দিল্লি হিংসায় মৃতের সংখ্যা বেড়ে ৫৩

দিল্লি হিংসায় মৃতের সংখ্যা ৫০ ছাড়াল। জানা গিয়েছে, ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে টানা চার দিন উত্তর-পূর্ব দিল্লিতে ছড়িয়ে পড়া হিংসায় মৃত বেড়ে ৫৩। আহত দুই শতাধিক। গ্রেফতার প্রায় হাজার জন।

দিল্লি হিংসায় মৃতের সংখ্যা বেড়ে ৫৩

দিল্লি হিংসায় মৃতের সংখ্যা ৫০ ছাড়াল।

হাইলাইটস

  • দিল্লি হিংসায় মৃতের সংখ্যা বেড়ে ৫৩
  • টানা ৪ দিনের হিংসায় উত্তেজনা ছড়িয়েছিল উত্তর-পূর্ব দিল্লিতে
  • এখন পরিস্থিতি স্বাভাবিক
নয়া দিল্লি:

দিল্লি হিংসায় (Delhi Violence) মৃতের সংখ্যা ৫০ ছাড়াল। জানা গিয়েছে, ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে টানা চার দিন উত্তর-পূর্ব দিল্লিতে (North-East Delhi) ছড়িয়ে পড়া হিংসায় মৃত বেড়ে ৫৩। আহত দুই শতাধিক। গ্রেফতার প্রায় হাজার জন। এদিকে, দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইনকে ঘিরে দুই গোষ্ঠীর মধ্যে হওয়া সংঘর্ষ পরে রণক্ষেত্রের রূপ নেয়। রাজধানীর ওই হিংসা পরিস্থিতিকে বাগ মানাতে দিল্লি পুলিশ আপ্রাণ চেষ্টা করলেও উত্তেজিত জনতার কাছে মার খেতে হয় তাঁদের। উত্তেজিত জনতাকে নিয়ন্ত্রণ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে, করে লাঠিচার্জও, কিন্তু তা সত্ত্বেও হাজার হাজার মানুষ তাড়া করে তাঁদের। সম্প্রতি পুলিশের উপর গণরোষের এক ভিডিও প্রকাশ পেয়েছে যাতে দেখা যাচ্ছে যে পুলিশ কর্মীরা অসহায় ভাবে মার খাচ্ছেন। লাগাতার পুলিশকে লক্ষ্য করে ইট বৃষ্টিতো চলেই, কোথাও কোথাও আবার দেখা যায় লাঠি নিয়ে পুলিশকে পেটাতে ছুটছেন মহিলারাও। ভিডিওতে দেখা যায়, জনতার তাড়া খেয়ে ছুটে পালাতে গিয়ে রাস্তার মাঝখানে থাকা ব্যারিকেডে আটকা পড়েন বেশ কিছু পুলিশ কর্মী। কেউ কেউ আবার ব্যারিকেড টপকে কোনওক্রমে পালিয়ে প্রাণ বাঁচান। 

দিল্লি হিংসায় আক্রান্ত অবসরপ্রাপ্ত জওয়ানের জন্য এল সাহায্য

পাশাপাশি, দিল্লি হিংসার ঘটনায় "ন্যায়বিচারের স্বার্থে" দিল্লি হাইকোর্টকে  শুক্রবার সমস্ত আর্জি গ্রহণ করতে বলল সুপ্রিম কোর্ট। কেন্দ্র দিল্লি হিংসা সম্পর্কিত মামলার বিষয়ে আরও কিছুদিন সময় চেয়েছিল। সেই আবেদন খারিজ করে দিয়ে শীর্ষ আদালত বলেছে,  বিজেপি নেতাদের বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে করা আবেদন সহ দিল্লিতে সহিংসতা সম্পর্কিত সমস্ত মামলার আবেদনের পরিপ্রেক্ষিতে ওই দিনই দিল্লির আদালতে শুনানি হওয়া উচিত। প্রধান বিচারপতি এস এ বোবদে বুধবার বলেন, "আমরা বিচারের স্বার্থে এই মামলাগুলি শুক্রবার দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতির অধীনে মামলার তালিকাভুক্ত করার কথা বলছি ... আমাদের অনুরোধ, হাইকোর্ট এই মামলাগুলির যতটা সম্ভব দ্রুততার সঙ্গে সমাধান করুক"।

বাল্যবিবাহ রুখল ১৩-র নাবালিকা, সম্মানিত করবে যোগী সরকার

অপরদিকে, ভারতের সুনামে প্রভাব পড়েছে, উত্তর পূর্ব দিল্লিতে সংঘর্ষে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাতে গিয়ে বুধবার বললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। এদিন দলের নেতাদের নিয়ে সংঘর্ষ কবলিত উত্তর পূর্ব দিল্লিতে যান কংগ্রেসের এই শীর্ষ নেতা। গত সপ্তাহে উত্তর পূর্ব দিল্লিতে সংঘর্ষ ছড়িয়ে পড়া এবং ৪৮ জনের মৃত্যু ও ২০০ জনের বেশি আহত হওয়ার ঘটনার পর থেকে এই প্রথমবার উত্তর পূর্ব দিল্লি যায় কংগ্রেসের প্রতিনিধি দল। একটি সাদা বাসে সফরে যান কংগ্রেস সাংসদরা, উত্তর পূর্ব সংঘর্ষ কবলিত বিভিন্ন এলাকায় বাসটি দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।

ব্রিজপুরিতে যে স্কুলটিতে হামলা চালানো হয়েছিল, সেখানে গিয়ে রাহুল গান্ধি বলেন, “এই স্কুলটি ভারতের ভবিষ্যত। হিংসা ও ঘৃণা একে শেষ করে দিয়েছে। এই সংঘর্ষে ভারতমাতার কোনও লাভ হয়নি। সবাইকে একসঙ্গে কাজ করে ভারতকে এগিয়ে নিয়ে যেতে হবে”।

Listen to the latest songs, only on JioSaavn.com