This Article is From Feb 24, 2020

সবরমতী আশ্রমে "গ্রেট ফ্রেন্ড মোদি"-কে ধন্যবাদ জানালেও নাম নিলেন না গান্ধির

Donald Trump: সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্টকে নিজেই সবরমতী আশ্রম ঘুরিয়ে দেখান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, চরকায় কীভাবে সুতো কাটা হয় তাও শেখালেন তিনি

সবরমতী আশ্রমে

Donald Trump's India Visit: ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রীকে সবরমতী আশ্রম ঘুরিয়ে দেখালেন প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • সবরমতী আশ্রম ঘুরে দেখলেন ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর স্ত্রী
  • তাঁদের গান্ধিজিকে নিয়ে নানা গল্প শোনান স্বয়ং প্রধানমন্ত্রী মোদি
  • সবরমতী আশ্রমের 'ভিজিটরস বুক'-এ নরেন্দ্র মোদিকে ধন্যবাদ দিলেন ট্রাম্প
আমেদাবাদ:

ভারতে এসে প্রথমেই আমেদাবাদের সবরমতী আশ্রম (Sabarmati Ashram) ঘুরে দেখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তাঁর এই সফরের শুরুতেই বাঁধলো বিতর্ক। গান্ধিজির স্মৃতি বুকে আগলে রাখা সবরমতী আশ্রমের ভিজিটরস বুকে যখন নিজের মতামত জানালেন মার্কিন মুলুকের সর্বেসর্বা (Donald Trump), তখন তাতে শুধুই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা। বাপুর আশ্রমে গেলেন অথচ গান্ধিজির সম্পর্কে একটি কথাও লিখলেন না মন্তব্য খাতায়, ট্রাম্পের এই আচরণ নিয়েই শুরু হয়ে গেছে বিতর্ক। জাতির জনকের (Mahatma Gandhi) কোনও উল্লেখ না করে মন্তব্য খাতায় মার্কিন প্রেসিডেন্ট লিখলেন, "প্রিয় বন্ধু মোদিকে আমি এই অসাধারণ আয়োজনের জন্য ধন্যবাদ জানাই"।

মহাত্মা গান্ধির ৩ বাঁদরের সঙ্গে ট্রাম্পের পরিচয় করালেন মোদি, শোনালেন গল্প

২০১০ সালে একবার ভারত সফরে এসেছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্টের পূর্বসূরী বারাক ওবামা। সেই সময় তিনিও সবরমতী আশ্রমে যান। আশ্রম পরিদর্শনের পর 'ভিজিটরস বুক'-এ একেবারে অন্য কথা লেখেন তিনি।তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট লেখেন: "গান্ধিজির জীবনের এই অধ্যায়টি দেখার সুযোগ হওয়ায় আমি আশাবাদ ও অনুপ্রেরণায় পূর্ণ হয়েছি। তিনি যে শুধু ভারতের কাছে একজন নায়ক ছিলেন তা নয়, গোটা বিশ্বের কাছে তিনি একজন অনুকরণীয় ব্যক্তিত্ব, একজন নায়ক"।

অথচ ওবামার দেখানো পথের ধারেকাছেও হাঁটলেন না ডোনাল্ড ট্রাম্প। সবরমতী আশ্রম যেভাবে প্রধানমন্ত্রী মোদি তাঁদের ঘুরিয়ে দেখিয়েছেন তাঁর জন্যে তাঁর প্রতি ধন্যবাদ জানালেন 'ভিজিটরস বুক'-এ। দেখে নিন কী লিখলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট:

fjaca05

Donald Trump thanked PM Modi in his message at the Sabarmati Ashram.

গুজরাটের বিমান বন্দরে উপস্থিত থেকে নিজে মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর সেখান থেকেই তাঁদের সঙ্গে করে সবরমতী আশ্রমে নিয়ে যান তিনি। গোটা আশ্রমটি তাঁদের ঘুরিয়ে দেখান প্রধানমন্ত্রী। ওই আশ্রমে থাকা মহাত্মা গান্ধির একটি ছবিতে সস্ত্রীক মালা দেন ডোনাল্ড ট্রাম্প। কীভাবে চরকায় সুতো কাটতে হয় তাও মার্কিন প্রেসিডেন্টকে দেখান মোদি।

প্রধানমন্ত্রী মোদি মার্কিন প্রেসিডেন্টকে কাছে মহাত্মা গান্ধির "৩ বুদ্ধিমান বাঁদর"-এর একটি প্রতিকৃতিও উপহার দেন। তাঁদের শোনান গান্ধিজির এই ৩ বাঁদরের মাহাত্ম্যও।

সবরমতী আশ্রমে, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যান মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং তাঁর মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। ছিলেন ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার। মার্কিন প্রতিনিধি দলটিও গান্ধিজির স্মৃতিধন্য আশ্রমে যান।সেখানে গুজরাটি সুস্বাদু খাবার খান তিনি। ব্রকোলি এবং ভুট্টার পুর দিয়ে তৈরি সিঙাড়া, আপেল পাই এবং কাজু কাটলির সঙ্গে তাঁদের চা পান করতে দেওয়া হয়। আশ্রমের 'হৃদয় কুঞ্জ' তে ১৫ মিনিট মতো ছিলেন তাঁরা। এই   'হৃদয় কুঞ্জ'-এই মহাত্মা গান্ধি ১৩ বছর বাস করেছিলেন এবং ডান্ডি অভিযান শুরুর অঙ্গীকারও এখানেই নিয়েছিলেন তিনি।

la5g3ilkসবরমতী আশ্রমে থাকা গান্ধিজির চরকাটি পর্যবেক্ষণ করছেন ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রী

"নমস্তে ট্রাম্প", বিমানবন্দরে ডোনাল্ড ট্রাম্পকে আলিঙ্গন করে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী: ১০ তথ্য

ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক বৈঠকে বসার কথা রয়েছে ডোনাল্ড ট্রাম্পের। সেখানে ভারত-মার্কিন সম্পর্ক আরও দৃঢ় করতে নানা বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও ওই বৈঠকটি আজ (সোমবার) নয়, মঙ্গলবার হওয়ার কথা। সংশোধিত নাগরিকত্ব আইন প্রসঙ্গটিও উত্থাপন করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট, তাঁদের আলোচনায় উঠে আসতে পারে কাশ্মীর প্রসঙ্গও।

.