This Article is From Feb 27, 2020

বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে ব্যবস্থ নিতে কেন্দ্রকে একমাস সময় দিল হাইকোর্ট

Delhi Clash: নাগরিকত্ব সংশোধন আইনের (Citizenship Law) বিরুদ্ধে দিল্লিতে সংঘর্ষে এখনও পর্যন্ত ৩৫ জনের মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা ২০০-এর বেশি

বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে ব্যবস্থ নিতে কেন্দ্রকে একমাস সময় দিল হাইকোর্ট

বিজেপি নেতা কপিল মিশ্রের বিদ্বেষমূলক মন্তব্যের পরেই হিংসা ছড়িয়ে পড়ে বলে অভিযোগ (ফাইল)

নয়াদিল্লি:

দিল্লিতে হিংসা (Delhi Violence) ছড়িয়ে পড়ার কারণেই অশান্তি ছড়িয়ে পড়েছে বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ করা হয়েছে, ঘৃণা বা বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে একমাসের সময় দিল দিল্লি হাইকোর্ট (Delhi High Court) । নাগরিকত্ব সংশোধন আইনের (Citizenship Law) বিরুদ্ধে দিল্লিতে সংঘর্ষে এখনও পর্যন্ত ৩৫ জনের মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা ২০০-এর বেশি। বুধবার দিল্লি হাইকোর্টের বিচারপতি এস মুরলিধরের নেতৃত্বাধীন বেঞ্চ ক্ষুব্ধ হয়ে দিল্লি পুলিশকে (Delhi Police) বলে, বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়ার ক্ষেত্রে কোনও দেরি হওয়া উচিত নয়, “পরিস্থিতি খুব গুরুত্ব দিয়ে বিবেচনা” করার জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দেয় দিল্লি হাইকোর্টের বেঞ্চ।

বিজেপি নেতা কপিল মিশ্র, অনুরাগ ঠাকুর, অভয় বার্মা এবং পরবেশ বার্মার বিদ্বেষমূলক মন্তব্যের ভিডিও চালিয়ে দেখেন হাইকোর্টের দুই বিচারপতি, এবং কেন তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের হবে না, তা নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতিরা।

কঠোর বার্তা দিয়ে, আদালত জানায়, আরও একটি ১৯৮৪ হিংসার ঘটনা ঘটতে দিতে পারে না আদালত।

আজ আদালতের শুনানি শুরু হতেই, দিল্লি পুলিশ ও কেন্দ্রীয় সরকারের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, আবেদনকারীরা “বিদ্বেষমূলক মন্তব্য নির্বাচন করতে পারে না”, এফআইআর দায়ের করার জন্য আরও সময় চান তিনি।

হাইকোর্টে সলিসিটর জেনারেল বলেন, “তিনটি বিদ্বেষমূলক মন্তব্য বাছাই করেছেন আবেদনকারীরা। আমি বলেছি যে, মন্তব্য বাছাই করতে পারেন না আবেদনকারীরা। যে তিনটে আমরা পেয়েছি, তার থেকে অনেক বেশি মন্তব্য পেয়েছি”।

তিনি বলেন, “বর্তমান পরিস্থিতিতে, এখন এফআইআর দায়ের হতে পারে না”, পাশাপাশি সলিসিটর জেনারেল বলেন, “সঠিক সময়ে পদক্ষেপ করবে পুলিশ”।

এদিন মামলার শুনানিতে বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন্দ্রকে চার সপ্তাহের সময় দেয় প্রধানবিচারপতি ডিএন প্যাটেল এবং বিচারপতি সি হরিশঙ্করের বেঞ্চ। ১৩ এপ্রিল মামলার পরবর্তী শুনানি হবে জানিয়ে দেয় বেঞ্চ।

রবিবার উত্তরপূর্ব দিল্লিতে নিরবিচ্ছিন্ন হিংসা ছড়িয়ে পড়ে, সেখানে সংঘর্ষে জড়িয়ে পড়েন নাগরিকত্ব আইনের পক্ষে  ও বিপক্ষে বিক্ষোভকারীরা। পাথর ছোঁড়া, অগ্নিসংযোগ, ভাঙচুরের পাশাপাশি রাস্তায় লোহার রড, লাঠি, বন্দুক নিয়ে আস্ফালন করতে দেখা গিয়েছে দুষ্কৃতীদের। পাঁচদিন ধরে উত্তেজনা অব্যাহত সংঘর্ষ কবলিত এলাকাগুলিকে।

.