This Article is From Apr 15, 2020

কোন কোন দেশ থেকে মোটা অঙ্কের তহবিল পায় WHO? দেখে নিন এক ঝলকে....

অভিযোগ, WHO মার্কিন যুক্তরাষ্ট্রকে বড় পদক্ষেপ করতে আটকেছে এবং চিনের পক্ষপাতিত্ব করেছে। সেই কারণেই এই শাস্তির খাঁড়া নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর।

কোন কোন দেশ থেকে মোটা অঙ্কের তহবিল পায় WHO? দেখে নিন এক ঝলকে....

ট্রাম্পের অভিযোগ, সময় থাকতে থাকতেই করোনাভাইরাস বিষয়ে অবগত করেনি WHO

রীতিমতো সাংবাদিক সম্মেলন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) আর্থিক সহায়তা বন্ধের ঘোষণা করেছেন আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কিছুদিন আগেই ট্রাম্প WHO-কে আর্থিক সহায়তা বন্ধ করে দেওয়ার হুমকি দেন, বুধবারই হুমকিকে বাস্তবে রূপ দিলেন ট্রাম্প। আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির অভিযোগ, সময় থাকতে থাকতেই করোনাভাইরাস বিষয়ে সচেতন করা বা অবগত করার কাজ করেনি WHO। অভিযোগ, WHO মার্কিন যুক্তরাষ্ট্রকে বড় পদক্ষেপ করতে আটকেছে এবং চিনের পক্ষপাতিত্ব করেছে। সেই কারণেই এই শাস্তির খাঁড়া নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর। WHO-র সাহায্যকারী দেশগুলির তালিকায় আমেরিকার স্থান সবার আগে এবং সেকারণেই টাকা দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত যা দীর্ঘস্থায়ী চাপ ফেলবেই হু-এর উপরে। আমেরিকা ছাড়াও চিন, জাপান এবং জার্মানিও WHO-কে আর্থিক সহায়তা দেয়।

আমেরিকার রাষ্ট্রপতির অভিযোগ করোনাভাইরাস পরিস্থিতির ঠিকমতো মোকাবিলা করতে পারছে না WHO। করোনাভাইরাসের কারণে সারা বিশ্বে ১ লক্ষ ২৫ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, সংক্রমিত ২০ লক্ষেরও বেশি মানুষ। ট্রাম্পের অভিযোগ, করোনাভাইরাস সম্পর্কে ভুল তথ্য দিচ্ছে হু। ডোনাল্ড ট্রাম্প জানান, চিনের দেওয়া তথ্যের উপর ভরসা করায় বিশ্বের অনেক ক্ষতি হয়েছে।

WHO-কে সবচেয়ে বেশি তহবিল কোন কোন দেশ দেয়, দেখে নিন এক ঝলকে (ইউএস ডলারে)

মার্কিন যুক্তরাষ্ট্র: ৫৮ মিলিয়ন

চিন: ২৯ মিলিয়ন

জাপান: ২১ মিলিয়ন

জার্মানি: ১৫ মিলিয়ন

ব্রিটিশ যুক্তরাজ্য: ১১ মিলিয়ন

ভারতীয় মূল্যে যার পরিমাণ দাঁড়াচ্ছে-

মার্কিন যুক্তরাষ্ট্র: প্রায় ৪৪০ কোটি টাকা

চিন: প্রায় ২২০ কোটি টাকা

জাপান: প্রায় ১৬০ কোটি টাকা

জার্মানি: প্রায় ১১৪ কোটি টাকা

ব্রিটিশ যুক্তরাজ্য: প্রায় ৮৪ কোটি টাকা

করোনোভাইরাস বিশ্বজুড়ে অগুনতি মানুষের জীবন আশঙ্কায় ফেলেছে। ভীষণভাবে প্রভাবিত অঞ্চলগুলিতে মানুষকে বাঁচাতে লকডাউন ঘোষণা আর ঘরবন্দি থাকার আহ্বান জানাচ্ছে সংশ্লিষ্ট সরকার। লকডাউনের মাধ্যমেই একমাত্র মারণভাইরাসের কবল থেকে বাঁচতে পারে মানুষ।

.