রাজীব কুমারের আগাম জামিনের সওয়াল শেষ তাঁর আইনজীবীর, সওয়াল শুরু সিবিআইয়ের

Saradha Scam: ২১ সেপ্টেম্বর রাজীব কুমারের আগাম জামিনের আর্জি খারিজ করে দেয় আলিপুর জেলা ও দায়েরা আদালত

রাজীব কুমারের আগাম জামিনের সওয়াল শেষ তাঁর আইনজীবীর, সওয়াল শুরু সিবিআইয়ের
কলকাতা:

সারদাচিটফান্ড (Saradha chit fund scam) কেলেঙ্কারিতে রাজীব কুমারের (Rajeev Kumar) আগাম জামিনের আবেদনের সওয়াল শেষ করলেন তাঁর আইনজীবী। এরপর, বৃহস্পতিবারই আগাম জামিনের বিরোধিতা করে সওয়াল করতে শুরু করেন সিবিআইয়ের আইনজীবী। শুক্রবার “ক্যামেরার সামনে” আবারও ডিভিশনবেঞ্চে সওয়াল করবে এ মুন্সি এবং এস দাশগুপ্তের বেঞ্চে। ক্যামেরার সামনে শুনানির আর্জি জানান রাজীব কুমারের আইনজীবী, তাতে সম্মত হয় আদালত, তবে আদালতের তরফে জানিয়ে  দেওয়া হয়, শুধুমাত্র মামলার সঙ্গে যুক্ত আইনজীবীরা, শুনানির সময় হাজির থাকতে পারবেন। এর আগে ২১ সেপ্টেম্বর রাজীব কুমারের আগাম জামিনের আর্জি খারিজ করে দেয় আলিপুর জেলা ও দায়েরা আদালত।

কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানালেন রাজীব কুমার

জেলা আদালতের আগাম জামিনের আবেদন খারিজ হয়ে যাওয়ার পর, সোমবার কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানান কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার । সিবিআইয়ের (CBI) আইনজীবী জানিয়েছেন, সংস্থাকে, রাজীব কুমারের আইনজীবী করা আবেদনের কপি দেওয়া হয়েছে। আলিপুর জেলা ও দায়েরা আদালতে আগাম জামিনের আবেদন খারিজ হয়ে যাওযায় ধাক্কা খান এডিজি সিআইডি রাজীব কুমার। সিবিআইয়ের দাবি, তদন্তে সহযোগিতা করছেন না রাজীব কুমার, এবং ভিত্তিহীন কারণে, হাজিরা এড়িয়ে যাচ্ছেন তিনি।

সিবিআইয়ের দাবি পরেই, রাজীব কুমারের আইনজীবী পাল্টা যুক্তি দেন, তিনি পলাতক নন, ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে রয়েছেন রাজীব কুমার।

রোজভ্যালিকাণ্ডে সিবিআইয়ের ডাকে হাজিরায় ব্যর্থ রাজীব কুমার

রাজীব কুমারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার দাবিতে, অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় মেজিস্ট্রেটের দ্বারস্থ হয় সিবিআই। আদালত জানায়, যেহেতু সুপ্রিম কোর্ট এবং কলকাতা হাইকোর্ট তাঁর গ্রেফতারি থেকে সুরক্ষা থেকে প্রত্যাহার করে নিয়েছে, ফলে রাজীব কুমারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রয়োজন নেই। 

আগাম জামিনের আবেদন জানিয়ে, বারাসত আদালতের দ্বারস্থ হন রাজীব কুমার, তবে আদালত জানিয়ে দেয়, যেহেতু আলিপুর আদালতে মামলা রুজু হয়েছে, ফলে এই মামলায় তাদের কোনও এক্তিয়ার নেই।

১৩ সেপ্টেম্বর, রাজীব কুমারের গ্রেফতারি থেকে সুরক্ষা প্রত্যাহার করে নেয় কলকাতা হাইকোর্ট। পাশাপাশি হাজিরার জন্য সিবিআইয়ের পাঠানো নোটিশ বাতিলের আবেদনও খারিজ করে দেয় আদালত।

সিআইডির বর্তমান এডিজি রাজীব কুমারকে, সারদাকাণ্ডে তদন্তে সহযোগিতার জন্য একাধিকবার নোটিশ পাঠায় সিবিআই, সাক্ষী হিসেবে তাঁকে তদন্তে সাহায্য করার জন্য হাজিরার নির্দেশ দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। যদিও তিনি হাজিরা দেননি, এবং বারেবারে বিভিন্ন কারণ দেখিয়ে হাজিরা এড়িয়ে আরও সময় চেয়েছেন রাজীব কুমার।

সারদাকাণ্ডে লক্ষাধিক আমানতারীর থেকে, উচ্চহারে ফেরৎ এর প্রলোভন দেখিয়ে প্রায় ২৫০০ কোটি টাকা আর্থিক তছরূপের অভিযোগ ওঠে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)