This Article is From Apr 19, 2020

আইআইটি খড়গপুর চত্বরে বসানো হল জীবাণুনাশক টানেল

আইআইটি খড়গপুরের এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই টানেলটি চত্বরের একমাত্র প্রবেশপথে বসানো হয়েছে। 

আইআইটি খড়গপুর চত্বরে বসানো হল জীবাণুনাশক টানেল

ওই টানেলে প্রবেশ করলে শরীরে স্প্রে করা হবে জীবাণুনাশক।

হাইলাইটস

  • খড়গপুর আইআইটিতে বসানো হল জীবাণুনাশক টানেল
  • খুব অল্প সময়ে এটিকে নির্মাণ করা হয়েছে
  • এর বাণিজ্যিক মূল্য পড়বে ৪ লক্ষ টাকা
নয়াদিল্লি:

আইআইটি খড়গপুর (IIT Kharagpur) তাদের চত্বরে একটি জীবাণুনাশক টানেল (Disinfection Tunnel) নির্মাণ করেছে সেখানে আসা পরিদর্শনকারীদের স্যানিটাইজ করার জন্য। বিভিন্ন বিভাগে অধ্যাপক মিহির সারাঙ্গির নেতৃত্বে ফ্যাকাল্টি ও কর্মী সদস্যদের নিয়ে এই বিষয়ে কাজ করেছেন। ওই টানেলে প্রবেশ করলে শরীরে স্প্রে করা হবে জীবাণুনাশক। আইআইটি খড়গপুরের এক বিবৃতিতে একথা জানানো হয়েছে, ওই টানেলটি চত্বরের একমাত্র প্রবেশপথে বসানো হয়েছে। যখনই কোনও পরিদর্শনকারী এখানে প্রবেশ করবেন, তাঁর সারা শরীরে জীবাণুনাশক স্প্রে করবে উচ্চচাপের এয়ার কম্প্রেসার। একটা নির্দিষ্ট সময়ের জন্য পোশাক ও জুতোকে জীবাণুরহিত করার ক্ষমতা আছে ওই টানেলের। এই বিষয়ে কথা বলতে গিয়ে অধ্যাপক সারাঙ্গি বল‌েন, এই পদ্ধতি অত্যন্ত কার্যকর হবে। এবং এর জন্য কোনও নিকাশি ব্যবস্থারও প্রয়োজন নেই।

রেল ও বিমান পরিষেবা ৩ মে-র পরই শুরু হচ্ছে না, জানাচ্ছে সূত্র

বিবৃতিতে বলা হয়েছে, এই প্রযুক্তি হাত ধোয়া বা মাস্ক পরার মতো পদক্ষেপের সম্পূরক। এই নতুন ব্যবস্থা লকডাউনের সময় খড়গপুরেই তৈরি করা হয়েছে এক সপ্তাহেরও কম সময়ে।

ওই ব্যবস্থা এখন পুরোপুরি কার্যকর অবস্থায় রয়েছে। এর বাণিজ্যিক মূল্য প্রায় ৪ লক্ষ টাকা।

লকডাউনেও পাতে ‘গলদা চিংড়ি'! কবজি ডুবিয়ে রসনাতৃপ্তি অম্বরীশের

আইআইটি খড়গপুরের ডিরেক্টর কে তিওয়ারি জানিয়েছেন, ‘‘আমাদের ক্যাম্পাস একটা ছোটখাটো টাউনশিপ। বর্তমান পরিস্থিতিতে সেখানে স্বাস্থ্য ও সুরক্ষার প্রোটোকল বজায় রাখা একান্তই দরকার অত্যাবশকীয় পরিষেবা সরবরাহকারীদের জন্য, যাঁরা রোজ নিজেদের বাড়ি থেকে এখানে আমাদের পরিষেবা দেওয়ার জন্য আসছেন।''
তিনি যে দল এটি নির্মাণ করেছে তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই ধরনের প্রযুক্তি দ্রুত তৈরি করে যে কোনও স্থানে তা ব্যবহার করা যায়। তিনি আরও জানা, এমনই নানা গবেষণা চলছে এখানে।

বিবৃতিতেও জানানো হয়েছে, শিগগিরি কোভিড-১৯-এর সঙ্গে লড়তে এই সংক্রান্ত আরও প্রযুক্তি আনতে চলেছে তারা।

.