Saradha Scam: অন্তর্বর্তীকালীন জামিন নিয়ে শীর্ষ আদালতের নোটিস রাজীব কুমারকে

Supreme Court প্রশ্ন করে, সারদা মামলায় কেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে হেফাজতে নেওয়া প্রয়োজন হয়েছিল সিবিআইয়ের তা আদালতকে বোঝাতে হবে

Saradha Scam: অন্তর্বর্তীকালীন জামিন নিয়ে শীর্ষ আদালতের নোটিস রাজীব কুমারকে

Saradha Scam: সারদা কেলেঙ্কারি মামলায় প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের অন্তর্বর্তী জামিনকে চ্যালেঞ্জ জানায় সিবিআই

নয়া দিল্লি:

পশ্চিমবঙ্গ ক্যাডারের আইপিএস অফিসার রাজীব কুমারের (Rajeev Kumar) কাছ থেকে সারদা চিটফান্ড কেলেঙ্কারির মামলায় (Saradha Chit Fund Scam) তাঁর অন্তর্বর্তীকালীন জামিনকে চ্যালেঞ্জ করে সিবিআইয়ের করা আবেদনের বিষয়ে নোটিস দিয়ে জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ সলিসিটার জেনারেল তুষার মেহতাকে প্রশ্ন করেন এই মামলায় কেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে হেফাজতে নেওয়া প্রয়োজন হয়েছিল সিবিআইয়ের তা শীর্ষ আদালতকে বোঝাতে হবে। তুষার মেহতা, বিচারপতি বি গাওয়াই এবং সূর্য কান্তকে নিয়ে গঠিত ওই বেঞ্চকে জানান যে, রাজীব কুমার আগে বেশ কিছুদিন আত্মগোপন করেছিলেন এবং তদন্ত চলাকালীন তিনি যে ওই মামলায় যে সব তথ্যপ্রমাণ সংগ্রহ করেছিলেন তা নষ্ট করার চেষ্টা করছিলেন বলে অভিযোগ উঠেছে। সেই কারণেই তাঁকে নিজেদের হেফাজতে রাখতে চায় সিবিআই।

রাজীব কুমারের গ্রেফতারির রক্ষাকবচকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে সিবিআই

২৫০০ কোটি টাকার কেলেঙ্কারি সারদা কাণ্ড। এই চিট ফান্ডের দ্বারা প্রতারিত হয়ে বহু মানুষ সর্বস্বান্ত হন । রাজীবের বিরুদ্ধে অভিযোগ ওঠে, সারদা কাণ্ডের ফাইনাল চার্জ শিট তৈরির আগে বহু প্রমাণ নষ্ট করেছেন তিনি। সারদা মামলায় রাজ্য সরকার গঠিত সিটের সদস্য ছিলেন রাজীব কুমার। ২০১৪ সালে সুপ্রিম কোর্ট সিবিআইয়ের হাতে ওই তদন্তভার ন্যস্ত করে। তার আগে তদন্তের জন্য রাজ্য সরকার যে বিশেষ তদ‌ন্তকারী দল গঠন করেছিল তাতে ছিলেন রাজীব। সেই সময় বিধাননগরের পুলিশ কমিশনার ছিলেন তিনি।

সারদা চিটফান্ড তদন্তে আইপিএস অর্ণব ঘোষকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই

গত ৩ ফেব্রুয়ারি, সিবিআই আধিকারিকদের একটি দল রাজীব কুমারের বাড়ি ঢুকতে গেলে তাঁদের বাধা দেওয়া হয়। তাঁরা রাজীব কুমারকে ওই চিট ফান্ড কাণ্ডের সঙ্গে তাঁর যোগাযোগ নিয়ে প্রশ্ন করতে গিয়েছিলেন। তাঁর বাড়িতে হানা দেওয়ার প্রতিবাদে ধর্নায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পরে সুপ্রিম কোর্টের নির্দেশেই শিলংয়ে রাজীব কুমারকে জেরা করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। তদন্তের অগ্রগতির স্বার্থে তারপরও তিনি বেশ কয়েকবার তলব পেয়ে হাজির হয়েছেন সল্টলেকের সিবিআই দফতরে।

বিধানসভা নির্বাচনেও রাজ্যের ক্ষমতা ধরে রাখবে তৃণমূল কংগ্রেস, বললেন তৃণমূল সাংসদ, দেখুন ভিডিও: