“কাট মানি” দাওয়াই, চাপে পড়ে ২ লক্ষ ২৫ হাজার ফেরালেন তৃণমূল নেতা

"কাট মানি" ফেরানোর সবে শুরু বলে কটাক্ষ বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের

 Share
EMAIL
PRINT
COMMENTS
“কাট মানি” দাওয়াই, চাপে পড়ে ২ লক্ষ ২৫ হাজার ফেরালেন তৃণমূল নেতা

"কাট মানি" ফেরলেন তৃণমূল নেতা


কলকাতা: 

 কাট মানি (cut money) নিয়ে মানুষের প্রতিরোধের জেরে বীরভূম জেলার এক স্থানীয় নেতাকে (TMC leader) ফেরাতে হল জনগণের কাছ থেকে নেওয়া টাকা । জানা গেছে ওই নেতা সরকারি প্রকল্পে টাকা পাইয়ে দেওয়ার নাম করে এলাকার শতাধিক মানুষের কাছ থেকে তোলা ২ লক্ষ ২৫ হাজার টাকা (return Rs 2.25 lakh) ফিরিয়ে দেন মঙ্গলবার, পাশাপাশি জনতার কাছে ক্ষমাও চেয়ে নেন তিনি।মঙ্গলবার,তৃণমূলের বুথ সভাপতি (TMC booth president) ত্রিলোচন মুখোপাধ্যায় সিউড়িতে জেলার তৃণমূল কংগ্রেসের প্রধান কার্যালয় থেকে মোট ১৪১ জনকে টাকা ফিরিয়ে দিতে বাধ্য হন। MGNREGA প্রকল্পের অধীনে তাঁদের কাজ পাইয়ে দেওয়ার নাম করে ওই কাট মানি ("cut money") তোলেন তিনি । 

“ধাক্কা দেবেন না”, সংসদে সংবাদমাধ্যম ঘিরে ধরায় বিরক্ত নুসরত জাহান, মিমি

“আমি এই ঘটনার জন্যে সকলের কাছে ক্ষমাপ্রার্থী এবং সকলের টাকা ফিরিয়ে দিলাম আমি ভবিষ্যতে আর কোনোদিন আমি এমন ঘটনার সঙ্গে যুক্ত হব না”, বলেন ত্রিলোচন । জানা গেছে গত কয়েকদিন ধরেই এলাকার মানুষজন তাঁর বাড়ির সামনে এসে গত কয়েক বছরে ধরে তোলা কাট মানি ফেরতের দাবিতে বিক্ষোভ দেখান । ঘটনার পরেই গ্রাম পঞ্চায়েতে একটি বৈঠক ডাকা হয় এবং ওই নেতাকে টাকা ফেরতের নির্দেশ দেওয়া হয় । এরপরেই একরকম বাধ্য হয়েই টাকা ফেরত দেন ওই তৃণমূল নেতা । মোট ১৪১ জন ১,৬০০ টাকা করে ফেরত পেয়েছেন মঙ্গলবার । স্থানীয়দের দাবি গত কয়েক বছরে ওই নেতা সরকারি প্রকল্পে কাজ পাইয়ে দেওয়ার নামে এলাকার মানুষদের কাছ থেকে প্রায় ২ লক্ষ ৪১ হাজার টাকা তুলেছিলেন ।

এই ঘটনাকে স্বাগত জানিয়ে তৃণমূলের ব্লক সভাপতি নুরুল ইসলাম জানিয়েছেন যে যাঁরা মাত্র ৩-৪ দিন কাজ পেয়েছেন, এই টাকা ফেরত পাওয়ায় উপকৃত হবেন তাঁরা । “কিছু সংবাদমাধ্যম বিষয়টিকে নিয়ে অযথা জল ঘোলা করেছে”, অভিযোগ তাঁর। বিজেপি সভাপতি (BJP state president)  দিলীপ ঘোষ এই ঘটনা প্রসঙ্গে বলেছেন যে,”অদূর ভবিষ্যতে তৃণমূলের বড় বড় নেতা ও মন্ত্রীরাও কাট মানি ("cut money") ফিরিয়ে দেবেন” । এটা শুধু শুরু বলেও কটাক্ষ করেন বিজেপির রাজ্য সভাপতি ।

ইতিমধ্যেই কলকাতা সহ বীরভূম, কোচবিহার, জলপাইগুড়ি, বর্ধমান, মালদা, পুরুলিয়া, নদিয়া,পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়াতেও বিভিন্ন পুর ও পঞ্চায়েত এলাকায় কাট মানি("cut money")  ফিরিয়ে দেওয়ার দাবিতে মানুষকে বিক্ষোভ দেখাতে দেখা যায় ।

 “কাট মানি'' প্রতিরোধে কড়া মমতা রাজত্বের পুলিশ, হতে পারে যাবজ্জীবন

সোমবারই বিধানসভায় এ বিষয়ে বিক্ষোভ দেখান বিরোধী দল সিপিআই(এম)(CPIM) ও কংগ্রেসের(CONG) বিধায়করা । রাজ্য সরকারকে এ বিষয়ে তদন্ত কমিটি গঠনেরও দাবি জানান তাঁরা ।

কাট মানি ফিরিয়ে দেওয়ার বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নির্দেশের পরেই রাজ্য জুড়ে বিক্ষোভ শুরু হয় । এর আগে এক দলীয় বৈঠকে তৃণমূল নেত্রী দলের নেতা কর্মীদের প্রতি কাট মানি ফিরিয়ে দেওয়ার কড়া বার্তা দেন ।

কাট মানি নিয়ে কিছু সংবাদমাধ্যমের ভুল খবর পরিবেশন করা নিয়ে রবিবার ক্ষোভ ব্যক্ত করেন তৃণমূল নেতৃত্ব(TMC) । তাঁরা দাবি করেন দলের ৯৯.৯৯ শতাংশ নেতাই কঠোর পরিশ্রমী ও মানুষের জন্যে কাজ করেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................