This Article is From Jan 22, 2020

কাঁধে করে নিয়ে প্রসূতি মহিলাকে ৬ কিমি দূরের হাসপাতালে পৌঁছে দিলেন CRPF জওয়ানরা

Chhattisgarh: নকশাল অধ্যুষিত বিজাপুর এলাকায় পাহারায় ছিলেন ওই জওয়ানরা, সেখানেই তাঁরা দেখেন প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছেন আদিবাসী ওই মহিলা

কাঁধে করে নিয়ে প্রসূতি মহিলাকে ৬ কিমি দূরের হাসপাতালে পৌঁছে দিলেন CRPF জওয়ানরা

হাইলাইটস

  • হাসপাতাল দূরে, রাস্তা খারাপ, অ্যাম্বুলেন্স নয়, কাঁধই ভরসা
  • প্রসূতি মহিলাকে কাঁধে করে হাসপাতালে পৌঁছে দিলেন সিআরপিএফের জওয়ানরা
  • ছত্তিশগড়ের বিজাপুর এলাকার একটি গ্রামের ঘটনা

ছত্তিশগড়ের (Chhattisgarh) নকশাল অধ্যুষিত বিজাপুর এলাকায় পাহারায় ছিলেন সিআরপিএফ জওয়ানরা, সেখানেই তাঁরা দেখেন প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছেন আদিবাসী এক মহিলা। হাসপাতাল ওই এলাকা থেকে কম করে ৬ কিলোমিটার দূরে। এদিকে রাস্তা দুর্গম হওয়ায় মহিলাকে নিয়ে যাওয়ার জন্যে মেলেনি কোনও যানবাহনও। কিন্তু ক্রমশই প্রসব যন্ত্রণা বাড়ছে গর্ভবতীর (Pregnant Woman)। তখনই জওয়ানরা (CRPF) আর দেরি না করে ওই মহিলাকে কাঁধে করে নিয়ে পায়ে হেঁটেই হাসপাতালে পৌঁছে দেন। সিআরপিএফের আধিকারিকরা জানিয়েছেন, মঙ্গলবার ছত্তিশগড়ের পদেদা গ্রামের কাছে নকশালবিরোধী অভিযান চালাচ্ছিলেন আধাসামরিক বাহিনীর ৮৫ তম ব্যাটালিয়নের একটি দল। ওই অভিযান চলাকালীনই তাঁদের নজরে আসে ওই ঘটনা। তখনই মানবিকতার উদাহরণ হয়ে ওঠেন জওয়ানরা। তৎপরতার সঙ্গে প্রসূতিকে স্থানীয় হাসপাতালে পৌঁছে দেন তাঁরা।

Surat: বিয়ের ১০ দিন আগে বরের বাবার সঙ্গে পালালেন কনের মা!

জানা গেছে, বিজাপুরে সিআরপিএফ অভিযানের সময় একজন স্কুল ছাত্র এসে তাঁদের ওই গর্ভবতী মহিলার কথা জানায়। খবর পেয়েই জওয়ানদের দলের কমান্ডার গ্রামের গায়তাপাড়ায় ওই মহিলার বাড়িতে পৌঁছন। কমান্ডারের সঙ্গে প্রাথমিক চিকিৎসা সহায়তাও ছিল। জওয়ানরা যখন জানতে পারেন যে মহিলাটি বাচ্চা প্রসবের যন্ত্রণায় কান্নাকাটি করছেন, তখনই তাঁরা তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যাপারে তৎপর হন। 

সিআরপিএফের আধিকারিকরা জানিয়েছেন যে পদেদা গ্রামটি ঘন বন এবং পাহাড়ের মাঝখানে অবস্থিত, তাই অ্যাম্বুলেন্সের পক্ষে সেখানে পৌঁছনো কঠিন ছিল। তাই সুরক্ষা বাহিনীর জওয়ানরা আর দেরি না করে লম্বা বাঁশযুক্ত একটি খাট তৈরি করে সেখানে মহিলাকে তোলেন। তারপর তাঁর চিকিৎসার জন্যে সিআরপিএফ জওয়ানরা কাঁধে করে ওই খাটটি নিয়ে প্রায় ৬ কিলোমিটার পথ হেঁটে হাসপাতালে পৌঁছন।

Viral Video: জলের ঝর্ণা নয়, এ হল আগুনের ঝর্ণা! দেখুন আশ্চর্য সেই ভিডিও...

গ্রামের বাসিন্দারা সিআরপিএফ জওয়ানদের এই সহায়তার জন্যে তাঁদের ধন্যবাদ জানিয়েছেন। যদিও এর আগেও বহু মানুষের দুর্দশায় তাঁদের পাশে দাঁড়িয়েছেন এই জওয়ানরা। ছত্তিশগড়ের এই  নকশাল-প্রভাবিত এলাকায় বহু নাশকতা মূলক ঘটনা ঘটিয়েছে নকশালরা। ওই এলাকায় হিংসাত্মক ঘটনা রুখতে নিয়মিত তাই টহল দিচ্ছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

Click for more trending news


.