This Article is From Jul 20, 2020

সমস্ত রেকর্ড চুরমার! ২৪ ঘণ্টায় ৪০ হাজার মানুষ করোনায় আক্রান্ত ভারতে!

এর সঙ্গেই ভারতে মোট সংক্রমণের সংখ্যা দাঁড়াল ১১,১৮,০৪৩। এই দেশ সর্বাধিক সংখ্যক COVID-19 সংক্রমণের ক্ষেত্রে বিশ্বে তৃতীয়। সর্বমোট মৃত্যুর পরিমাণ ২৭,৪৯৭।

সমস্ত রেকর্ড চুরমার! ২৪ ঘণ্টায় ৪০ হাজার মানুষ করোনায় আক্রান্ত ভারতে!
নয়াদিল্লি: আজ সকালে পাওয়া সরকারি তথ্য দেশে করোনা পরিস্থিতির ছবিতে আরও আতঙ্কের রঙ চড়াল! স্বাস্থ্যমন্ত্রকের তথ্যা দেখা গেছে, ভারতে গত ২৪ ঘণ্টায় ৪০,৪২৫ টি নতুন করোনাভাইরাস সংকরমণের রেকর্ড মিলেছে এবং ৬৮১ জন এই রোগে মারা গেছেন। এটি সাম্প্রতিককালে করোনাভাইরাসের সবচেয়ে বড় দৈনিক লাফ!। এর সঙ্গেই ভারতে মোট সংক্রমণের সংখ্যা দাঁড়াল ১১,১৮,০৪৩। এই দেশ সর্বাধিক সংখ্যক COVID-19 সংক্রমণের ক্ষেত্রে বিশ্বে তৃতীয়। সর্বমোট মৃত্যুর পরিমাণ ২৭,৪৯৭। দেশের আরোগ্যলাভের হার আজ সকালে ৬২.৬১ শতাংশে দাঁড়িয়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ৭,০০,০৮৭ জন মানুষই সুস্থ হয়ে উঠেছেন। সর্বাধিক সংক্রমণ হয়েছে মহারাষ্ট্রে। তারপরেই রয়েছে তামিলনাড়ু, দিল্লি, কর্ণাটক, অন্ধ্র প্রদেশ, উত্তরপ্রদেশ এবং গুজরাট।

COVID-19 সংক্রমণের গতি প্রকৃতি ১০ তথ্যে:

  1. রবিবার মহারাষ্ট্রে নতুন কোভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রে নতুন রেকর্ড ঘটেছে। ৯,৫১৮ টি নয়া সংক্রমণ এই রাজ্যের সংক্রমণের সংখ্যা ৩,১০,৪৫৫-তে নিয়ে গিয়েছে। মুম্বইয়ে ১,০৩৮ টি নতুন সংক্রমণ হয়েছে, পুণেতে ১,৮০০ টিরও বেশি। মহারাষ্ট্র সরকারের ঊর্ধ্বতন মন্ত্রিপরিষদের জিতেন্দ্র আহওয়াদ, অশোক চাভান ও ধনঞ্জয় মুণ্ডের মতো মন্ত্রীদের পরে এবার মুম্বই শহরের অভিভাবকমন্ত্রী ও কংগ্রেস নেতা আসলাম শেখও কোভিড-১৯-এ আক্রান্ত। তিনি টুইটারে জানিয়েন যে তিনি অ্যাসিম্পটোমেটিক এবং স্ব-বিচ্ছিন্ন। যারা তাঁর সংস্পর্শে এসেছিলেন তাঁদেরও পরীক্ষা করে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

  2. তামিলনাড়ু রাজ্যে একদিনে ৪,৯৭৯ টি নতুন কোভিডি-১৯ সংক্রমণ ঘটায় মোট সংক্রমণের সংখ্যা ছাড়াল ১.৭০ লক্ষ। রাজধানী চেন্নাইয়েন তিন সপ্তাহের সম্পূর্ণ লকডাউন শেষে ১,২০০ নতুন সংক্রমণ ঘটলেও পরিস্থিতি স্থিতিশীল বলে মনে হচ্ছে। তবে, চেন্নাইয়ের তিনটি পার্শ্ববর্তী জেলা এবং দক্ষিণ তামিলনাড়ুর মাদুরাইয়ে করোনাভাইরাস সংক্রমণের প্রবণতা অব্যাহত রয়েছে।

