This Article is From Jul 28, 2020

করোনা বদলে দিচ্ছে জীবন! হুইলচেয়ার ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক এখন দিনমজুর

Coronavirus Crisis: রাজেন্দ্র সিং ধামি নামে ওই প্রতিবন্ধী ক্রিকেটার এখন মনরেগা প্রকল্পের আওতায় শ্রমিক হিসাবে কাজ করছেন

করোনা বদলে দিচ্ছে জীবন! হুইলচেয়ার ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক এখন দিনমজুর

Rajendra Singh Dhami: এই ক্রিকেটারের শরীরের ৯০ শতাংশই পক্ষাঘাতের কারণে অক্ষম

হাইলাইটস

  • করোনা ভাইরাসের প্রকোপে বহু মানুষ কর্মহীন
  • জীবন-জীবিকার সঙ্কটে ভারতের হুইলচেয়ার ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক
  • বর্তমানে দিনমজুরের কাজ করতে হচ্ছে তাঁকে
পিথোরাগড়:

কোভিড -১৯, সময় এগোনোর সঙ্গে সঙ্গে যেন গোটা বিশ্বকে ভাতে মারতেও সিদ্ধ হস্ত হচ্ছে। এই ভয়ঙ্কর রোগ (Coronavirus) মহামারী আকারে দেখা দেওয়ায় প্রতিদিন শুধু যে অসংখ্য মানুষের প্রাণ যাচ্ছে তাই নয়, জীবন-জীবিকার উপরেও একটা বড় প্রশ্নচিহ্ন তৈরি হচ্ছে। করোনা ভাইরাস পরিস্থিতি এখন এমনই যে, একসময় ভারতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের (Wheelchair Cricket Team) প্রাক্তন অধিনায়ক ছিলেন যিনি, তাঁকে (Rajendra Singh Dhami) বর্তমানে জীবিকা নির্বাহের জন্য দিনমজুরের কাজ করতে হচ্ছে। রাজেন্দ্র সিং ধামি নামে ওই প্রতিবন্ধী ক্রিকেটার এখন মনরেগা প্রকল্পের আওতায় শ্রমিক হিসাবে কাজ করছেন। এই কাজ করতে তাঁর যে পরিমাণ কষ্ট হচ্ছে তা চোখে দেখা দায়। কারণ রাজেন্দ্র সিংয়ের শরীরের ৯০ শতাংশই পক্ষাঘাতের কারণে অক্ষম। তবু তার মধ্য়েও তিনি করে চলেছেন বেঁচে থাকার লড়াই।

পাকিস্তানে ১টি গুরুদ্বারকে মসজিদে বদলানোর চেষ্টা, তীব্র আপত্তি জানাল ভারত

"একটি টুর্নামেন্টে খেলবো বলে সব ঠিকঠাক ছিল, কিন্তু কোভিড -১৯ এর কারণে সেটি স্থগিত হয়ে গেছে। এই অবস্থায় আমার আর কী করার আছে? আমি আমার যোগ্যতা অনুযায়ী চাকরি দেওয়ার জন্য সরকারকে অনুরোধ করছি", কাতর আবেদন জানিয়েছেন ওই ক্রিকেটার।

অক্সফোর্ডে তৈরি কোভিড ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষার জন্য প্রস্তুত ভারত

এদিকে জেলা শাসক ডঃ বিজয় কুমার জোগদান্দে বলেছেন, প্রশাসনের তরফে জেলার ক্রীড়া কর্মকর্তাকে ওই ক্রিকেটারকে প্রাথমিক পর্যায়ে আর্থিক সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে।

"বর্তমানে ওঁর (রাজেন্দ্র সিং ধামি) অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ বলে মনে হচ্ছে। আমরা জেলা ক্রীড়া আধিকারিককে ওঁকে আপাতভাবে কিছু সাহায্যের জন্য টাকা দেওয়ার কথা বলেছি। তাঁকে মুখ্যমন্ত্রী স্বরোজগার যোজনা বা অন্যান্য প্রকল্পের আওতায় সুবিধা দেওয়া হবে যাতে তিনি ভবিষ্যতে জীবিকা নির্বাহ করতে সক্ষম হন", বলেন জেলা শাসক।

এদিকে দেশে করোনার প্রকোপ ক্রমশই বাড়ছে। ফলে অনেক রাজ্যই ফের লকডাউনের পথে হাঁটছে। এর ফলে কাজ হারাচ্ছেন বহু মানুষ। জীবন ও জীবিকার জোড়া সঙ্কটে এখন নাজেহাল সকলেই। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক মঙ্গলবার সকালে যে পরিসংখ্য়ান দিয়েছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ৪৭,০০০ এর বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। সোমবার এই রোগে সংক্রমিত মোট ৪৭,৭০৩ জন। ফলে ভারতে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে পৌঁছলো ১৪.৮৩ লক্ষে। সোমবার সারাদিনে ৬৫৪ জনের প্রাণ কেড়েছে কোভিড- ১৯। এখনও পর্যন্ত দেশে চিকিৎসা সহায়তায় মোট ৯,৫২,৭৪৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তবে সারা দেশে মোট ৩৩,৪২৫ জনের প্রাণ কেড়েছে করোনা ভাইরাস। সরকারি পরিসংখ্যান বলছে দেশে এই মারণ রোগে মোট সংক্রমিত ১৪,৮৩,১৫৬ জন।

.