This Article is From Jul 20, 2018

রাফাল যুদ্ধবিমান নিয়ে রাহুলের বক্তব্য খারিজ করল ফ্রান্স

দুপুরে অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা করতে গিয়ে কংগ্রেস সভাপতি দাবি করেন, ফ্রান্সের রাষ্ট্রপতি তাঁকে জানিয়েছেন বিমান কেনা বেচা সংক্রান্ত তথ্য প্রকাশ করতে কোনও অসুবিধা নেই।

রাফাল যুদ্ধবিমান নিয়ে রাহুলের বক্তব্য খারিজ করল ফ্রান্স

সংবাদ সংস্থা এএনআইয়ের দাবি বিবৃতি জারি করে ফ্রান্স জানিয়েছে তথ্য গোপন রাখার বিষয়টি চুক্তির মধ্যেই আছে।

নিউ দিল্লি:

রাফাল যুদ্ধবিমানের চুক্তি নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি মন্তব্য করা মাত্র কিছুক্ষণের মধ্যেই প্রতিক্রিয়া দিল ফ্রান্স। দু’দেশের মধ্যে হওয়া চুক্তির কথা তুলে ধরে ফ্রান্সের দাবি বিমান কেনা বেচা সংক্রান্ত তথ্য বাইরে বলা যায় না। দুপুরে অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা করতে গিয়ে কংগ্রেস সভাপতি দাবি করেন, ফ্রান্সের রাষ্ট্রপতি তাঁকে জানিয়েছেন বিমান  কেনা বেচা সংক্রান্ত তথ্য প্রকাশ করতে কোনও অসুবিধা নেই। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণকে তীব্র আক্রমণ করেন রাহুল। সংসদেই ওই বক্তব্যের বিরোধিতা করেন প্রতিরক্ষামন্ত্রী। আর এবার রাহুলের বক্তব্য কার্যত খারিজ করল ফ্রান্স।     

সংবাদ সংস্থা এএনআইয়ের দাবি বিবৃতি জারি করে ফ্রান্স জানিয়েছে তথ্য গোপন রাখার বিষয়টি চুক্তির মধ্যেই আছে।  তাতে বলা আছে 2016 সালের 23 সেপ্টেম্বর এই মর্মেই  36টি রাফাল যুদ্ধ বিমান বিক্রি সংক্রান্ত চুক্তি হয়েছিল।   

অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার সময় মোদী সরকারকে নানা প্রসঙ্গে আক্রমণ করতে থাকেন রাহুল। তার মধ্যে অনেকটা অংশ জুড়ে ছিল রাফাল ‘দুর্নীতি’। ইউপিএ আমলে এই যুদ্ধ বিমান কেনার ব্যাপারে আলোচনা শুরু হয়। তখন বিমানের দাম কী ছিল তা উল্লেখ করেন রাহুল। এরপরেই তিনি বলেন মোদী সরকারের আমলে যুদ্ধ বিমান কিনতে দেশের অনেক বেশি টাকা খরচ হচ্ছে। কটাক্ষ করেন প্রধানমন্ত্রীর ফ্রান্স যাত্রা নিয়েও। এ পর্যন্ত বলে প্রতিরক্ষামন্ত্রীকে সরাসরি আক্রমণ করেন কংগ্রেস সভাপতি। তাঁর দাবি নির্মলা প্রথমে বিমানের দাম জনসমক্ষে আনতে রাজি ছিলেন। কিন্ত প্রধানমন্ত্রীর চাপে তিনি সেটা করতে পারেননি। কংগ্রেস সভাপতির বক্তব্য শেষ হতেই জবাব দেন নির্মলা। 2008 সালের কংগ্রেস আমলে দু’দেশের মধ্যে হওয়া  চুক্তির প্রতিলিপি তুলে ধরে তিনি বলেন তখনই জানানো হয়েছিল চুক্তির কথা প্রকাশ করা যাবে না। তাঁর মন্ত্রক সেটাই পালন করে চলেছে। পাশাপাশি তিনি এটাও বলেন ফরাসি রাষ্ট্রপতি একটি ভারতীয় সংবাদ মাধ্যমকে আগেই বলেছিলেন চুক্তির কথা বাইরে আনা যায় না।          

 

    

.