This Article is From Sep 16, 2018

পথশিশুদের ‘নিরাপদ আশ্রয়’ তৈরি করছে কলকাতার এনজিও, সহযোগিতার রাজ্য সরকার

উত্তর কলকাতায় শ্যামবাজার মেট্রোর ঠিক পাশেই শ্যামবাজার এ ভি স্কুল প্রাঙ্গণ। এই পঞ্চাশটি শিশুর জন্য সেখানেই ব্যবস্থা করা হয়েছে।

পথশিশুদের ‘নিরাপদ আশ্রয়’ তৈরি করছে কলকাতার এনজিও, সহযোগিতার রাজ্য সরকার

স্কুল পড়ুয়াদের ফাইল ফোটো

কলকাতা:

পঞ্চাশজন পথশিশুদের শিক্ষা আর কাউন্সেলিং এর ব্যবস্থা করা হল রাজ্য সরকার পরিচালিত কলকাতার একটি স্কুলেই। একটি এনজিও সূত্রের খবর, ওই শিশুদের ‘নিরাপদ স্থান’ জোগানোর একটি প্রকল্পের অধীনেই এই বন্দোবস্ত করা হয়েছে। দরিদ্র ও দুঃস্থ পথশিশুদের খেলাধুলো, পড়াশোনা এবং অনেকের সঙ্গে মেলামেশার সুযোগ করে দিতেই এই প্রকল্পটি নেওয়া হয়, শনিবার জানিয়েছেন চাইল্ড ইন নীড ইনস্টিটিউটের (CINI) এক কর্মকর্তা.

উত্তর কলকাতায় শ্যামবাজার মেট্রোর ঠিক পাশেই শ্যামবাজার এ ভি স্কুল প্রাঙ্গণ। এই পঞ্চাশটি শিশুর জন্য সেখানেই ব্যবস্থা করা হয়েছে। স্কুলে পড়াশোনার পর ফের সন্ধ্যা 5 টা থেকে সন্ধ্যা 7 টা পর্যন্ত ট্রাফিক সিগনালে ও ফুটপাথে নিজেদের জন্য জীবিকা নির্বাহ করার সময়ও পাবে তাঁরা।

এক কর্মকর্তা জানান, "এই স্কুল নারী উন্নয়ন ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজার দৌলতেই সম্ভব হয়েছে। ওই শিশুদের সামগ্রিক বিকাশের জন্য শিক্ষাগত, পুষ্টিগত এবং পরামর্শ দিয়ে সহায়তা প্রদান করবে এই দফতর।” সিনি’র সঙ্গে 'Save the Children' এনজিওর সহযোগিতায় শহরের পথশিশুদের জন্য এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। "আমরা রাস্তাতেই শিশুদের জন্য এমন 91 টি 'নিরাপদ আশ্রয়' তৈরি করেছি। শ্যামবাজারের স্কুলটিও সেই উদ্যোগেরই অংশ। এই পঞ্চাশজন শিশুর মধ্যে তিরিশ জন আধার কার্ড তৈরির জন্য প্রস্তুত। ইউআইডিএআই দফতরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে যাতে তাঁরা এই শিশুদের আধার কার্ড তৈরির ব্যবস্থাও করেন।” জানান ওই আধিকারিক।

.