ট্রাম্পের হুঙ্কারকে থোড়াই কেয়ার! ফের চিনের প্রশংসায় পঞ্চমুখ হু

হুয়ের তরফে বলা হয়েছে, উহান থেকে সবার শেখা উচিত। কীভাবে মহামারী দমনে লড়া উচিত। প্রত্যেক দেশের উচিত চিনের থেকে পরামর্শ নেওয়া

ট্রাম্পের হুঙ্কারকে থোড়াই কেয়ার! ফের চিনের প্রশংসায় পঞ্চমুখ হু

বৃহস্পতিবারই হু-য়ের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ফাইল ছবি)

বেজিং:

ফের একবার করোনা সংক্রমণ মোকাবিলায় চিনের প্রশংসায় সরব বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)। বৃহস্পতিবারই হু-য়ের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। "বিশ্ব সংস্থার লজ্জা করা উচিত, এত কিছুর পর চিনের সমর্থনে কথা বলছে। চিনের মুখপত্রের মতো আচরণ করছে হু।"  এই ভাষাতেই আন্তর্জাতিক ওই স্বাস্থ্য সংস্থাকে তিরস্কার করেছিলেন ট্রাম্প। কিন্তু তার দু'দিনের মধ্যেই ফের উহান মডেল (Wuhan Model) নিয়ে সরব হু। শনিবার হুয়ের তরফে বলা হয়েছে, উহান থেকে সবার শেখা উচিত। কীভাবে মহামারী  (Corona pandemic) দমনে লড়া উচিত। প্রত্যেক দেশের উচিত চিনের থেকে পরামর্শ নেওয়া। ইতিমধ্যে বিশ্বব্যাপী মহামারীর আকার নেওয়া এই ভাইরাসের সংক্রমণের জন্য চিনকে কাঠগড়ায় তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি প্রশ্ন তুলেছেন হুয়ের ভুমিকা নিয়ে। বন্ধ করা হয়েছে হু-কে বরাদ্দকৃত মার্কিন অনুদান। 

দ্বিতীয় আর্থিক প্যাকেজ? স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

যদিও কেবল মার্কিন যুক্তরাষ্ট্র নয়, এই সংক্রমণের জন্য চিনকে দায়ী করেছে আরও একাধিক দেশ। সেই তালিকায় আছে জার্মানি, অস্ট্রেলিয়া আর গ্রেট ব্রিটেন। এযাবৎকাল সংক্রমণের কোপে পড়ে প্রায় ২ লক্ষ ৩৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমিত কমবেশি ৩৩ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে হু কর্তা মারিয়া কেরখেব জেনেভাতে বলেন, "এটা খুব ভালো খবর যে চিনে কোনও নতুন সংক্রমণ নেই। কোনও রোগী নেই উহানে।" চিনা সংবাদপত্র শিনহুয়ার প্রতিবেদনে ওই হু কর্তাকে উদ্ধৃত করে প্রকাশ, "গোটা বিশ্বের চিনের থেকে পরামর্শ নেওয়া উচিত। উহানকে দেখে শেখা উচিত কীভাবে মহামারী প্রতিরোধ করতে হয়। কী করে ছন্দে ফেরাতে হয় সামাজিক জীবন। কীভাবে স্বাভাবিক করতে হয় নগর জীবন।" 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)