This Article is From Oct 17, 2018

দুর্গা পুজোর ভিড়ের সুযোগ নিয়ে পাচার রুখতে বন্ধু অ্যাপের সাহায্য নিচ্ছে প্রশাসন

দুর্গা পুজো ভিড়কে কাজে লাগিয়ে শিশু ও নারী পাচারের মতো ঘটনা ঘটে। শুধু দুর্গা পুজো নয় যে কোনও বড়  উৎসবের সময়ই এরকম ঘটনা ঘটার প্রবল সম্ভাবনা থাকে।

দুর্গা পুজোর ভিড়ের সুযোগ নিয়ে পাচার রুখতে বন্ধু অ্যাপের সাহায্য নিচ্ছে প্রশাসন

মন্ত্রী জানান, শহরের আটটি পুলিশ ডিভিশনে আটটি  ভ্যানের ব্যবস্থা করা হয়েছে।

হাইলাইটস

  • দুর্গা পুজো ভিড়কে কাজে লাগিয়ে শিশু ও নারী পাচারের মতো ঘটনা ঘটে
  • যে কোনও বড় উৎসবের সময়ই এরকম ঘটনা ঘটার প্রবল সম্ভাবনা থাকে
  • অতীতে কলকাতাও সাক্ষী থেকেছে এমন ঘটনার
কলকাতা:

দুর্গা পুজো ভিড়কে কাজে লাগিয়ে শিশু ও নারী পাচারের মতো ঘটনা ঘটে। শুধু দুর্গা পুজো নয় যে কোনও বড়  উৎসবের সময়ই এরকম ঘটনা ঘটার প্রবল সম্ভাবনা থাকে। বিশ্বের নানা  প্রান্তে  বিশ্বকাপ ফুটবলের মতো প্রতিযোগিতা শেষ হওয়ার পর দেখা গিয়েছে বহু মানুষের খোঁজ মিলছে না। অতীতে কলকাতাও সাক্ষী থেকেছে এমন ঘটনার। কিন্তু এবার  যাতে  তেমন কিছু না  হয় তার জন্য উদ্যোগ নিল  প্রশাসন। রাজ্যের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা জানান পাচার রুখতে বন্ধু অ্যাপকে  কাজে  লাগানো হচ্ছে। নাগরিকদের নানা ভাবে সাহায্য করার জন্য বন্ধু অ্যাপ চালু  করেছে লালবাজার। এবার সেই অ্যাপকে কাজে লাগিয়ে শিশু ও নারী পাচার রুখতে চাইছে সরকার। সংবাদ সংস্থা পিটিআইকে এমনই জানিয়েছেন মন্ত্রী।

মন্ত্রী জানান, শহরের আটটি পুলিশ ডিভিশনে আটটি  ভ্যানের ব্যবস্থা করা হয়েছে। ভিড়ের  মধ্যে হারিয়ে যাওয়া ব অ্যা পরিবারের থেকে  আলদা হয়ে  যাওয়া কোনও ব্যক্তি সম্পর্কে খবর এলে এই ভ্যানে থাকা  আধিকারিকরাই ঘটনাস্থলে  পৌঁছে  যাবেন। আর এটা যাতে করা যায় তার জন্য শহরের বিভিন্ন পুজো কমিটির সঙ্গে  কথা  বলেছে প্রশাসন। বলা হয়েছে নিয়মিত ব্যবধানে এ সংক্রান্ত ঘোষণা করতে হবে। তাছাড়া উদ্দেশহীন ভাবে কাউকে রাস্তায় ঘুরতে দেখেলে  কলকাতা  পুলিশের আপদকালীন নম্বর 100, শিশুদের জন্য নির্দিষ্ট  হেল্পলাইন 1098, নারীদের সাহায্য করতে তৈরি হেল্পলাইন1091 এবং  9002999999- নম্বরে ফোন করে খবর দেওয়া যাবে।  মন্ত্রীর কথায়, এই হেল্প লাইন বা বন্ধু  অ্যাপের পাশাপাশি  পরিবারের থেকে  আলাদা  হয়ে  যাওয়া নারী ও  শিশুদের দ্রুত  সরকারি হোমে নিয়ে  যাওয়া হবে। অন্য একটি প্রসঙ্গে তিনি বলেন, অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে ইচ্ছাকৃত  ভাবে ভিড়ের সুযোগ  নিয়ে  কেউ নিজের  সন্তান বা বৃদ্ধ  বাবা- মাকে রাস্তায় রেখে চলে যায়। সেই ধরনের ঘটনা  রুখতে তৎপর হচ্ছে প্রশাসন।

                          

.