This Article is From May 09, 2018

ফ্লিপকার্টের প্রথম অফিস: এখান থেকেই 20.8 বিলিয়ন ডলারের সাম্রাজ্যের যাত্রা শুরু হয়

এখন এই জায়গা মূলত  পানশালা এবং রেস্টুরেন্ট এলাকা নামেই বেশি জনপ্রিয়

ফ্লিপকার্টের প্রথম অফিস: এখান থেকেই 20.8 বিলিয়ন ডলারের সাম্রাজ্যের যাত্রা শুরু হয়

সরকারি কর্মচারী এসএম ফাথুল্লা এই বাংলোর মালিক

2007 সালে কোরামঙ্গলাতে দু-তলার বাংলোর প্রথম তলাটি হঠাৎ অফিসে পরিণত হয় যখন সেখানে শচীন ও বিনি বনসাল একটি ই-কমার্স চালু করেন যা পরবর্তী কালে ফ্লিপকার্ট নামে এক যুগান্তকারী সংস্থা রূপে পরিণত হয়। সেই ফ্লিপকার্টই এবার নিজের 77 শতাংশ শেয়ার ওয়ালমার্টকে বিক্রি করে দিলো 16 মিলিয়ন ডলারে। কিন্তু এটাই ছিল সেই অফিস যেখান থেকে ভারতের ই কমার্সের ইতিহাস চিরকালের জন্য বদলে যায়। বুধবার ওয়ালমার্ট সেই 20 মিলিয়ন ডলারের সংস্থার প্রায় অনেকটা মালিকানা কিনে নেওয়ার পর ভারতের ই কমার্সের সমীকরণ অনেকটাই বদলে দিলো।

 
flip2

প্রথমে জনবসতিপূর্ণ কোরমঙ্গলার এইউপকূল অঞ্চলে এই অফিস শুরু হলেও এখন এই জায়গা মূলত  পানশালা এবং রেস্টুরেন্ট এলাকা নামেই বেশি জনপ্রিয়। অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এসএম ফাথুল্লা এই বাংলোর মালিক। তার স্ত্রী সেই সময় শচীন বিনিদের ভাড়া দিতে না চাইলেও ফাথুল্লা শেষমেশ তাদের ব্যবসা করার জায়গা করে দেন। 

Amazon.com Inc
মতন সংস্থার হয়ে কাজ না করলেও 20 বছরের শচীন আর বিনি সেখানেই ফ্লিপকার্টের মতো সংস্থা করে অনলাইনে বই বিক্রি করতে শুরু করে ছিল। ভিভিকে চন্দ্র ছিল তাদের প্রথম কর্মচারী, যার বেতন ছিল 8000 টাকা। তারা সেই সময় তাদেরকেই চাকরিতে রেখেছিল, যারা একটু ভালো ইংরেজি জানে আর কম্পিউটারটা ভালো বোঝে।

পরবর্তীকালে তাদের অফিসের কাজ ধীরে ধীরে বৃদ্ধি পেতে শুরু করে এবং তখন থেকে তারা সেই বাংলো বাড়ির ছাদকেও ব্যবহার করতে শুরু করে। ফাথুল্লা জানিয়েছেন, সেই সময় তারা অন্য অফিস নেওয়া শুরু করলেও বাংলো নম্বর 447 কে অফিস হিসেবে কখনো খালি করেনি। তাদের মনের বিশ্বাস ছিল, এই বাড়ির মধ্যে কোনো নারী ভাগ্য আছে যেটা সব খেলা বদলে দিয়েছে।

2018 সালের মার্চ মাস অবধি এই অফিসে কিছু গভীর রাতের দরকারি মিটিং কিংবা মাঝারি আলোচনা জন্য ব্যবহার হয়ে আসতো। কিন্তু বেঙ্গালুরুতে অ্যাম্বাসি টেক ভিলিজে ফ্লিপকার্টের বিশাল সাম্রাজ্যের অফিস তৈরী পর তারা শেষ অবধি এই অফিস পরিত্যাগ করে।     
 
.