This Article is From Oct 25, 2019

"কিছু সরকার ৫ বছর পরেও ফিরে আসে":হরিয়ানা, মহারাষ্ট্রের জয়ে বললেন মোদি

Election Results 2019:"এ এক অভূতপূর্ব জয়, কারণ সাধারণত আজকাল হাতেগোণা কয়েকটি সরকারই পাঁচ বছরের পরে ফিরে আসে", বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Election Results 2019: কিছু সরকার ৫ বছর শাসন করার পরেও ফের ক্ষমতায় ফিরে আসে, বললেন প্রধানমন্ত্রী মোদি

নয়া দিল্লি:

মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচনের ফলাফল (Election Results 2019) প্রকাশের পর বিজেপির জয়ের জন্যে দলকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোনও রাজ্যে টানা ক্ষমতায় থাকা কোনও দলের পক্ষে কম প্রাপ্তি নয়। বিজেপি মহারাষ্ট্র (Maharashtra) এবং হরিয়ানায় (Haryana) ফের ক্ষমতায় ফিরে এসেছে এবং একক বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করেছে। "এ এক অভূতপূর্ব জয় কারণ সাধারণত বর্তমানে খুব কম সংখ্যক সরকারই পাঁচ বছর পরে ক্ষমতায় ফিরে আসে। এমন এক সময়ে পুনর্নিবার্চিত হওয়া একটি বড় বিষয়" । প্রধানমন্ত্রী (PM Narendra Modi) এই জয়ের পিছনে দেবেন্দ্র ফড়নবিস এবং এমএল খাট্টার সহ দলের নেতাকর্মীদের কঠোর পরিশ্রমকেই কৃতিত্ব দিয়েছেন। লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে ডিসেম্বরে কংগ্রেসের কাছে দুটি রাজ্য রাজস্থান এবং মধ্য প্রদেশ হাতছাড়া করে বিজেপি। লোকসভা নির্বাচনে বিজেপির বিরাট জয়ের পর এই প্রথম দুই রাজ্যের বিধানসভায় বড় জয় (Maharashtra and Haryana Result) গেরুয়া দলের। যদিও বিরোধীরা আশা করেছিল কৃষক আত্মহত্যা ও বেকারত্বের মতো স্থানীয় ইস্যু তুলে ধরে বিজেপিকে পিছনে ফেলবে তাঁরা। যদিও বাস্তবে তা ঘটল না। 

“দেবেন্দ্র ফড়নবিশ, মনোহরলাল খাট্টারের ওপর মানুষ বিশ্বাস রেখেছেন”, বললেন প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রী বলেন, "যে লোকেরা হরিয়ানার রাজনীতির ধরণ জানেন, তাঁরা অবশ্যই জানেন যে আমাদের যদি রাজ্যের কোনও দলের সঙ্গে জোট গঠন করতে হয়, তাহলে আমাদের তাঁদের পছন্দের আসনে লড়াই করতে হয়। কিন্তু তার পরেও আজ আমরা যে অবস্থানে আছি তা সত্যিই উল্লেখযোগ্য"।

একইভাবে মহারাষ্ট্রেও দলটি ২০১৪ সালের সাধারণ নির্বাচনে সাফল্য অর্জনের আগে পর্যন্ত শিবসেনার ছোট জোটসঙ্গী ছিল।

প্রধানমন্ত্রী মোদি বলেন, মহারাষ্ট্রের মতো রাজ্যে, যেখানে দেশের আর্থিক রাজধানী মুম্বই অবস্থিত, সেখানে রাজনৈতিক স্থিতিশীলতা অনেক বেশি। তা সত্ত্বেও, "বছরের পর বছর ধরে, দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ দলগুলি টিকতে পারেনি," বলেন তিনি। সেখানে দেবেন্দ্র ফড়নবিস গত ৫০ বছরের মধ্যে মহারাষ্ট্রের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পাঁচ বছরের মেয়াদে মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালনের পরে ফের পুনর্নির্বাচিত হলেন। প্রধানমন্ত্রী ইঙ্গিত দেন যে, এটি বিজেপির কাজের ধরণের কারণেই সম্ভব হয়েছে, "যারা সবাইকে সঙ্গে নিয়ে চলে"।

বিজেপির ঝুলিতে মহারাষ্ট্র, রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করবেন মনোহরলাল খাট্টার, ১০টি তথ্য

শিবসেনা, গত পাঁচ বছরে যারা প্রধানমন্ত্রী মোদির নীতির অন্যতম বৃহত্তম সমালোচক ছিল, তাঁরাই এখন ৫০:৫০ সূত্রে জোর দিয়েছে। ফলে এমনও দেখা যেতে পারে যে মহারাষ্ট্রে আড়াই বছর-আড়াই বছর করে বিজেপি ও শিবসেনার দুই মুখ রাজ্যের মুখ্যমন্ত্রী হচ্ছেন। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে জোর দিয়ে বলেন যে লোকসভা নির্বাচনের আগে অমিত শাহের সঙ্গে তাঁর যে চুক্তি হয়েছিল, তিনি আশা করেন যে, বিজেপি সেই চুক্তিকে সম্মান জানিয়েই পদক্ষেপ করবে।

.