  3. উত্তরপ্রদেশে এ পর্যন্ত ৪৯,৬৫০ টি করোনা সংক্রমণ ঘটেছে। রাজধানী লখনউতে কোভিড-১৯ সংক্রমণের তীব্রতা লক্ষ্য করা যাচ্ছে, সোমবার সকালেই এক সপ্তাহের জন্য শহরের অনেক অংশকেই “বৃহত কনটেইমেন্ট জোন” হিসাবে ঘোষণা করার বিষয়টি যথেষ্ট উদ্বেগ বাড়িয়েছে মানুষের মনে। লখনউয়ের প্রায় ৮০ কিলোমিটার উত্তরে কানপুরে রাজ্যের মধ্যে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা উদ্বেগ বাড়াচ্ছে।

  4. রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনাভাইরাস এবং বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বিহার, অসম, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড- এই সাতটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন।

  5. ভারতের কোভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রে মৃত্যুর হার “ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে” এবং বর্তমানে এটি ২.৪৯ শতাংশে দাঁড়িয়েছে, যা বিশ্বের সর্বনিম্নতম হারের অন্যতম, রবিবার জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

  6. অসমে COVID-19 সংক্রমণের সংখ্যা বৃদ্ধির ফলে চলা ২১ দিনের লকডাউনের পরে, গুয়াহাটির গ্রেডেড আনলকিং আজ ঘোষিত হয়েছে। অসমে ১,০১৮ টি নতুন কোভিডি-১৯ সংক্রমণ মিলেছে, যার ফলে রাজ্যের সংক্রমণের পরিমাণ ২৩,৯৯৯-এ দাঁড়িয়েছে।

  7. কর্ণাটকে রবিবার ৪,১২০ টি নতুন কোভিড-১৯ সংক্রমণ রেকর্ড করা হয়েছে, যা এক দিনে সবচেয়ে বড় লাফ!। এই রাজ্যে মারাত্মক ভাইরাসে আক্রান্তদের মোট সংখ্যা ৬৩,৭৭২-তে দাঁড়িয়েছে বলে সরকারি তথ্যে দেখা গিয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯১ জনের মৃত্যুর পরে রাজ্যে মোট প্রাণহানির ঘটনা ১,৩৩১ জনে পৌঁছেছে। রাজ্যের ৪ হাজারেরও বেশি নতুন সংক্রমণের মধ্যে ২,১৫৬ টিই কেবল বেঙ্গালুরু শহরে।

  8. কেরলে, রবিবার ১৩ জন স্বাস্থ্যকর্মীসহ ৮২১ জনের সংক্রমণ ঘটায় রাজ্যের সংক্রমণের সংখ্যা ১২,০০০-এর সীমা পার করেছে, এ পর্যন্ত এই রাজ্যে একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষ কোভিড-১৯ পজিটিভ হয়েছেন। রাজধানী তিরুবনন্তপুরমের লকডাউন ২৮ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।

  9. জনস হপকিন্স ইউনিভার্সিটি তার রিয়েল-টাইম ট্যালিতে জানিয়েছে, রবিবার বিশ্বে এই মহামারীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ আমেরিকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬৩,৮৭২ টি নতুন করোনাভাইরাস সংক্রমণ ঘটেছে।

  10. করোনাভাইরাস মহামারী গত বছরের শেষ দিকে চিনে প্রথম দেখা দেয়। তার পর থেকে বিশ্বব্যাপী ৬.০৫ লক্ষ মানুষকে হত্যা করেছে এই ভাইরাস। ১.৪৪ কোটিরও বেশি মানুষ অত্যন্ত সংক্রামক ভাইরাসে সংক্রামিত হয়েছেন।



Post a comment
.