয়ে তাদের সিদ্ধান্ত এক সপ্তাহের মধ্যে জানাতে হবে বলে বিচারপতিরা জানান।

হাইলাইটস

  • এর আগে শীর্ষ আদালত জানিয়েছিল সকলেরই করোনা পরীক্ষা করতে হবে বিনা খরচে
  • সোমবার রায় পরিবর্তন করল সুপ্রিম কোর্ট
  • জানাল কেবল‌ দরিদ্ররাই এই সুবিধা পাবেন
নয়াদিল্লি:

কেবল দরিদ্রদেরই করোনা ভাইরাসের (Coronavirus) পরীক্ষা বিনামূল্যে করা হবে বলে সোমবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালত জানিয়ে দিল, কেন্দ্রীয় সরকারকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে যে কারা এই সুবিধা পাবে, কারা পাবে না। পাশাপাশি , বেসরকারি ল্যাবরেটরি আইসিএমআর নির্ধারিত খরচেই করোনার পরীক্ষা করতে পারবে বলে জানাল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, বেসরকারি ল্যাবরেটরিতে করোনা পরীক্ষার কেন্দ্র অনুমোদিত খরচ হল ৪,৫০০ টাকা। গত সপ্তাহেই শীর্ষ আদালত জানিয়েছিল, সারা দেশে সকলেরই বিনামূল্যে করোনা পরীক্ষা করাতে হবে। কিন্তু বেসরকারি ল্যাবরেটরিগুলি জানিয়ে দিয়েছে, তাদের পক্ষে বিনামূল্যে এই খরচ করা সম্ভব নয়। এরপর সোমবার এই সিদ্ধান্ত বদলাল শীর্ষ আদালত।

এদিন আদালতে শুনানির সময় বিচারপতিরা জানান, ‘‘আমরা দেখেছি সরকার তাদের সেরাটা দিচ্ছে। আমরা আমাদের রায় পরিবর্তিত করছি। আমরা বলতে চাই, সরকার সিদ্ধান্ত নিক কারা বিনামূল্যে এই পরিষেবা পাবে।''

‘আয়ুষ্মান‌ ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা'-র অন্তর্গত যাঁরা এবং অন্যান্য অর্থনৈতিক ভাবে অনগ্রসর শ্রেণির প্রতিনিধিরা বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষা করাতে পারবেন বলে এদিন সুপ্রিম কোর্ট জানিয়েছে। 
সরকারকে এ বিষয়ে তাদের সিদ্ধান্ত এক সপ্তাহের মধ্যে জানাতে হবে বলে বিচারপতিরা জানান।

বিষয়টিকে ‘মানবিক' আখ্যা দিয়ে শীর্ষ আদালত গত সপ্তাহে রায় দিয়েছিল করোনা পরীক্ষা সকলের জন্য বিনামূল্যে করতে হবে। কিন্তু অধিকাংশ বেসরকারি ল্যাবরেটরি জানিয়ে দেয়, সরকার নির্ধারিত ৪,৫০০ টাকায় ওই পরীক্ষা করাতেই তারা খরচ তুলতে পারছে না।

বাইকন লিমিটেডের প্রধান কিরণ মজুমদার শ বলেন, এই রায় মানবিক হওয়া সত্ত্বেও বাস্তবিক দিক দিয়ে তা বাস্তবিক ভাবে কার্যকর করা সম্ভব নয়।

তিনি একটি টুইট করে জানান, কোনও বেসরকারি ল্যাবরেটরির পক্ষে তাদের ব্যবসা ঋণের সাহায্যে সম্ভব নয়।

.